মা

মা (মে ২০১৯)

মুহম্মদ মাসুদ
  • ১৬
  • ৩৯
একটি ক্ষুদ্র অতি সামান্য শব্দ ।
একটি স্বপ্ন একটু আকাঙ্ক্ষা আর একটি ইচ্ছে পূরনের গল্প ।
একটি আশা একটু ভালবাসার আর একটি ভাল লাগার আষাঢ়ের কল্পকথা ।
একটি মায়া একটু ছায়া আর একটি মমতার অলৌকিক সেতুর বন্ধন ।
একটি সাহস একটু দুরন্তপনা আর একটি ছেলেমানুষির সরলতার বন্ধুত্বপূর্ন ছায়া ।
একটি অভিমান একটু রাগ আর কিছুটা খোশগল্পের অফুরন্ত কল্পনার জগত ।
একটি বিশ্বাস একটু দোষ আর সকল দুষ্টমির অফুরন্ত আলিঙ্গন ।
একটি অপেক্ষা একটু ধৈর্য আর একটি ভাবনার অশ্রু ভেজা চোখের পলকহীন দৃষ্টি ।
একটি কড়া শাসন একটু বকুনি আর একটু চোখের দাঁড়ালো চাহনীর মুখের মিষ্টি হাসির নরম শব্দ ।
একটি গোছালো হাতের কাজ একটু আদুরে ছোঁয়া আর একটি মাথার উপরে তৃপ্তির পরশ ।
একটি ব্যস্ত জীবন একটু পরিকল্পনাহীন গন্তব্যস্থল আর একটি নিজের জীবন সমন্ধে অখেয়াল ।
একটি ভারাক্রান্ত মন একটু অসুস্থতায় কান্না আর শুকিয়ে যাওয়া চোখের জল ।
একটি পরিবার একটু সেবাযত্ন আর সকলের যুগোপযোগী সকল চাহিদার সমাধান ।
একটি সংসার একটু অঙ্গীকার আর পরিবারের সময় অসময়ের খেয়াল ।
একটি ঘুমহীন চোখ একটু অবিশ্রাম রাত আর তাঁর সকল স্বপ্নের ভাবনাহীন পাহাড়া ।
একটি কুহু ডাকা ভোর একটু সময়ের অবসান আর সারাদিনের নানান অজুহাতের সংগ্রামী প্রতিফলন ।
একটি না চাওয়া একটুও না পাওয়া আর জীবনের বাকিটা সময় বিলিয়ে দেওয়ার শপথ ।
নিজেকে না ভেবে সকলের পাশে থাকার এক দাওয়াত পত্র ।


মা।
ক্ষমা করো ।মাফ করে দিও ।
ভুলে যেও ।আমার করা ছোট আঘাত আর চড়া গলায় বলা কিছু কর্কট কথা ।
সময় অসময়ের অসামর্থের আবদার ।
রাগারাগি আর মনোমালিন্যের ছাপ ।
আমার জন্য শোনা বকুনি আর গালমন্দ ।
লুকিয়ে লুকিয়ে ধুকে ধুকে কান্নার মুহূর্ত ।
প্রতিবেশীর করা ঝগড়া ঝাটি ।
শিক্ষকের কড়া কিছু কঠিন শব্দের ভাষা ।
বাবার কিছু রাগের আঘাত ।
ভুলবো না ।এ জীবন যত দিন না যায় ।
তুমি সুখে থেকো ।
ভালো থেকো ।
আল্লাহ্ তোমাকে বেহেস্তে নসিব করুক ।
দোয়া করি তুমি জান্নাতের সর্বোচ্চ স্থানে থাক ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহম্মদ মাসুদ ধন্যবাদ কবিবর। ভালো থাকুন।
মুহম্মদ মাসুদ ধন্যবাদ কবিবর, ভালো থাকুন সবসময়। গল্প পড়ে মন্তব্য জানানোর জন্য অনুরোধ করলাম।
মোঃ নুরেআলম সিদ্দিকী আমিন। মাশাআল্লাহ, একটি চমৎকার লেখা।। অনেক ভালো লাগলো। শুভ কামনা রইল।।
মুহম্মদ মাসুদ ধন্যবাদ, সহোদর, আশাকরি আমার লেখা গল্পএিও পরবেন এবং মন্তব্য জানাবেন।
Ahad Adnan বাহ্, সুন্দর কবিতা। শুভকামনা।
মাইনুল ইসলাম আলিফ একটু ব্যতিক্রমধর্মী কবিতা লেখার চেষ্টা করেছেন।আশা করি সফল হয়েছেন।কবিতার কথাগুলো ভেতরে লেগেছে।এটাই আপনার সফলতা।ভোট রইল।সাথে শুভ কামনা ।আসবেন আমার পাতায়।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

পৃথিবীতে সবচেয়ে আপন কেউ যদি থেকে থাকে তাহলে আছে মা। আর তার পরেই আছে পিতার আসন। আর যদি কারো কাছে সবচেয়ে প্রিয় শব্দটি সম্পর্কে জানতে চাওয়া হয় তাহলে সবাই প্রথমেই বলবে মা-বাবার কথা। মায়ের পায়ের নিচেই রয়েছে সন্তানের বেহেশত। ইসলামের দৃষ্টিকোণ থেকে বলা হয়েছে পৃথিবীতে মা-বাবার চেয়ে প্রকৃত সম্পদ আর কিছু হয়না। কিন্তু বর্তমান সময়ে আমাদের এই প্রিয় মা-বাবাকেই নিয়েই যতো ঝামেলা। মা-বাবা যেন আমাদের কাছে বোঝা হয়ে গেছে। সংবাদপত্র, পত্রিকা, টেলিভিশনেে প্রত্যেক / প্রায় সময়ে দেখা যায় মা-বাবার করুন পরিনতি। এটা খুবই দুঃখজনক। বিষয়ের সাথে ভাবগত এমনকি নানাদিক থেকে সামঞ্জস্যতা রয়েছে। যা রচনাশৈলীকে আরও বেশি সমাহিত করবে।

৩০ মে - ২০১৮ গল্প/কবিতা: ৪৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী