নির্লজ্জ বিবেক

লাজ (জুন ২০১৮)

হাফিজ খাঁন
  • ১২৮
শুনিলাম সেইদিন,
ধর্ষিত হলো ছাত্রী নিজ শিক্ষক এর অধিনে
তবে তো বুঝা যায়!
এই পৃথিবীতে বিবেকের চেয়ে মূল্য কিছুর নাই।
কোরান পুরান বেদ বেদান্ত বাইবেল ক্রিপিটক,
জেন্তাবেস্তা গ্রন্থ সাহেব পড়ে যাও যত সখ,
তবুও কেন পশু চরিত্র মগজে হানিছে শুল,
মালি হয়ে কেন ছিরছে সেতার নিজ বাগানের ফুল।
বিবেকে রয়েছে সকল কিতাব সকল কালের জ্ঞান
বিবেকেই তুমি পাবে সদা খুজে সকল জ্ঞানের প্রাণ
যতই কর শিক্ষা তুমি বিবেক যদি না থাকে,
অতি সকালে সেয় শিক্ষার অকাল মরণ হবে,
শিক্ষা ছাড়াও যদি মস্তকে কিছুটা বিবেক রই,
করিতে পারিবে সেই বিবেকেই পুরো বিশ্বটা জয়।
বিবেকে রয়েছে সকল ধর্ম সকল যুগবতার
বিবেকে রয়েছে বিশ্বদেউল সকলের দেবতার,
বন্ধু বলিনি ঝুট
বিবেকের কাছে লুটিয়ে পরে সকল রাজ মুকুট
এত শিক্ষিত হবার পরেও শিক্ষক নিজ হাতে
নিজ ছাত্রীর নগ্ন শরীর করে ভোগ সেই রাতে
তখন যদি অল্প বিবেক থাকিত সেই যায়গায়,
বলিত কভু শিক্ষক হয়ে একাজ কি করা যাই
মিথ্যা শুনিনি ভাই
এই বিবেকের চেয়ে বড় কোনো শিক্ষা-দিক্ষা নাই।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু সত্যিই, বিবেকের মাঝে খুঁজে পাওয়া যায় অনেক জ্ঞান ও জীবন চলার পথের অত্যাবশ্যকীয় দিক নির্দেশনা। যার বিবেক থাকে ঘুমন্ত কেবল সেই-ই ছাত্রীর নগ্ন শরীর রাতে ভোগ করতে পারে। খুব ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। সবসময় ভাল থাকবেন।
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত বিষয় সুন্দর । লেখার প্রচেষ্টাকে সাধুবাদ জানাই । ভালবাসা আর অনেক শুভকামনা রইল ।
%3C%21-- %3C%21-- খুব ভাল লাগলো। কবিতাটিতে নজরুল ইসলামের প্রভাব স্পষ্ট। ভোট রেখে গেলাম। সময় পেলে আমার লেখাটি পড়ে দেখবেন।
আপনাকে অসংখ্য ধন্যবাদ
মাইনুল ইসলাম আলিফ সুন্দর ভবিষ্যতের অপেক্ষায় শুভ কামনা আর ভোট।আসবেন আমার পাতায়।
আপনাকে অসংখ্য ধন্যবাদ
মোঃ নুরেআলম সিদ্দিকী ভালো লাগলো ছন্দ কবিতা। বেশি করে লেখা পড়ার অনুরোধ রইল ...। অনেক শুভেচ্ছাও ও শুভকামনা রইল ...।
আপনাকে অসংখ্য ধন্যবাদ
মোঃ মোখলেছুর রহমান গল্প কবিতায় স্বাগতম। আশা করি চেষ্টা অব্যাহত থাকবে
ভোট সহ ধন্যবাদ কবিকে। পাতায় আমন্ত্রণ রইল।
আপনাকে অসংখ্য ধন্যবাদ
আল মামুনুর রশিদ নজরুল ইসলামকে অনুকরণ করলেন। নিজ রচনাশৈলীতে লিখলে টপিকটার সুন্দর ব্যবহার হতো। যা ই হোক। শুভকামনা
আপনাকে অসংখ্য ধন্যবাদ
Shamima Sultana বিষয় ভাল ছিল, কিন্তু বানানে অনেক ভুল। সে দিকে খেয়াল করুন

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আমাদের বিবেকটা হলো মূল। আমরা যতই শিক্ষিত হয়, যদি আমাদের মাঝে বিবেক না থাকে, তাহলে সেই বিবেক আমাদেরকে যেকোনো খারাপ কাজ হতে কোনোদিনও বাধা প্রদান করতে পারবে না। আমরা শিক্ষার মাধ্যমে যতই শিক্ষিত হয়, সেটা আমাদের বিবেকের উপর নির্ভর করে। এজন্য ছোটকাল থেকে যদি আমাদের বাবা-মা আমাদেরকে বিবেক অনুযায়ী চলতে শিখায়, তাহলে আমাদের মধ্যে সৎ আর অসৎ দুইটায় স্পষ্ট আমাদের মাঝে উথে আসবে বলে আমি মনে করি। বর্তমান যুগে আমরা পরিস্থিতি দেখতে পাচ্ছি যে, অনেক শিক্ষক যারা মূর্খ নয়, যারা জানে কিভাবে চলা ফেয়া করতে হয়, তারপরেও তার মধ্যে যে পশুত্ব যে গুনটা আছে তা সে কাবু রাখতে পারে না। যার ফলে আজকে ধর্ষিত হচ্ছে অগনিত নারী, যার খবর কেও হয়তো আমরা পায়, আবার কেওবা পায় না। সুতরাং আমি মনে করি যে, যার বিবেকবোধ আছে, তার লজ্জাবোধও আছে। আর যার বিবেক নেই, তার লজ্জাও নেই।

১২ মে - ২০১৮ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী