দিলের ক্যানভাসে সব রঙ ছেনে কৃপণতা করতে নেই। ছড়ানো অনুভবের রঙ পেন্সিল কেড়ে নিলে ঝিঁঝিঁ চেঁচাবেই।
মাধ্যাকর্ষ ঢের জেনেছো, অশ্রু শিশির ভিজাবে শুধু মাটি। পাটিগণিতের কৃপণতা ঢুকিয়ো না জীবনের ছোট্ট জেবে; তৈলাক্ত বাঁশ থেকে যদি ছিটকায় সাচ্চা আবেগের চৌবাচ্চা!
অথচ দেখো পেছনের নিবিষ্ট দিনগুলি : গাছের নাভির কাছে কী টসটসে জামরুল আর ছায়ার অন্ধকারে মিশে তাবৎ ভুল! শীতার্ত রাত্রি আর পিরিতি জানে সে কাঁপাকাঁপির মানে।
অফুরান ভুল ফুল বনলো অক্লেশে, পরিযায়ী পাখির পাখনায় আনলে প্রশ্রয়ের পরাগ; তার বীজ থেকেই তো খামারভরা দিগ্বিদিক সবুজ আর মনজুড়ে সমবেত টিয়ার উল্লাস।
দুপুর ছোঁয়ার আগেই যদি নুপুর ছিঁড়ো জেনে নাও : নদী আমি এঁকেছি, গতিপথ তুমি। অবুঝ ভাঙ্গন থাকলইবা কাছেপিঠে। ঘন সবুজ যেখানে মাখিয়েছি, পাঁশুটে মৌসুম আসতেই পারে খেয়ানাও লুটপাটে।
...এভাবে মুখ না ফেরালে বুঝি চলে না! যখন শেষ চা’য়ে ধুয়া, যখন স্বপ্নেরা বল্গাহীন হরিণ, যখন দু'চোখের দেউড়িতে অশ্রুরা লাফাতে লাফাতে চড়ুই!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ss cc
আমার মতে, অদ্ভুত আঁধারে মানবতাই শরণার্থী এখন পর্যন্ত আপনার সবচেয়ে পরিণত কবিতা।
মুহাম্মাদ লুকমান রাকীব
প্রিয় কবি/লেখক.
অাপনাদের জন্য নতুন ওয়েব সাইট www.kobitagolpo.com
তৈরি করা হয়েছে নতুন অাঙিকে।
এখানে বর্তমান প্রতিযোগীতার জন্য নির্ধারিত “বাবা-মা” শিরোনামে লেখা জমা দেয়ার জন্য অামন্ত্রণ করা হচ্ছে। অাগ্রহীগণ ২৫ নভেম্বরের মধ্যে www.kobitagolpo.com এ লিখা জমা দিন।
প্রতিযোগীতায় সেরা নির্বাচিত ৬ জনকে সম্মাননা দেয়া হবে।।।
নাজমুল হুসাইন
দুপুর ছোঁয়ার আগেই যদি নুপুর ছিঁড়ো
জেনে নাও : নদী আমি এঁকেছি, গতিপথ তুমি।
অবুঝ ভাঙ্গন থাকলইবা কাছেপিঠে।
ঘন সবুজ যেখানে মাখিয়েছি, পাঁশুটে মৌসুম
আসতেই পারে খেয়ানাও লুটপাটে।এতটাই ভালো লিখেছেন যে প্রশংসায় সম্পূর্ন হবে না। তাই আমার আপাতায় দাওয়াত দিয়ে শেষ করলাম।
মাইনুল ইসলাম আলিফ
দুপুর ছোঁয়ার আগেই যদি নুপুর ছিঁড়ো
জেনে নাও : নদী আমি এঁকেছি, গতিপথ তুমি।///দারুণ ,এক কথায় দারুণ একটি কবিতা পেলাম জাকি ভাইয়ের কাছ থেকে।অনেক অনেক শুভ কামনা রইল।আসবেন ভাই আমার কবিতার পাতায়,আমন্ত্রণ রইল।
মোঃ নুরেআলম সিদ্দিকী
এভাবে মুখ না ফেরালে বুঝি চলে না!
যখন শেষ চা’য়ে ধুয়া, যখন স্বপ্নেরা বল্গাহীন হরিণ,
যখন দু'চোখের দেউড়িতে অশ্রুরা লাফাতে লাফাতে চড়ুই! চমৎকার কিছু উপমায় লেখাকে দারুনভাবে সিক্ত করেছেন দাদাভাই। অনেক শুভেচ্ছা, ভোট ও শুভকামনা রইল।। \
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
মান অভিমানের কৃপণতা...
২২ আগষ্ট - ২০১৮
গল্প/কবিতা:
৯ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।