দূরন্ত বাসনা ।

বাংলা ভাষা (ফেব্রুয়ারী ২০১৩)

এফ, আই , জুয়েল
  • ৪৯
  • ১৩
আত্মার গভীর হতে উঠে আসা
কান্না হাসির দুটি ধারা ,
যুগে যুগে জন্ম দিয়ে যায়
নব নব স্বরলিপির নতুন উন্মাদনা ।

মহাকালের বুক চিঁড়ে ইতিহাসের ঝড়না হতে
ধীরে ধীরে ছুটে চলে অপভ্রংশের সূত্র মেনে ,
আনবে ফিরে নতুন দিনের সোনালী সুদিন
দিন বদলের মাদকতায় মাতবে নবীন ।

সভ্যতার উচ্চস্তরে পাতিয়া আসন
জ্ঞানের রিনিঝিনি ধারা গভীর গোপন ,
একযোগে একাকার জাগরণের দুরন্ত বাসনা
বাংলা , বাঙ্গালী আর " বাংলা ভাষা " ।।



আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ম তাজিমুল ইসলাম সুন্দর কবিতার জন্য কবিকে অভিনন্দন
# ম তাজিমুল ইসলাম ভাই---, যদিও অনেক পরে মন্তব্য করেছেন---তবুও মন্তব্যের একটা আলাদা গুরুত্ব আছে । আপনাকে অনেক ধন্যবাদ ।।
স্বাধীন অনেক ভাল লিখেছেন জুয়েল ভাই মুগ্ধতা নিয়ে গেলাম।
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১৩
# অনেক ধন্যবাদ---, স্বাধীন ।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৩
তানজিয়া তিথি ভাষার বিবর্তনের সংক্ষিপ্ত ইতিহাস ; যথার্থ লিখেছেন কবি ।
ভালো লাগেনি ২২ ফেব্রুয়ারী, ২০১৩
# মন্তব্যের জন্য ধন্যবাদ ----, তানজিয়া তিথি ।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৩
মনির খলজি গভীর ভাবধারায় ভাষা-শৈলীর নীরেট বুননে মন-মগ্ধকর কবিতা ...কবির সেয়ানার ষোলো আনাই উঠে এসেছে একবিতায় ... জয়-হো...
ভালো লাগেনি ২২ ফেব্রুয়ারী, ২০১৩
# ধন্যবাদ খলজি ভাই---! অনেক দিন পরে এলেন । এতদিন কোথায় কেমন ছিলেন ? ধন্যবাদ আপনাকে ।।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৩
কানিজ ফাতিমা লতা অনেক সুন্দর কবিতা। ভাষাশৈলীর জন্যে বেশি ভালো লেগেছে।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৩
# হ্যা---লতা , তোকে অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ । চিত্র পরিচালক হতে চেয়েছিলি---এখন হবি না কেন ? আসল কথা হলো---লিখতে থাক । লিখতে লিখতে একদিন গল্প-নাটক-সিনেমা সহ অনেক কিছুই লেখা হয়ে যাবে । আগামী সংখ্যায় লেখা দিস---- এই আর কি !!
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৩
নিরব নিশাচর সুন্দর হয়েছে জুয়েল ভাই... খালজি ভাইয়ের খবর কি?
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
# ভাল ।।
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
নিরব দা ...আমি এখন ভালো আছি....ইনশাল্লাহ কথা হবে ফোনে.
ভালো লাগেনি ২২ ফেব্রুয়ারী, ২০১৩
Lutful Bari Panna নারে ভাই আমার এক এক সময় এক একটা কাজের ফ্লো আসে। মাঝখানে লেখার ফ্লো এসেছিল। এখন লেখার ব্লক পিরিওড চলছে। অন্য একটা ফ্লো এসেছে। সেদিকে সময় দিচ্ছি।
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
# খুব ভালো---ফ্লোতে ভাসতে থাকেন । ভাসতে ভাসতে মাঝে মধ্যে এখানে একটু হলেও আসার জোর চেষ্টা করিয়েন । আর কি----,ধন্যবাদ ।।
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
আসলাম তো ভাই। ভুলিনি কিন্তু। ভুলেছি?
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
আহমেদ সাবের "আত্মার গভীর হতে" উঠে আসা কবিতা। "মহাকালের বুক চিঁড়ে (চিরে) ইতিহাসের ঝড়না (ঝরনা) হতে" উত্থিত "স্বরলিপির নতুন উন্মাদনা" "আনবে ফিরে নতুন দিনের সোনালী সুদিন" - বেশ আশাবাদী সুর। "উচ্চস্তরে পাতিয়া আসন", এখানে সাধু ভাষার (পাতিয়া) ব্যাবহার কবির কি ইচ্ছাকৃত? সুন্দর কবিতা। বেশ ভালো লাগলো।
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
# হ্যা , সাবের ভাই ! আছছালামু আলাইকুম । আগে আপনাকে চাচা বলতাম---এখন আমার বিবেচনায় ভাই বলাই ভাল হবে বলে মনে করছি । আপনার মন্তব্যগুলো অনেক সুন্দর ও শিক্ষনীয় । অনেক সময় নিয়ে আপনি যেভাবে বিশ্লেষন করে করে মন্তব্য করেন----এতে আমাদের উৎসাহ সহ অনেক জ্ঞান বাড়ে । বিশেষ করে বানানের ক্ষেত্রে । সত্যি বলতে কি---বানান ও ব্যাকরণে আমি খুবই কাঁচা । যারা আমাকে এ ভুলগুলো ধরিয়ে দিয়ে সংশোধনের সুযোগ করে দেয় ----,তাদের সাথে আমি একটা আত্মা-টাচ সস্পর্ক অনুভব করতে পারি । = ( পাতিয়া ) ব্যাবহার ইচ্ছাকৃত নয় । এটা হয়ে গেছে । = = আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৩
Lutful Bari Panna সুন্দর, জুয়েল ভাই...
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
# লুতফুল বারি পান্না ভাই----, আপনি মনে হয় খুব ব্যস্ত---তাই না ? আর তা'না হলে হালকা ধর্মঘটে নেমেছেন---মনে হচ্ছে । সবখানেই আছেন---অথচ কোথাও খুঁজে পাওয়া যায় না । কি ব্যাপার বলুন-তো ! == আপনি কেমন আছেন ? আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।।
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৩
শিউলী আক্তার যুগে যুগে জন্ম দিয়ে যায় নব নব স্বরলিপির নতুন উন্মাদনা । ---- সত্যি জুয়েল ভাই ; এভাবেই ভাষার জন্ম । আর আপনার লেখা দিয়েই পড়া শুরু করলাম । সব না হোক কিছু লেখা তো পড়বই ইনশাল্লাহ । আপনি কেমন আছেন ?
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৩
# আমি মোটামুটি আছি একরকম । মন্তব্যটা ভালই করেছিস । তোকে অনেক ধন্যবাদ । আগমীতে আরো ভাল লেখা দেয়ার চেষ্টা কর । ছবি দে---নিজের অথবা যে কোনো । এরকম ইয়েটা কেমন কেমন লাগে জানি--- চোখে ধরে ।।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৩

১৩ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৬২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪