জীবন একটি রাত

শীত (জানুয়ারী ২০১২)

রোমেনা আলম
  • ৩৫
  • 0
  • ৩৬
প্রচুর ঠান্ডা। ঋতুর প্রথম শীত শুরু, শীতের প্রথম দিন থেকেই বইছে শৈত্যপ্রবাহ। কেমন যেন অসম্ভব ব্যপার মনে হচ্ছে। প্রচন্ড গরমের মধ্যেই মারাত্মক শীত। এমনটি এক দিন আগেও ভাবা যায়নি। এ যেন প্রচন্ড রোদের উপর ঝুপ করে মুসল ধারে বৃষ্টি নামা। সেলসিয়াসের মাত্রা চরম ভাটায় পড়েছে। শীত আমার কাছে ভালই লাগে। ঘন কুয়াশার মধ্যেও মাঝরাতে একা ঘুরে বেড়াই। কুকুরের কোহানো ডাক কানে লাগে। নাক দিয়ে পানি পড়ছে তবু হাটতে ভালো লাগে। এ জীবনটাই যেন সত্যিকারের জীবন। ইচ্ছে মত সব কিছু করা যায়। আমার প্রতি কারো কোন অধীকার নাই। আমারও কেউ নেই। অতি চমৎকার সময় কাটছে।
দেখতে দেখতেই মাঝ রাত হয়ে গেল। মনে হচ্ছে মাত্র সন্ধা হল। সব মানুষ ঘুমিয়ে আছে রাতের প্রতি যেন তাদের কোন মায়া নেই। তারা রাত বুঝে না। বুঝতে চায় না। রাতের গভীরতা ভালো লাগে না। রাতের প্রতি খুব ঘৃণা তাই ঘরে ঘুমিয়ে কাটায়। তাহলে আমি একা বাইরে কেন?
সময় বেশী নেই। একটু পড়েই রাত শেষ হয়ে যাবে। রাত শেষ হলে আর সময় পাব না। সব কাজ স্থীর হয়ে যাবে। আমি আর আমাকে দিয়ে কিছুই করতে পারব না। জীবনে যখন অন্ধকার নেমে আসে তখন আর আলোর দেখা পাওয়া যায় না। আলোতেই আলোর কথা ভাবতে হয়। দেখে দেখে পথ চলতো হয়। জীবন হয় প্রাণ ময় রঙ্গীন। আধারে জীবন হয় নিঃষ্প্রাণ। অকেজো। রাত উপভোগ করে কজন। আমি উপভোগ করি প্রাণ ভরে। নির্ভয়ে।

সন্ধা কালেই রাতের জন্ম। মধ্যরাত পেরিয়ে গেলেও টের পাইনি। রাত্রি দ্বিপ্রহরে এসে একটু হুশ হয়েছে। পিছনে তাকিয়ে দেখি দীর্ঘ অন্ধকার। এত সময় কি করে গেল? ভাবলেই অন্তর কেঁদে উঠে। ব্যর্থতার থাবায় জর্জরিত মন। বয়সের ভারে নুয়ে পরেছে দেহ। সম্মুখে অচল, কিংকর্তব্য বিমুঢ়। গলাফাটিয়ে চিৎকার করি "আমি একটু সময় চাই। এখনো কিছুই করা হল না। কিছুই দেখা হল না। আমার জীবন থেকে অন্ধকার দূর হল না। আমি একটু সময় চাই। একটু সময়। সময় তুমি একটু দাঁড়াও। আমায় একটু সময় ঋণ দাও"। আমার আর্তচিৎকার কেউ শোনে না। হৃদয়ের হাহাকারে কেউ ব্যথিত হয় না। শুধু শুনেছে আমার কান, ব্যথিত হয়েছে আমার চোখ। অশ্রু বিসর্জন দিয়ে আমার দুঃখে দুখি হেয়েছে মাত্র, কিন্তু তার কিছুই করার নেই। আমার মতো ক্ষণ জন্মা।

এ রাত চির দিনের রাত নয়, এ নয় অফুরন্ত। একটু আগেও ভাবিনি শেষ হয়ে যাবে। আলোর মধ্যেই নেমে এলো অন্ধকার এ অসম্ভব ব্যাপার। জীবনের সময় কেবলি কমছে। অন্ধকারে এখন প্রচন্ড ভয়, আফছোছ হয়। শুধুই হাহাকার। আমার কেউ নেই আমি কারো নই। এ জীবন জীবন নয়। ঘন কুয়াশাময় একা একটি রাত।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বশির আহমেদ আত্নোউপলদ্বি উদ্ধিপনা মূলক জীবন ঘনিষ্ট গল্প । সুন্দর হয়েছে ।
ভালো লাগেনি ২৫ জানুয়ারী, ২০১২
রোমেনা আলম সুমননাহার (সুমি ) : ধন্যবাদ আপু।
ভালো লাগেনি ২৫ জানুয়ারী, ২০১২
রোমেনা আলম মামুন ম.আজিজ : ধন্যবাদ ভাইয়া।
ভালো লাগেনি ২৫ জানুয়ারী, ২০১২
সুমননাহার (সুমি ) চত হিসেবে অনেক ভালো লাগলো লিখাটি
ভালো লাগেনি ২২ জানুয়ারী, ২০১২
মামুন ম. আজিজ প্রকশ ভঙ্গি ভাল লেগেছে।
ভালো লাগেনি ২২ জানুয়ারী, ২০১২
রোমেনা আলম মিজানুর রহমান রানা - ধন্যবাদ ভাইয়া গল্পটি পড়ার জন্য। আমি একটু চেষ্টা করেছি।
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০১২
মিজানুর রহমান রানা এ রাত চির দিনের রাত নয়, এ নয় অফুরন্ত। একটু আগেও ভাবিনি শেষ হয়ে যাবে। আলোর মধ্যেই নেমে এলো অন্ধকার এ অসম্ভব ব্যাপার। জীবনের সময় কেবলি কমছে। অন্ধকারে এখন প্রচন্ড ভয়, আফছোছ হয়। শুধুই হাহাকার। আমার কেউ নেই আমি কারো নই। এ জীবন জীবন নয়। ঘন কুয়াশাময় একা একটি রাত।-----------চমৎকার একটি অণুগল্প---------
রোমেনা আলম মোঃ আক্তারুজ্জামান - প্রচন্ড শীতে একা মানুষের জীবনের কষ্টের মুহূর্তের কিছু কথা তুলে ধরেছি। ধন্যবাদ আপনাকে।
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১২
মোঃ আক্তারুজ্জামান প্রচন্ড জীবনবোধ নিয়ে লেখা সুন্দর গল্প|
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১২
রোমেনা আলম পাঁচ হাজার - সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১২

২৭ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪