টকটকে ভোর

প্রত্যয় (অক্টোবর ২০১৪)

প্রজ্ঞা মৌসুমী
  • ২৯
দেখি- ফলবান মেঘ,
সামুদ্রিক পাখির ঠোঁটে টসটসে লোনা মাছ
হয়তোবা আমাদের সবকিছুই অসম্ভবের চাষ;
পারদে জলোচ্ছ্বাস।
শুধু জেনেছি দু একবার-
মধ্য-কানামাছির গভীরে তুমুল তোলপাড়! ...
জেনেছি- তুমুল নিঃশ্বাস, নিঃশ্বাসদের ভিড়;
আনকোরা ঠোঁট এবং তাহাদের বিদীর্ণ লাল-কথা...
হয়তো আমাদের সবকিছুই নোনতা উপকথা
জানিনি কিছুই! কেবল অপেক্ষায়
অপেক্ষায়-
প্রমিজড ল্যাণ্ড! ফলবান মেঘ!
সবুজ সাপ অথবা শাপের গল্প!
অপেক্ষায় কেননা কেউ যেন বলেছিল-
ওপারে ভীষণ সম্ভবের টকটকে সব ভোর
অতএব দীর্ঘশ্বাস, সাঁকো পেরুও
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সাদিয়া সুলতানা কবির শব্দযাত্রার স্বাধীনতায় সাধুবাদ।
প্রজ্ঞা মৌসুমী সবাইকে অসংখ্য ধন্যবাদ মন্তব্য, প্রশংসা এবং মতামতের জন্য...
আব্দুল্লাহ্ আল মোন্তাজীর কথায় বলে ‘পুরান চাল ভাতে বাড়ে’! দাদী-নানীদের বয়সী মানুষ আপনি (আপনার তথ্য থেকে বুঝে নিলাম আর কি! শতবর্ষের আগাম শুভেচ্ছা। কেউ কেউ আপনাকে আপু বলছে, বয়স বিবেচনায় আমি না হয় আপনাকে নানীই ডাকলাম!) !!! তাই বুঝি লেখায় এত ধার! যাক, আপনার ভাব যে দ্রুত সঞ্চালনশীল, সত্যি বলতে কি- পাঠকের মুগ্ধ না হয়ে আর উপয় থাকে না!
এফ, আই , জুয়েল # সুন্দর , ভালো ----, ভাবনার বাহারী দোলায় দারুন উন্মাদনা । অন্যরকম একটিকবিতা ।।
সামাউন বিন আজিজ apu kichu bujhini, shomvoto onek dami kobita...........
জসীম উদ্দীন মুহম্মদ সাধারণত আপনার কবিতার যে মান থাকে ; এই কবিতায় একটু কম পেলাম বৈকি !! তবু অনন্য --------- !!
প্রজ্ঞা মৌসুমী এতসব মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা
অম্লান লাহিড়ী অপেক্ষায় রত ছিলাম বহুদিন কত ফাল্গুনী বসন্ত ঝিরঝিরে শ্রাবন দিবারাত্রি হিসাব করিনি সুন্দরের পুজোয় রত ছিলাম বহুদিন - ওই আঁখি পাখির চাউনি ওই গ্রীবার সরন - কবে দেখব কাছ থেকে হিসাব করি নি সংশয় এ রতো ছিলাম তবুও - কিভাবে কাছে আসবে কিভাবে ভালবাসবে সব বাধা ঠেলে - বিশ্বাস হারাই নি ভালবাসায় রত আজ তোমার হৃদয় গভীরে আমার তীর তো থাকে তোমার ই তূণীরে লক্ষ্য থেকে সরিনি .......
অম্লান লাহিড়ী কোনটা? সবুজ সাপ না ফলবান মেঘ ?
আলমগীর সরকার লিটন বেশ মজা পেলাম আপু শুভ কামনা

১০ এপ্রিল - ২০১১ গল্প/কবিতা: ৩৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অভিমান”
কবিতার বিষয় "অভিমান”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মার্চ,২০২৪