কুয়াশার গান তোমরা কি শোনো? আমি শুনি যখন মগ্ন হই নিজস্ব বিচ্ছিন্নতায়, ছন্নছাড়া কবি। ঝিমধরা মাঠের এক প্রান্ত থেকে অপর প্রান্ত সঙ্গী খুঁজে ফেরা খেকশেয়াল আমায় শোনায় সেই গান। যখন বিষন্ন বাউল মধ্যরাতের নিস্তব্ধতায় চির ধরায় তার দোতারার করুণ আর্তিতে তার সঙ্গে আমিও যে জাগি ভঙ্গুর কল্পনায়।
কুয়াশার গান তোমরা কি শোনো? আমি শুনি যখন তীর ধরে হাঁটি বাংলার ভাঙনে আত্মহারা খেয়ালি নদী আমায় শোনায় সেই গান। নদী শুধোয়, তুমি কি হারিয়েছ কিছু আমারই মতো? বলি, ওই দেখো দূরে কারা আলো জ্বালে ভেজা জোছনায় মুখোমুখি বসে বিনিময় করে ব্যাকুল উষ্ণতা বুকের দু’টি প্রাণ কেমন উপচে পড়া সুখে চুমো খায় শীতার্ত বাতাসে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সাইদ খোকন নাজিরী
অনেক আলোচনা সমালোচনা হয়েছে আপনার কবিতায়।মানে আপনারা ভাল জানেন এবং ভাল লিখেন।তাই বলব আপনারা যদি আমাদের মত ছোট খাট লেখকদের লেখায় কোন উপদেশ দিতেন তবে আমরা বেশি উপকৃত হতাম।শুভকামনা রইল ।ধন্যবাদতো সাথে থাকছেই।
সাইদ খোকন নাজিরী ধন্যবাদ। অবশ্যই পরামর্শ পাবেন। প্রথম পরামর্শ: পড়তে হবে। দ্বিতীয় পরামর্শ: পড়তে হবে। তৃতীয় পরামর্শ: পড়তে হবে। বিশেষ করে কবিতা। যদি কবিতাই লিখতে চাও। লিখতে লিখতে তোমার ভেতরটা লেখার উপযোগী হবে। চিন্তাভাবনা মজবুত, শক্তিশালী ও শানিত হবে। ভাষা ও বানান শিখতে হবে। খুব যদি সিরিয়াস হও: তাহলে যার যে কবিতা ভালো লাগে লিখে রাখ। পারলে মুখস্ত করো । কম্পিউটার থাকলে কপি করে সংরক্ষণ করে। বার বার পড়। ধন্যবাদ
প্রিয়দর্শী মীরাপুত্র
এটা মাত্রাবৃত্ত ছন্দে লেখা নয়। ছন্দ ভাঙার চিহ্নও কোথায় দেখতে পাচ্ছি না। বাংলা কবিতায় মাত্রাবৃত্ত ছন্দের অজস্র উদাহরণ আছে। এরকম বিখ্যাত কয়েকটি হল- শক্তি চট্টোপাধ্যায়ের 'বাঘ', সুধীন্দ্রনাথ দত্তের 'উটপাখি' আর মাত্রাবৃত্ত ছন্দ ভাঙার উদাহরণ শক্তির 'আনন্দ ভৈরবী'। এই কবিতাটা খুবই সাদামাটা লেখা এবং গদ্যে লেখা। তবে ছন্দে যে লিখতেই হবে এমন কোনও বাধ্যবাধকতা নেই। সংশ্লিষ্ট কবিতাটিতে দুটি বানান প্রমাদ চোখে পড়ার মতো। চিত্রকল্পের ব্যবহারেও কোনও উল্লেখযোগ্য চমৎকারিত্ব নেই। ভোট দেওয়া গেল না। দুঃখিত।
Gazi Saiful Islam
Gazi Saiful Islam আলিফ আমার কবিতাটা আবার পড়ুন, শব্দচয়ন, ছয়মাত্রার মাত্রাবৃত্ত ছন্দ, বাক্যের গাঁথুনি দেখুন। বিষয় ও বক্তব্য দেখুন কত দূর গভীর পর্যন্ত বিস্তৃত। আপনার কবিতায় গদবাধা কতকগুলো চিত্র, কিন্তু তারা চিত্রকল্প হয়ে উঠেনি। কাব্যের সৌন্দর্য তার অলঙ্কার আপনার লেখায় কি আছে? রাগ করবেন না। লিখতে চান যদি আধুনিক বাংলা কবিতা, অনুবাদ কবিতা প্রচুর পড়ুন। কলা কৌশলগুলো শিখুন। ধন্যবাদ বন্ধু রাগ করবেন না।
ভালো লেগেছে . প্রত্যুত্তর . thumb_up ১ . ৭ জানুয়ারী
মোঃ মোখলেছুর রহমান
কবি ভাই আপনার কবিতাখানি মনোযোগ দিয়ে পড়লাম। বুনন, চিত্রকল্প, উপমা মনোযোগ কাড়ল। কিন্তু কোন এক কবি বন্ধুর কবিতায় আপনি বলেছেন যে আপনার কবিতা ৬ মাত্রায়, মাত্রাবৃত্তে। প্লিজ বিশ্লেষন দিলে উপকৃত হই। শুভ কামনা কবির জন্য।
দেখুন: কুয়াশার গান ছ’অক্ষর, তোমরা কি শোনো ছ’ অক্ষর। আমি শুনি যখ ছ’ অক্ষর, ন+মগ্ন+হই ছ’অক্ষর দ্বিতীয় বাক্যে কিছুটা বিঘ্নিত হয়েছে তো চেষ্টা করা হয়েছে। স্বরবৃত্ত, অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত এই িতিন ছন্দে সাধারণত কবিতা হয়, কেউ কেউ মুক্তককেও লিখেন। ধন্যবাদ। আপনার জানা থাকলে কথা নেই, না জানা থাকলে আবারও প্রশ্ন করবেন।
কবি Gazi Saiful Islam ভাই, আমি প্রায় অনেককেই বলে থাকি, কবিগণ স্বরবৃত্তে লিখছেন,না অক্ষর বৃত্তে লিখছেন, না মাত্রাবৃত্তে লিখছেন, না মুক্তকে লিখছেন এটা মুল বিষয়না। মুল বিষয় হল কবিকে ছন্দ জ্ঞান থাকা জরুরী। এটা কবির সার্টিফিকেট বল্লেও অত্যুক্তি হয়না। যা হোক ছন্দ বিষয়ে আমার জ্ঞান যৎসামান্য আছে। সে দৃষ্টি কোণ থেকে বলতে চাই। আপনি গদ্যে লেখেছেন? না পদ্যে লেখেছেন। কবিতা দর্শনে মনে তো হচ্ছে গদ্যে লেখেছেন। যদিও আপনি মাত্রার কথা বলেছেন কিন্তু পর্ব ঠিক রাখেন নি। ভাঙা পর্বের মাত্রাও ঠিক থাকেনি। যা হোক এ বিষয়ে গল্পকবিতায় তেমন কিছু বলিনা কারন অনেকই মন খারাপ করে। আপনার জন্য অনেক শুভ কামনা। বি: দ্র: আপনা কবিতায় আপনি নিজেই বলেছেন ৬ মাত্রার কথা,আবার বলেছেন বিঘ্নিতের কথা। কিন্তু কি বিঘ্ন হয়েছে সেটা বলেন নি; তারমানে মাত্রায় সমস্যা আছে।তাহলে ৬ মাত্রা বলে বেড়ান ঠিক হয়নি। হ্যাঁ তর্ক বাড়ান আমার উদ্দেশ্য নয়। ধন্যবাদ।
মাত্রা ভাঙ্গা অপরাধ না, যারা জানে। তো বাক্যের হিসেবে অক্ষর ঠিক থাকলেও চলে। আপনার ‘তার মানে মাত্রায় সমস্যা আছে। তাহলে ৬ মাত্রা বলে বেড়ান ঠিক হয়নি।’ বাক্যে আমার আপত্তি। ধরুন আপনি অনেক জানেন, বাক্যে প্রয়োগ করে দেখান। শেখার জন্য আলোচনা চলতে পারে শক্ত বাক্য লিখলে খারাপ লাগে। যা হোক, বিশ্বসাহিত্য কেন্দ্র এ বছর আমার একটা অনুবাদ কবিতার বই দ্বিতীয় সংস্করণ করেছে পড়ার আমন্ত্রণ রইল। মাহমুদ দারবিশের কবিতা
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
শীত বিষয়ে গ্রাম বাংলার চিত্র তুলে ধরার ক্ষেত্রে এটি সুন্দর কবিতা। বাংলার অতীত সময় ও প্রকৃতিকে এতে পাওয়া যাবে। পড়ার জন্য সবাইকে আহ্বান।
২৪ মার্চ - ২০১১
গল্প/কবিতা:
৭ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।