জন্মজন্মান্তরের ঋতু

২১শে ফেব্রুয়ারী (ফেব্রুয়ারী ২০১২)

খন্দকার নাহিদ হোসেন
মোট ভোট ১০২ প্রাপ্ত পয়েন্ট ৫.৬১
  • ৫৯
  • ৩১৯
বুকের সিনায় কড়ই-খুন্তি-আগুন। তার কসম জনম শব্দটা নিয়ে আমার একান্ত এক নস্টালজিয়া আছে। আমি রোজ ভোরেই প্রথম হলুদ গলা রোদে ডুবতে ডুবতে ভাবি গতকাল ছিল অন্যজনম! তারপর এ জন্মে আমি দুঃখে কাতর হই, সুখে ব্যাকুলতা জমাই-পথ পেছনে পড়ে পথেই থাকি-মাটির নিয়ম! এই জন্মজন্মান্তরের ভিড়েই মাখা থাকে রক্তের ঋতু-বায়ান্নের একুশ। অ-কবির জীবনে সে সরবে থাকে-থাকে মুখে মুখে। অথচ ভাষা হারানোর অসহায়ত্ব, মিছিলে তপ্ত মাংসের বুক কিংবা ধাতব নরম গুলি আমি ছুঁতে পারি না। ছোঁয়া কি সত্যি যায় এ ভাবনায় আমার কত জনম গেল-কত সাদা পৃষ্ঠা...। তবু এই অনন্ত জনমের পথে-কোন এক জন্মে আমি যখন ভাষার তরে সঁপে দেই হাত-আমি যখন শব্দের ব্লেড মুঠোয় নিয়ে উঠি অনুভূতির শিরশিরে পাড়ে-ঠিক তখন টের পাই বড় নিভৃতে হৃদয়ে রাখে পা-গন্ধ ছড়ায় সেই রক্তের ঋতু। তাকে কি আর এই জন্মে ভাষায় ধরা যায়-যায় কি? এই ভাবনায় আমার আরো শত জনম যায়-পড়ে থাকে কত সাদা পৃষ্ঠা...!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Bishad Abdullah অসাধারণ কবিতা ...একজন কবির সমাজ সচেতন ও জাতিগত অস্তিত্বের বহির্প্রকাশ .....
কনা ভাই,আপনার কবিতার-’আমি রোজ ভোরেই প্রথম হলুদ গলা রোদে ডুবতে ডুবতে ভাবি গতকাল ছিল অন্যজনম!........’ এই লাইনটি অসম্ভব ভালো লেগেছে।অনেক অভিন্দন.........
মালঞ্চ শব্দের ব্লেড !! শুধু অনুভূতির শিরশিরানি নয়, রীতিমত অনুভূতিকে ফালাফালা করে কেটে দিয়ে গেল এ কবিতা !! কবিকে শুভেচ্ছা---
আহমেদ সাবের গত মাসে অনেকের লেখাই পড়তে পারিনি। বিজয়ী হবার জন্যে প্রাণ ঢালা অভিনন্দন।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# আমি কি ভুলটাই না করলাম এই শেষবেলায় এসে কবিতাটি পড়ে। কোন ফাঁকে যে অলক্ষ্যে তোমার কবিতা আমাকে ফাঁকি দিয়ে গেল টেরই পেলাম না। এই মুহূর্তে দুঃখ হচ্ছে ভোট না দিতে পারার জন্য। অসাধারণ মোহনীয় কবিতা, আমি বিমুগ্ধ। শব্দের গাঁথুনি মনের পরতে পরতে গেঁথে গেলো। ধন্যবাদ নাহিদ।
সূর্য না পারার জেদ বুকের ভেতরে যে আগুন জ্বেলে দেয় তার উত্তাপ টের পেলাম তোমার কবিতায়।
ভালো লাগেনি ২৭ ফেব্রুয়ারী, ২০১২
মোঃ শামছুল আরেফিন কবিতার প্রতিটি লাইন নিয়ে আলাদা আলাদা কমেন্ট করতে ইচ্ছে করে। কবি বিব্রত হবেন পাঠকের এমন অদ্ভুত আচরন দেখে। তাই খুব ছোট করেই। অসাধারণ।
ভালো লাগেনি ২৬ ফেব্রুয়ারী, ২০১২
জালাল উদ্দিন মুহম্মদ উপমাগুলো অনুভূতিকে জড়ায়। অভিনন্দন কবি।
ভালো লাগেনি ২৫ ফেব্রুয়ারী, ২০১২

২৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩২ টি

সমন্বিত স্কোর

৫.৬১

বিচারক স্কোরঃ ৩.৫ / ৭.০ পাঠক স্কোরঃ ২.১১ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী