আমার মন থাকে তান পানে মায়া ভরা তসবির আমায় টানে। গুল্ম লতায় ভরা সেই গাঁ অলংকার শূন্য তার গা।
তবু কি শ্রীময় রয়েছে তার আড়ে আমার মন থাকে তার তরে।
নেই ধন রত্ন, নেই কাহন তবু কেন মন ভাবে তারে আপন। সেখানে চীর বস্ত্র পরে থাকিতে মন চায় প্রতিতে ভরা থাকে নয়ন যত দূরে যায়।
দুর্বলা ঘাসে পল্লবের ছায়ার পরিমল ভেসে আসে, শহরে আমি থাকলে ও মন পরে থাকে তার কাছে। মঞ্জুল সুরে গাইছে যেন পাখ পাখালি গান বৈঠা হাতে কিশতি বেয়ে আপন মনে যান মাঝি ভাই দূরে পথ পারি দিতে চান। গাঁয়ের মায়া তবু তাকে দেয় না প্রাণ।
আমার ছেলে বেলার সেহেলির কথা মনে পরে যায়। গায়ের পার্শের শুধু চায়। কি মায়া আছে আমার ছোট্র গাঁয়ে সে গাঁয়ে আমার- মন ছুটে যায়।
মায়ে আমার দাওয়ায় বসে গুনছে দিন রজনী আফচ্ছা চোখে চেয়ে আছে আমার প্রাণের সজনী। গাঁয়ের আঁকা বাঁকা পথ গুলো আমার চরণ খোঁজে গাঁয়ের ভালোবাসার স্মৃতিগুলো আমার মন খোঁজে।
ঐ ছোট্র গাঁ, আমার কাছে আমার কবিলাস কি ভাবে করি প্রকটিল মনের হাবিলাষ।
গাঁয়ের মানুষ, গাঁয়ে থাকব এইতো আমার চাওয়া শহর থেকে ফিরছি মাগো সাত গাঁও কে খাওয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য
ভাল হয়েছে। (আমি প্রায়ই লক্ষ্য করছি তোমার কবিতায় তৎসম/সংস্কৃত/বিদেশী শব্দের ব্যবহারের [তসবির, সেহেলী......] একটা ঝোক আছে, এটা কী ইচ্ছাকৃত নাকি প্রায়শই এই শব্দগুলো তোমরা ব্যবহার কর)
মিজানুর রহমান রানা
মনে পরে যায়।
গায়ের পার্শের শুধু চায়।
কি মায়া আছে
আমার ছোট্র গাঁয়ে
সে গাঁয়ে আমার-
মন ছুটে যায়।----------------খুব ভালো লিখেছেন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।