শিশির স্নাত ভোরের মুগ্ধতা আমার পত্র পলস্নবের হাতছানি আমি দেখি অনুভবে অমলিন ধোয়া ওঠা সকালের নদ। মেঠো পথের ধুলোময় চক্রবাক। আপস্নুত আমি এক উদাসী কবি হাতে কবিতার খাতা সময়ে অসমেয় দু ছত্র পদ্য লেখি।
প্রকৃতির রম্নÿতা আর সবুজের শুদ্ধতা আকন্ঠ নিমগ্ন আমি এক অচ্ছ্যুৎ হীন কবি। ঠায় দাড়িয়ে সৌন্দর্য চেতনে মুগ্ধ আমি দেখি আটপৌড়ে রমনী আগাগোড়া মুড়ে ফিনফিনে শাড়ি কি অদ্ভুত! কি মায়াবীনি! নগ্নপায়ে ত্রসত্মপদে হেটে যাওয়া বাঙ্গালী রমনী।
আমি দেখি স্বপ্ন দেখি সবুজ ঘাস দেখি উচ্ছল প্রানবমত্ম কুলবধূ সখিবেষ্টিত জলকেলিতে মগ্ন সলাজ হাসি। গায়ে জড়িয়ে আটপৌরে শাড়ি। কি এক মমতা আর কিঞ্চিৎ মাদকতা অমস্নান আজও আমার দেখা সেই রমনী।
জড়িপাড় শাড়িতে নববধূর সাজে আধহাত ঘোমটায় মোড়ানো কি এক নিষ্পাপ কোমলতা। নতুন সংসার আর প্রিয়জন সবমিলিয়ে দুরমত্ম সব আয়োজন। অনুসংগ জড়িপাড় শাড়ী।
সাঝের বেলা যখন শিশির সিক্ত ভোরে, কলসি কাখে নদীর ঘাটে রমনীদের কোলাহলে আমি খুজি শুদ্ধতা আমি খুজি প্রেম। এ তো চিরায়ত ঐতিহ্য, চিরায়ত ইতিহাস।
কালের বিবর্তন, সভ্যতার আগ্রাসন কোট প্যান্ট আর স্কার্ট এর দুরমত্ম প্রতিযোগ তবু সব ছাড়িয়ে উৎসবে আর পুজা-পার্বনে দেখি বাঙ্গালী সাজার দুরমত্ম প্রয়াস।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জাকিয়া জেসমিন যূথী
খুব সুন্দর লিখেছেন কবিতাটি। বিশেষ করে প্রথম দুই প্যারা খুব ভালো লিখেছেন। এইরকম চেষ্টা আরো সুন্দর হোক। বেশি বেশি লেখা পড়ুন। বেশি বেশি পাঠক সমাগম হবে আপনার, আর সেই সাথে সু-পরামর্শও পাবেন।
আহমেদ সাবের
"নদীর ঘাটে রমণীদের কোলাহলে / আমি খুঁজি শুদ্ধতা আমি খুঁজি প্রেম। / এ তো চিরায়ত ঐতিহ্য, চিরায়ত ইতিহাস।" - দিন বদলে যাচ্ছে কবি। "উৎসবে আর পূজা-পার্বণে দেখি" - বাংলার সেই রূপ। খুব সুন্দর, বাস্তবধর্মী কবিতা। বেশ ভাল লাগল।
ধন্যবাদ/তবে মজার বেপার কি জানেন ? আমার রুমমেট রা সবাই আমাকে কবি বলে ডাকে/ কিন্তু ওরা কেউ আমার একটা কবিতা ও পড়ে নি/ নিজের লেখা ভালো হোক খারাপ হোক কেউ পড়লে অবশষ ভালো আলগে/
মো. ইকবাল হোসেন
সাঝের বেলা যখন শিশির সিক্ত ভোরে, কলসি কাখে
নদীর ঘাটে রমনীদের কোলাহলে
আমি খুজি শুদ্ধতা আমি খুজি প্রেম।
এ তো চিরায়ত ঐতিহ্য, চিরায়ত ইতিহাস।-খুবই সুন্দর কবিতা
ম তাজিমুল ইসলাম
সাঝের বেলা যখন শিশির সিক্ত ভোরে, কলসি কাখে
নদীর ঘাটে রমনীদের কোলাহলে
আমি খুজি শুদ্ধতা আমি খুজি প্রেম।
এ তো চিরায়ত ঐতিহ্য, চিরায়ত ইতিহাস।.....................সুন্দর কবিতা, ধন্যবাদ ইউসুফ ভাই
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।