আর কত দিন বল, আর কত দিন? পেটের মাঝে পাথর দিতেও পারছিনা। পাথরও যে তোদের দখলে! আর কত দিন আমার মুখের খাবার নিয়ে তুই করবি বিলাস ভোজন? আর কতদিন আমার চোখের পানি দিয়ে স্নান করবি সমুদ্র জলে?
এরই নাম কি তোর স্বাধীনতা? একেই কি বেচেঁ থাকা বলে? কেন দিয়েছিলাম রক্ত বলতে পারিস? আমাকে মেরে তুই করছিস ফুর্তি, এই ভাবে আর কত, আমায় বল।
আমি রাজনীতি বুঝিনা, বুঝিনা গনতন্ত্র কাকে বলে। আমি বুঝতে চাইনা বাজারে কিসের আস্ফালন। আমি জানিনা কে বা কারা, কিসের সিন্ডিকেট। জানতে চাইনা কিছুই আমি, সব তুই বুঝিস। তোরা শিক্ষিত, আমরা চাষা। তাই বলে ভুলিসনা যেন আমার রক্তে গড়া তোর প্রাসাদ!
আর কত দিন এভাবে চলবে, বলে দে আমার শুন্য পেটে আর কত মারবি লাথি? এবার আমি বিদ্রোহী হব, দরকার হলে আবার রক্ত দিয়ে লাল হবে জমিন। ভাত চাই, চাই পেট ভরে দুবেলা খাবার। আর কিচ্ছুনা, শুধু এতটুকুই। নাহয় ছাড় পাবিনা কেউ, আমি না বাচঁলে তোকেও কেউ বাচাঁবেনা, কেউ জোগাবে না খাবার।
"ভাত দে, না হয় তোর মানচিত্র খাব"
(মনের ভিতরের অগোছালো কিছু কথা, চেয়েছিলাম রুপক করতে কিন্তু পারলাম না। লেখার শিরোনাম ও শেষ লাইন একটি বিখ্যাত কবিতা থেকে ধার করা।)
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
প্রজাপতি মন
আমি রাজনীতি বুঝিনা,
বুঝিনা গনতন্ত্র কাকে বলে।
আমি বুঝতে চাইনা বাজারে কিসের আস্ফালন।
আমি জানিনা কে বা কারা, কিসের সিন্ডিকেট।
জানতে চাইনা কিছুই আমি, সব তুই বুঝিস।
তোরা শিক্ষিত, আমরা চাষা।
তাই বলে ভুলিসনা যেন
আমার রক্তে গড়া তোর প্রাসাদ!
অনেক অনেক সুন্দর প্রতিবাদ !
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।