ব্যক্তিগত তথ্য

নামের প্রথম অংশ সাইদ খোকন
নামের শেষ অংশ নাজিরী
লিঙ্গ

যে নামে সার্টিফিকেট তৈরী হবে

সার্টিফিকেট নাম সাইদ খোকন নাজিরী

ব্যক্তিগত তথ্য

আমার কথা লেখক পরিচিতিঃ নামঃ সাইদ খোকন নাজিরী কবির ছদ্ধনাম।শিক্ষা ও জাতীয় সনদ অনুযায়ী তার নাম মোঃ সাইদুর রহমান খোকন।
জন্ম ও জন্মস্থানঃ ১৯৭৮ সালের ৩১ মে তিনি নিজ বাড়িতে জন্মগ্রহন করেন। পিতা মরহুম ইসাহক আলী হাওলাদার এবং মাতা মরহুমা আকিমন নেছা। তিনি পটুয়াখালী জেলার অর্ন্তগত বাউফল থানাধীন নাজিরপুর গ্রামের এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। চার ভাই এক বোনের মধ্যে তিনিই বাবা মায়ের কনিষ্ট সন্তান।
বাল্যকাল ও শিক্ষাজীবনঃ সাইদ খোকন নাজিরী ছোটবেলা থেকেই অভাব অনটনের মধ্যে দিয়ে বড় হয়েছেন। তিনি সুখ নামক সাথীকে চিরতরে বনবাসে বিসর্জন দিয়ে দুঃখ নামক সঙ্গীকে সাথে করে পথ পাড়ি দিচ্ছেন। একজন মেধাবী ছাত্র হিসেবে সাইদ খোকন নাজিরী কৃতিত্বের সাথে শিক্ষা জীবন শেষ করেন।
বিবাহঃ ২০০৩ সালে তিনি দিনাজপুরের মনিকা ইসলামের সাথে ঢাকার রামপুরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ২০১০ সালে মনিকা ইসলাম সোয়াদ তাওহীদ স্বজন নামে একজন পুত্র সন্তানের জন্ম দেন এবং রওজা জান্নাতী মৌরী নামে এই দম্পত্তির একজন কন্যা সন্তানও রয়েছে।
সাহিত্য জীবনঃ সাইদ খোকন নাজিরী সাম্প্রতিক লেখকদের মধ্যে একজন অন্যতম লেখক এবং কবি হিসেবে পরিচিত। স্কুল জীবন থেকেই তিনি সাহিত্য চর্চা করে আসছেন। তার রচিত গল্প কবিতা এবং সমসাময়িক লেখা বিভিন্ন পত্র পত্রিকাসহ বিভিন্ন ব্লগে নিয়মিত প্রকাশিত হচ্ছে। বাংলা একাডেমি কর্তৃক অমর একুশে বই মেলায় লেখকের প্রথম প্রকাশিত উপন্যাস ’প্রেমের চোখে জল’ প্রকাশিত হয়। দৈনিক অর্থনীতির পাতায় ”অপেক্ষা” নামক একটি কবিতা প্রকাশিত হয়।
মিডিয়াঃ ২৯ জুলাই ২০১১ তে দৈনিক ইত্তেফাক পত্রিকায় কবির লেখা একটি ফিচার “ধরি মাছ না ছুঁই পানি” প্রকাশিত হয়। এছাড়া ৯ সেপ্টেম্বর ২০১২ তে দৈনিক যুগান্তরের সম্পাদকীয় কলামে “নীল আমর্স্ট্র বনাম ডঃ মোঃ ইউনূছ” নামে একটি লেখা প্রকাশিত হয়। ২০০৯ সালের ৬ জানুয়ারী বাংলাদেশ আওয়ামীলীগের মন্ত্রীপরিষদ অনুষ্ঠানকে কেন্দ্র করে আর টি ভি তে কবির একটি সাক্ষাৎকার প্রচারিত হয়। বরিশালে ২০০৩ সালে এক মর্মন্তিক সড়ক দুর্ঘটনায় কবি মারাত্মক আহত হন। বরিশাল শের-ই- বাংলা মেডিকেলে চিকিৎসাদীন অবস্থায় প্রিন্ট মিডিয়ায় কবির একটি সাক্ষাৎকার প্রকাশিত হয়। পৃথক পৃথক কারনে তিনি বারবার প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার নজরে আসেন।
সমাজের সুবিধা বঞ্চিত মানুষের জীবন চরিত্র তার লেখায় ফুটে ওঠেছে। তিনি অন্যায়ের বিরুদ্ধে বরাবর সোচ্চার এবং প্রতিবাদী কণ্ঠ। ছোটবেলা থেকেই তিনি পরোপকারী ছিলেন। যে কোন অন্যায় দেখলেই তিনি প্রতিবাদ করতেন।
পিতৃ মাতৃ বিয়োগঃ ২০০৮ সালের ৩০ মার্চ বার্ধক্য জনিত কারনে কবির বাবা মার যান মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৮০ বছর। বার্ধক্য জনিত কারনে ২০১৯ সালের ২২ অক্টোবর কবির আম্মাও ইনন্তেকাল করেন।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল প্রায় ৮৫ বছর। পারিবারিক কবর স্থানে কবির বাবা মা’কে সমাহিত করা হয়।
সাম্প্রতিক জীবনঃ কর্মজীবনে সাইদ খোকন নাজিরী দীর্ঘদিন যাবত সোলার গ্রুপে ম্যানেজার এইচ আর হিসেবে কর্মরত আছেন। বর্তমানে তিনি স্ত্রী পুত্র ও কন্যাসহ ঢাকায় বসবাস করছেন।

যোগাযোগঃ
মোবাঃ 01689143270
E-mail: sayeeddhaka78@gmail.com