একটি পাশবিক কবিতা

ক্ষুধা (সেপ্টেম্বর ২০১১)

Lutful Bari Panna
  • ৭৬
  • 0
ক্ষুধার ধরণ বিচিত্র। পেটের ক্ষিধে, চোখের ক্ষিধে, বিশেষ ধরণের জৈবিক ক্ষিধে ইত্যাদি ইত্যাদি। গবেষকরা কিংবা পৃথিবীর ইতিহাস বলে- মানুষ আরো একটা কঠিন ক্ষুধায় আক্রান্ত; সেটা হল ধ্বংশের নেশা। সামান্য এক রূপসীর জন্য ধ্বংস হয়ে যায় প্রতিষ্ঠিত নগরী। ধর্মের নামে বলী হয়ে যায় লক্ষ লক্ষ মানুষ। স্বার্থের দ্বন্দ্বে বিংশ শতকেও শ্মশান হয়ে যায় সমৃদ্ধ জনপদ। সামান্য ক্ষুধা বা অভাবের আগুনই ঘটিয়ে দিতে পারে পৃথিবীর নৃশংসতর কিছু ঘটনা। এমনকি মানুষের পাশাপাশি পৃথিবীর প্রতিটি জীবন্ত প্রাণী ও উদ্ভিদ ক্ষুধার এবংবিধ সর্বগ্রাসী আগুনের কাছে সমর্পিত। তবে তেমন ধ্বংসকারী কিছু নয়- নিছক বিনোদনের চেষ্টায় আসুন আমরা দেখি এমন এক ক্ষুধার্তের হাহাকার!!!

নিউরোন পত্রিকার ২০০১ জানুয়ারি সংখ্যায় প্রকাশিত এক গবেষণাপত্রে দাবী করা হয় পশুরাও নাকি স্বপ্ন দেখতে পারে। নাগরিক ছদ্মনামের যিনি এই বিষয়টি নিয়ে লেখেন তিনি মন্তব্য করেন, "স্বপ্নের থেকে কবিতার অবস্থান খুব দূরে নয় - কখনো কখনো তারা এপিঠ ওপিঠ। যে জীবজন্তুরা স্বপ্নদর্শনে অভ্যস্ত তারা কি কবিতাও ভাবতে পারে তাহলে ??"

ধরুন ওরা যদি সত্যি কবিতা লিখতে পারত, কেমন হত সেগুলো? একটু মানবিক ভাষায় অনুবাদ করা যাক একটা পাশবিক কবিতা। নীচের লেখাটার লেখক মনে করুণ টম... তার কবিতার নাম....

মন ভালো নেই
টম

মন ভালো নেই, মন ভালো নেই
কদিন ধরে হয়না দেখা জেরির সাথেই

আর ওদিকে ধূমসী ছুড়ি, সেই "লালি"-টা
ভোলার সাথে ডেটিং মারে- আচ্ছা চিটার!!!
আহা! সেকি খুনসুঁটি তার লেজ দুলিয়ে
রাগ চড়ে যায় এই ন্যাকামো দেখতে গিয়ে-

ভুলেই গেলি সেদিন কত প্রেম সোহাগে
আস্ত হাড়টা খাইয়ে দিলাম, নিজের ভাগের

এই দুনিয়া ভীষণ রকম স্বার্থবাদী!!!
আবার পেলে কামড়ে দেব- "হাড় হাভাতী"
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Lutful Bari Panna অনেক ধন্যবাদ...
ভালো লাগেনি ৩০ সেপ্টেম্বর, ২০১১
নিলাঞ্জনা নীল বেশ মজা লাগলো লেখাটি
Lutful Bari Panna অনেক অনেক ধন্যবাদ ভাই...
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১১
Azaha Sultan `টম এন্ড জেরিটাকে দেখতে দেখতে ছেলেটার মাথা খারাপ হয়ে যাবে নাকি?' না না- আপনাকে নয়, আমার ছেলেটাকে আমি সব সময় বলি। আপনার লেখায় কি ভোট না দেওয়া যায়? সেই সৎকর্ম কিন্তু আমি সব সময় করি। আমি আপনার লেখা কিন্তু প্রায়ই পড়েছি...মন্তব্যও বোধহয় খুব একটা অসুবিধার করি নি.... গতসংখ্যায় বোধহয় আপনার বাড়িতে আসি নি,...কারণ আমাদেরও ভাই একটা বাড়ি আছে.....আপনি যদি আমাদের বাড়িতে একবারও আতিথ্য গ্রহণ না করেন......তবে দুঃখটা রয়ে যায়.......
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১১
Lutful Bari Panna শাহীন আলম- পড়ার জন্য ধন্যবাদ...
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
শাহীন আলম চিন্তা চেতনায় আপনি অনেক ভিন্ন.
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
Lutful Bari Panna আপনার মন্তব্যটুকু টুকে রাখলাম ভাই...
ভালো লাগেনি ২০ সেপ্টেম্বর, ২০১১
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# ভাই পান্না, আপনার কবিতাটি “না গল্প না কবিতা” আপনার এমনটি মনে করা উচ্তি হয়নি। অন্যদের মন্তব্যকে সত্যি ধরে নিলেও আপনি ভুল করবেন। আসলে উপর-নীচ মিলিয়ে পুরোটাই একটা অসাধারণ কবিতা। এ রকম গদ্য কবিতার মিশেল একটি চমৎকার ব্যাপার। এত সুন্দর কবিতার জন্য আপনাকে ধন্যবাদ। একটা কথা- টমের কবিতার শিরোনাম আর লেখকের নাম আলাদা করে না দিয়ে টানা গদ্যের ভিতর চালিয়ে দিলেই ভালো হতো। ধন্যবাদ।
ভালো লাগেনি ১৯ সেপ্টেম্বর, ২০১১
Lutful Bari Panna মজা দিতে পেরে ভাল লাগল মুন্না...
ভালো লাগেনি ১৯ সেপ্টেম্বর, ২০১১
মোহাম্মদ আকতার উজ জামান (মুন্না) ভাই, পাশবিক লেখা, মজা লাগল।।
ভালো লাগেনি ১৯ সেপ্টেম্বর, ২০১১

০৩ মার্চ - ২০১১ গল্প/কবিতা: ৫৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী