হে নারী!

কাঠখোট্টা (মে ২০১৮)

জিনাত খান
  • ১৩২
হে নারী! আছ কি ভালো
এই নিষ্ঠুর পৃথিবীতে?
প্রতিদিনের জীবনযুদ্ধে পারছ কি টিকে থাকতে?
সেই পাষণ্ড অমানুষগুলো কি আজও তাকায় হীন মানসিকতায়?
নোংরা নজরে করে তোমার মন-তনু ছিন্নভিন্ন?
তোমার কোমলতাকে দুর্বলতার ছাঁচে ঢেলে আজও কি করে তোমার শোষণ?
তাদের জঘন্য খেলায় আজও কি তুমি বন্দি? কারারুদ্ধ?

হে নারী! আছ কি ভালো
এই রহস্যময় ভুবনে?
আজও কি তুমি দোষী এই সমাজের চোখে?
আজও কি শিকারে আসে সেই শকুনগুলো?
নিষ্ঠুরতার ছাপ বসিয়ে কি আবার ছাড়া পায়?
আজও কি তোমাকে দাঁড়াতে হয় কাঠগড়ায়
এবং দিতে হয় অগ্নিপরীক্ষা?
এখনও কি তুমি পাও কঠোর শাস্তি
আর নির্দয় হায়নার দল পায় স্বস্তি?

হে নারী! ভালো থেকো।
কোমল মনকে কঠোর কর।
অন্ধকারে মিলে না গিয়ে
আলো হয়ে তিমির ঘুচে দিও।
শয়তানগুলো এবার যেন ছাড়া না পায়।
আর যেন কোনো নারী হার না মানে কালোশক্তির কাছে।
আর যেন শোনা না যায় কোনো নারীর আর্তনাদ।
আর যেন কোনো নারী সমাজের জন্য বলি না দেয় নিজের আত্মসম্মান।
ইতি,
এক পীড়িত নারী।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ সুন্দর কবিতা।শুভ কামনা।আসবেন আমার পাতায়।
মোঃ নুরেআলম সিদ্দিকী বিদ্রোহী অংশ বিশেষ, অনেক ভালো লাগলো কবিতা। শুভকামনা কবি
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :-)
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য :-)
জিনাত খান ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য এবং সময় দিয়ে কবিতাটি পড়ার জন্য। :-)
মামুনুর রশীদ ভূঁইয়া স্বাগতম আপনাকে। কি বলব! কবিতাটিতে অচল সমাজের চলমান ঘটনাবলীকে তুলে ধরার চেষ্টা করেছেন আপনি এবং কাজটি সফলভাবেই করতে পেরেছেন। আশা করি পাঠককে নাড়া দেবে, জাগ্রত হবে আমাদের সুপ্ত বিবেক। আরো লিখবেন। পছন্দ, ভোট ও শুভকামনা রইল। দোয়া করবেন।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

আমার কবিতায় মূলত এক ধর্ষিত ও পীড়িত নারী বর্তমানেও কোনো নারী সমাজের কিছু হীন মানসিকতাসম্পন্ন মানুষ দ্বারা নিপীড়িত হয় নাকি এবং এত কিছু সহ্য করার পরও এই সমাজ দ্বারা দোষী সাব্যস্ত হয় নাকি তা জানতে চাচ্ছে। এই নারী এসকল হায়নাদের অত্যাচারে নিজের জীবন হারায়। তাই সে জীবিত সকল নারীকে নিজের কোমল হৃদয়কে "কঠোর" করতে বলে যাতে করে তারা নিজের অধিকারের জন্য লড়তে পারে ও আসল দোষীদের শাস্তি দিতে পারে। কবিতার বিষয় "কঠোরতা" মূলত দুভাবে আমার কবিতায় উপস্থাপিত হয়েছে। প্রথমটি আগের লাইনেই বলা হয়েছে। আবার কিছু মানুষরূপী দানব যে নিষ্ঠুরভাবে নারীদের অত্যাচার করে, তাদের এই পাষাণ মনোভাবকেও "কঠোরতা" দ্বারা বোঝানো হয়েছে।

২৫ এপ্রিল - ২০১৮ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী