নতুনের প্রয়াস

নতুন (এপ্রিল ২০১২)

মনির খলজি
  • ২৯
  • ১৬
হাজারো ক্রোশ দূর, পাতিয়া আকাশ জাল,
হইয়াছে কাছের, বানাইয়াছে মায়াজাল ।

উড়ছিল সে আকাশে, ধরিলাম তারে শ্বাসে,
মেজাজে বিরাট-চক্ষু ভাসে, নিরবতায় দুরে সে ।

ঠেলিয়া পাছের পুরাতন, টানিয়া নতুন,
মাথা ভন-ভন, করে রগ টন-টন ।

ভাবিয়া পাইনা কুল, চিত্ত মোর সদা ব্যাকুল,
শুধরাইয়া শত ভুল, শুধাইলাম কত আকুল !

সময়ে কঠোর-কর্কশী, সময়ে অতি নম্র নারী,
অনর্গল বকবকে, এককথার চলে রেলগাড়ি ।

জ্ঞান ঝরানো ওস্তাদী চলে যেন অগ্নু rপাত,
কেউ না মানিলে তাহারে বেমালুম কুপোকাত ।

আনিতে পারিলাম না বাগে ভালবাসার তটে,
শুধুইকি ছিল দুর্ভোগে বিড়ম্বনা জ্বালা মোর ঘটে ?

লভিলাম না কোনো সুমন, কিংবা অর্থ-ধন,
ফের বানাইয়া পুরাতন, প্রয়াস করিবারে নতুন ।

[ব্যাখ্যা: এ নতুনের যুগে পেছনের সবকিছুকে ভুলে ইন্টারনেটের মাধ্যমে এক বিদেশিনীকে নতুন জীবন সঙ্গী করে নেয়া হয় একটু ভালবাসার উষ্ণতার জন্য, স্বপ্ন নীড় বানাবার জন্য । কিন্তু, ভালবাসা সোনার হরিণ হয়েই রয়ে যায় । । তাই, তাকে ঘষা-মাজা করে নতুনরূপে দেখার প্রয়াস চলে এখনো ।]
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আরমান হায়দার দুই চরন দুই চরণ করে লেখা সুন্দর কবিতা। ভোট করলাম।
ম্যারিনা নাসরিন সীমা সুন্দর মধুসূদন ধাঁচের কবিতা ।খুব ভাল লাগলো । আরে মনির ভাই আপনি দেখা যায় আমার চেয়ে নব্বই বছরের ছোট !
সূর্য রম্য অথবা স্যাটায়ার যাই বলি না কেন প্রকাশটা অনেক ভাল হয়েছে।
বিষণ্ন সুমন অতিশয় উচ্চমার্গের কবিতা । আপনি চান বা না চান, আমি 'সুমন' আপনার ডাকের অপেক্ষায় সারাক্ষণ আছি । দারুন লিখেছেন মনির ভাই । তা এই বিদেশিনীর কথা ভাবী জানেন তো ?
শেখ একেএম জাকারিয়া বাহ!চমৎকার ছন্দের কবিতা। পাদটিকা কবিতটিকে আরো চমৎকার করে তুলেছে।
তানি হক অনেক সুন্দর একটি কবিতা ....
আহমেদ সাবের জীবনটা এমনই। আজকের নতুন, কালকের পুরাতন।আজকে যাকে পাবার জন্য প্রাণপাত, কাল তাকেই অবহেলায় পেছনে ফেলে নতুনের সন্ধান। তবে আপনি এর চেয়ে অনেক ভাল লেখেন। নববর্ষের শুভেচ্ছা রইল।
সবের ভাই, আমার কবিতায় আপনাকে পাওয়া মানেই মনকে নাড়িয়ে দেয়....আর ভীষণ সুন্দর কথামালায় মন্তব্য অনেক মনোগ্রাহী হয়ে উঠে ... আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার লিখায় সময় দেয়ার জন্য !.....ভালো থাকবেন !
খন্দকার নাহিদ হোসেন পুরনো ভাষায় নতুন করে এ বলবার চেষ্টা ভালো লাগলো...। কবি যখন পুরনো ভাষায় লিখলোই তো সে সময়ের মতো কবিতায় অন্ত্যমিলের সাথে ছন্দটাও কিন্তু আনতে কিন্তু পারতো...।
নাহিদ ভাই, আপনার বাস্তবধর্মী মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ...ঠিকই বলেছেন অন্তমিলের বাপরে..আসলে সময় অভাবে তার সুযোগ হয়নি ....এবারও এধরেনর লিখা জমা দিয়েছি তবে ...এখেত্ত্রেও ওই একই --অন্তমিলটা করার ইচ্ছে থাকলেও সময়ের অভাবে তা হয়নি .....পরামর্শের জন্য আবারও ধন্যবাদ ...ভালো থাকবেন !
Jontitu সময়ে কঠোর-কর্কশী, সময়ে অতি নম্র নারী, অনর্গল বকবকে, এককথার চলে রেলগাড়ি । - একটি বিষয়কে সুন্দর ভাবে কবিতায় প্রকাশ করেছেন। খুব ভালো লাগলো।
তিতু ভাই, আপনার অনেক সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ....ভালো থাকবেন !

২৫ জুলাই - ২০১১ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪