আপনি কবিতা বোঝেন না এটা স্পষ্ট। আপনার লেখাটেখা দেখলাম কোনোটাই পাতে দেবার মত নয়। আপনি অবশ্য লেখা পাতে দেওয়া যায় কিনা সেই নিয়ে প্রশ্ন তুলতে পারেন। আপনার প্রশ্নের জবাব দেবার রুচি যদিও আমার নেই তবু দুচার কথা বলি। মনস্তত্ত্ববিদরা স্বপ্ন কে অবচেতন মনের কল্পনা বলে অভিহিত করেন। সেখানে কি শীতঘুম নিহিত থাকতে পারে না। আর শীতঘুম এক্ষেত্রে জাগ্রত অবস্থা থেকে দীর্ঘ ব্যবধান অর্থে ব্যবহৃত হয়েছে। দ্বিতীয়ত কবিতায় চিত্রকল্প ব্যবহারের সময় রূপক অর্থে কিছু শব্দ ব্যবহার হয়। এক্ষেত্রে সেটাই হয়েছে। আপনি কবিতা পড়ূন। পড়া অভ্যেস করুন। ছন্দের কান তৈরি করুন তারপর কবিতা নিয়ে প্রশ্ন করবেন। এরপর প্রশ্ন করবেন চোখ কি 'পাখির নীড়ের মত' হয়? কিম্বা 'উটের গ্রীবার মত নিস্তব্ধতা' কি হয়? জীবনানন্দ দাশের নাম শুনেছেন আশা করি। কবিতা মননে আনুন।
ভাবুন, ভাবা প্র্যাকটিস করুন।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
শীতের বিপন্নতা,বিষন্নতা ও শীতলতা-উষ্ণতায় ভরা,বৈপরত্যের পদ্য। হয়ত বা কিছুটা সাররিয়ালিস্টিক। কবিতাটির ছন্দ মন্দাক্রান্তা, যে ছন্দে কালিদাসের 'মেঘদূত' লেখা হয়েছে।
১৭ এপ্রিল - ২০১৯
গল্প/কবিতা:
১৬ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।