এক হাঙর মুখের গ্রাসে

গ্রাম-বাংলা (নভেম্বর ২০১১)

মামুন ম. আজিজ
  • ৬৫
  • 0
  • ২৩
হিমসুখ কুয়াশার চাদর জড়িয়ে একটি শীতের প্রভাত
আধহাতি আইলের উপর উদোম পায়ে শিশিরের চুম্বন
ডানে দূরত্ব জুড়ে সবুজ পত্রকোলে কচি ধানের শীষ
বামে সদ্য ফোটা সর্ষে পরশে উচ্ছল হলুদ বাতাস ...

যান্ত্রিকতার পুঁজিবাদ ও গণতন্ত্র খুব কাছে এসে পড়ছে,
কুয়াশা পালালেই আগ্রাসী শহরের হাঙর মুখ দৃশ্যমান হবে,
আবাসন নামের বানিজ্য রসাতলে হাঙরের পেটে যাবে
ঐ সুউচ্চ তাল গাছটাও, তারপর একসময় পুরো বিল।

তার আগেই বাংলা গায়ের সোঁদা গন্ধে নির্দোষ মাতাল
হয়ে উঠব বলে একটা প্রভাত চেয়ে নিয়েছি স্রষ্টার কাছে ,
সূর্যটা স্বাক্ষী হলেই হারিয়ে যাব কালের দূরন্ত ধ্বংসে ...

তারপর আমার সবুজ শ্যামল কান্তি সংকাশ গ্রাম বাংলা
তুমি লুকিয়ে থেকে আমার কল্পলোকের স্বর্গ নির্জনতায়...
হয়তো এই প্রভাতের শেষ স্মৃতি নিয়েই বাঁচতে হবে ,
তোমরা তো মরে যাচ্ছ পুঁজিবাদের হাঙর মুখের গ্রাসে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুন ম. আজিজ ধন্যবাদ দিগন্ত এবং শাহনাজ।
দিগন্ত রেখা ধন্যবাদ কবিকে ।
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# আপনার গদ্য যত ভালো লাগে- কবিতা ততটা ভালো লাগেনি এর আগে... তবে এই কবিতাটি অনেক ভালো লেগেছে... আরেকটা ব্যাপার- তথাপি অবিরত বয়ে চলে বাতাস- সেখানে ভুল অতীতের বারবিকিউ, ভেসে আসা পোড়া ভুলের মৌ মৌ গন্ধ... এটাকি আপনার লেখা? তথাপি তে পেলাম ... অসাধারণ মনে হয়েছে...
মামুন ম. আজিজ প্রত্যাশা বেশী দেখেই তো এখনও দেশপ্রেম নিয়ে লিখতে পারলাম না
মনির মুকুল যে ধরণের কথার কারণে ‘অসির চেয়ে মসি বড়’ কথাটার উদ্ভব হয়েছে আমার মনে হয় এই লেখাটা সেই ধরণের কথা থেকে কোন অংশে কম নয়। আপনার কাছে প্রত্যাশাটা যেমন থাকে বঞ্চিত করেন নি তা থেকে।
মামুন ম. আজিজ দুটি অভাবনীয় মন্তব্য পেলাম আখতারুজ্জামান ভাই আর সুমন ভাইয়ের কাছ থেকে। আপ্লুত এবং ধন্যবাদ।
বিষণ্ন সুমন একটা গুমোট কান্না জুড়ে আছে কবিতার প্রতিটা পরতে পরতে । মন ছুয়ে গেল অক্লেশে । ভুমিগ্রাসের বিরুদ্ধে একটা সকরুণ প্রতিবাদ হয়ে উঠেছে কবিতাটি । ধন্যবাদ কবিকে ।
মোঃ আক্তারুজ্জামান উদোম পায়ে শিশিরের চুম্বনসিক্ত সকালে আপনার কবিতাটি পড়লাম| আবাসন নামের বানিজ্য রসাতলে হাঙরের পেটে যাবে ঐ সুউচ্চ তাল গাছটাও, তারপর একসময় পুরো বিল..... কোমড়ে তাঁতের শাড়ীর আঁচল পেচানো, বুকের উপর লাল ফিতার বেনী ছড়ানো সহজ সরল কিশোরীটিকে তিলোত্তমা করার নামে আমার মনে হয় 'নটী' বানানোর পায়তারা চলছে মাত্র! কবিতা প্রিয়তে রইলো|
মামুন ম. আজিজ ভাবতে ভাবতেই আজকাল সময় শেষ হয়ে যায়। কাজ আর হয়না ভাইজান। এই হিসাবে এ যুগে কবিরা ব্যর্থ। কারন কবিরা সর্বদা সব যুগে আগে ভেবেছে, কিন্তু কাজটা করবে তো সংশ্লিষ্টরা তারা কবিদের ভাবে পাগল।

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৭৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী