মুক্তির পণ

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

ওবাইদুল হক
  • ২৩
তারা আমাদের কে দিনের পর দিন শুধুই শোষণ করে যাচ্ছিল , তাদের অন্যায়কে আর সহ্য করতে পারিনি ।
৬৯ বছর বয়সী আমিনুল চায়ের দোকানে বসে নিজেরই সেই গল্প শুনাচ্ছেন নব তরুণ কলেজের ছাত্র মৃদুল সেনকে । বাংলাদেশ পাকিস্তান যুদ্ধের সুত্র কি করে হল ।
প্রসঙ্গের বারতে এশিয়ার অন্যতম চন্দ্রঘোনা পেপার মিলকে ঘিরেই ।
কথা বার্তার এক পর্যায়ে আমিনুলের চোখে টগ বগিয়ে অশ্রু জড়তে লাগল ।
হুংকার মনেই বললেন ,
বিশ্বাস কর নাতী মৃদুল, এই চন্দ্রঘোনা পেপার মিল থেকেই সারা বাংলাদেশেই মুক্তির চেতনা জাগিয়ে ছিলাম । আমি তখন পেপার মিলেই চাকরি করতাম, দেখা গেল আমাদের উৎপাদনের তিন ভাগের দুই ভাগ পশ্চিম পাকিস্তানেই চলে যেত ।
বাংলাদেশ তখন পূর্ব পাকিস্তান নামে পরিচিত ।
তখন মনের ভেতর গোপনে গোপনে বিদ্রোহের চেতনা জন্ম নিচ্ছিল,
পশ্চিম পাকিস্তানের বৈষ্যম্য মূলক আচরণ, কার্য কলাপ আর সইতে পারছিনা ।
আমিনুল , একদিন ডিউটি শেষ করে ফেরার পথে গেইটের কাছে দেখলাম ৩০ – ৩৫ টি কাগজের গাড়ি লাইন করে সাজানো, ড্রাইভারকে জিজ্ঞেস করলাম এত গাড়ি কেন ? সে বলল,
৩৫ টির মধ্যে ২২ টিই পাকিস্তানের, এ কথা বলতেই আমিনুল মৃদুল সেনের হাতটা এমন জোরে চেপে ধরল, মনে হচ্ছে এখনকার পাকিস্তানি হাতের কাছে কাউকে পেলেই জীবন নিয়ে সে ফিরে যেতে পারবেনা ।
আমিনুল, সেইই প্রথম গেইটের সামনেই বিদ্রোহী কণ্ঠের আওয়াজ দিলাম ।
আমাদের মাতৃভূমির উৎপাদন, আমাদের ভূখণ্ড , আমাদের ৭০% ভাগ জন শক্তি, তাহলে দুইয়ের বেশির ভাগ ফসল পশ্চিম পাকিস্তান ভোগ করবে কেন ?
ব্জ্র কণ্ঠ আওয়াজ শেষ হতে না হতেই পাকিস্তানি দারুয়ান আমার পায়ে গুলি করে । গুলির শব্দ শুনে অন্যরা সবাই বাইরে নেমে এল শুরু হয়ে গেল মহা যুদ্ধ ।
সেদিন ৯ জন পাকিস্তানি সৈন্য মারা যায়, বাংলাদেশের ২ জন বীর শহীদ হন ।
বিশ্বের বিভিন্ন টেলিভিশনে বিভিন্ন খবরের কাগজে শিরোনামে খবর দেয়া হয় ।
তখন সেই হতে সারা বাংলাদেশেই বিদ্রোহী তরুণ বিপ্লবী জনতার মনে মিক্তির জাগরণের মাতৃভূমির ভূখণ্ডকে রক্ষার সুত্রপাত হয় । অবশেষে ৯ মাস যুদ্ধের পর বাংলাদেশ স্বাধীন হয় । এভাবেই কলেজ ছাত্র মৃদুল সেনকে অশ্রুত জল দিয়ে নিজের মুক্তির চেতনার ভাব তুলে ধরলেন আমিনুল ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
হোসেন মোশাররফ ছোট ছোটগল্প, ক্ষতি নেই গল্প তো ....
অনেক ধন্যবাদ আপনাকে ।
মোঃ আক্তারুজ্জামান আমাদের মাতৃভূমির উৎপাদন, আমাদের ভূখণ্ড, আমাদের ৭০% ভাগ জন শক্তি, তাহলে দুইয়ের বেশির ভাগ ফসল পশ্চিম পাকিস্তান ভোগ করবে কেন?- বাক্যটিতে স্বাধীনতাকামী বাঙ্গালীদের অস্তিত্বের প্রশ্নই ফুটে উঠেছে| খুভ ভালো লাগলো|
অনেক ধন্যবাদ দাদা তবে বই মেলার কথা বেশ মনে পড়ছে ।
মামুন ম. আজিজ একটি ক্ষুদ্র মুক্তিযুদ্ধের ঘটনা
ধন্যবাদ । মামুন ভাই
আহমাদ মুকুল ছোট্ট একটি ঘটনায় বাঙালীর ঘুরে দাঁড়ানোর গল্প ফুটে উঠেছে। ভাল লাগলো।
রোদের ছায়া এটা কি সত্যি ঘটনার উপর ভিত্তি করে লেখা? আমার জানা নেই এরকম কিছু / গল্পটি ভালই হয়েছে ......
আসলে অনেক অজানা কাহিনি আমরা এখনো জানিনা যার জন্য এই আয়োজন । ধন্যবাদ ।
আহমেদ সাবের এমন ছোট ছোট স্ফুলিঙ্গ বিন্দু বিন্দু ফোটার মত জমে জমে আগুন হয়েছিল। সুন্দর গল্প।
অনেক ধন্যবাদ সাবের স্যার দোয়া করবেন ।
পাঁচ হাজার গল্প ভালই লাগল, এই তথ্য সমুহ জানা ছিল না, জানাও হল। শুভেচ্ছা রইল অনেক অনেক।
ধন্যবাদ হাজার
জালাল উদ্দিন মুহম্মদ সহজ সরল ভাষায় লেখা ছোট্ট গল্প। কিন্তু মুক্তির চেতনায় ভাস্বর । বঞ্চিত জন থেকেই স্ফুরণ শুরু হয় যুগে যুগে। ভাল লাগলো খুব। ধন্যবাদ ও শুভকামনা ভাই ওবায়দুল হক।
আপনাকে ধন্যবাদ ।
তানি হক খুবই ভালোলেগেছে ভাইয়ার গল্পটি ...ধন্যবাদ

৩১ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী