মরীচিকা চোর

কাঠখোট্টা (মে ২০১৮)

রবিউল ইসলাম
  • ১৬
  • ১৪৯
পৃথিবীর পথ দীর্ঘ ও প্রশস্ততম হয় তরতরে
কত মনুষ্য কত যান ছুটছে অবলীলায় ওর বুক চিরে,
এশিয়া থেকে আফ্রিকা, দূরপ্রাচ্য হতে এন্টার্কটিকা। আকাশের মেঘ ভেঙ্গে
জলের স্বচ্ছতা ও বরফ কেটে; ভূমি, পাহাড় ও পর্বত ডিঙে
দূর্বার এগুচ্ছে মানুষ। মরু হতে মঙ্গলে।
জয়ের নেশায়। বিজয়মাল্য গলে
দেখি কত শত জনকে বাঁজাতে বাদ্য, নিত্য অনবরত
কলম্বাসের আমেরিকা আঁতুড়ঘর থেকে জ্বলে উঠল হটাৎ অগ্নুৎপাতের মত।
যার উত্তপ্ত তাপের কাছে ভিড়তে পারেনি কেউই আজ অবধি
হিরোশিমা ও নাগাসিকার পারমানবিক বোমা জয় করে নিকো জাপানি?
যন্ত্রণাযুক্ত ক্ষুধার থাবা ভেদে চীনারা বৃদ্ধাংগুলি দেখাচ্ছে বিশ্বকে
আফ্রিকায় উপজাতিরা স্বপ্ন বুঁনে ছুটছে দূর্বার লোহার বল্লম ও ধনুকে,
অনেকে জয় ও পাচ্ছে। কেউ পড়ে গেলে আবার শুরু করে ম্যারাথন
ঠিক সেই খানেই আমি বাঙালি বল বা বাংলাদেশীর আলসে যৌবন।
উতলা যৌবনের সূর্য অস্ত যাচ্ছে কঠোর গনতন্ত্রের কাছে
তৈল মর্দনে চতুর দাদা, পাশ্চাত্য ও চীনাদের পিছে পিছে।
এ বঙ্গে আজকাল শিশু ও নারী পথ হারায় নরের কঠোরতায়
নেয় না কেউ বেকার ও বৃদ্ধের আর্তনাতের দায়,
দেখে না কেউ স্বীয় পরিবারের কষাঘাতে সল্প বেতনের চাকুরের হাহাকার
কেউ পড়ে না আদর্শের লীলায় নষ্ট জীবনের সমাচার।
দিন কা দিন সব পথ রুদ্ধ ও সংকীর্ণ হয়ে যাচ্ছে মোর
আয় বন্ধু চুরি কর সব কষ্ট! ওহে মরীচিকা চোর?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নুরুন নাহার লিলিয়ান ভাল লাগল ।
ধন্যবাদ প্রিয় আপনার অনুপ্রেরণার জন্য। শুভ কামনা রইল। ভাল থাকবেন সব সময়।
মিঠুন মণ্ডল খুব ভালো হয়েছে... ভোট সহ শুভেছা রইল...
ধন্যবাদ প্রিয় আপনার অনুপ্রেরণার জন্য। শুভ কামনা রইল। ভাল থাকবেন সব সময়।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) অনেক সুন্দর লেখা ভাই, লেখার প্রতি পরতে অভিভুত হয়েছি বারবার, পড়ে কল্পনায় চলে গিয়েছিলাম । চমৎকার লেখা ।
ধন্যবাদ প্রিয় আপনার অনুপ্রেরণার জন্য। শুভ কামনা রইল। ভাল থাকবেন সব সময়।
মোঃ নুরেআলম সিদ্দিকী দেখে না কেউ স্বীয় পরিবারের কষাঘাতে সল্প বেতনের চাকুরের হাহাকার কেউ পড়ে না আদর্শের লীলায় নষ্ট জীবনের সমাচার। দিন কা দিন সব পথ রুদ্ধ ও সংকীর্ণ হয়ে যাচ্ছে মোর আয় বন্ধু চুরি কর সব কষ্ট! ওহে মরীচিকা চোর? সুন্দর ধারণায় পরিপূর্ণ। শুভকামনা
Thanks a lot dear for your valuable and nice compliments. Best wishes for you. Cheers!
মাহ্ফুজা নাহার তুলি বিশাল সুন্দর কবিতা।শুভেচ্ছা ও ভোট রইলো।সাথে আমার কবিতা পড়ার আমন্ত্রন।
Thanks a lot dear for your valuable and nice compliments. Best wishes for you. Cheers!
আল মামুনুর রশিদ তথ্যবহুল মানবমুক্তির কবিতা। ভালো লাগল পাঠ করে। শুভকামনাসহ রেটিং ৫ রইল।
Thanks a lot dear for your valuable and nice compliments. Best wishes for you. Cheers!
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত এক বলিষ্ঠ প্রতিবাদের প্রতীক ... আর ভাল ভাল লেখা পড়বার অপেক্ষায় রইলাম । ভোট সহ শুভকামনা রইল ।
Thanks a lot dear for your valuable and nice compliments. Best wishes for you. Cheers!
মাসুদ হোসেন রনি বনি আদম থেকে কবি আদম। বিবি হাওয়া থেকে বিবি গুনগুন। পূর্ব থেকে পশ্চিম। স্বদেশ থেকে বিদেশ। সর্বত্রই কঠোরতা। এসকল কঠোরতায় বাকরুদ্ধ কবির কবিতাটি যেন প্রতিবাদী হয়ে উঠেছে। ভাল লাগল আপনার কবিতা। আসবেন আমার কবিতায়। যথাযথ সুসম্মান করে গেলাম।
ধন্যবাদ প্রিয় আপনার অনুপ্রেরণার জন্য। শুভ কামনা রইল। ভাল থাকবেন সব সময়।
সেলিনা ইসলাম "দিন কা দিন" এখানে মনে অন্য শব্দ ব্যবহার করলে বেশি ভালো হত। কবিতায় বাস্তবতা উঠে এসেছে। আরও ভালো ভালো কবিতা পড়ার প্রত্যশায় শুভকামনা রইল।
ধন্যবাদ প্রিয় আপনার অনুপ্রেরণার জন্য। শুভ কামনা রইল। ভাল থাকবেন সব সময়।
মাইনুল ইসলাম আলিফ কবিতা ভাল লেগেছে।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়।
ধন্যবাদ প্রিয় আপনার অনুপ্রেরণার জন্য। শুভ কামনা রইল। ভাল থাকবেন সব সময়।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

'মরীচিকা চোর' কবিতাটিতে বাংলাদেশের সমাজে প্রচলিত নানা কঠোরতার আলোকপাত করা হয়েছে। এখানে বিশ্ব এর অনেক দেশের উজ্জ্বল ভবিষ্যৎ ও সম্ভাবনার কথা তুলে ধরেছি। সেসব দেশের নীতি আদর্শের কাছে আমাদের সমাজের অনেক অমিল রয়েছে। উন্নত বিশ্ব এর মানুষ নিয়ম ও ভালোবাসার দ্বারা সব জয় করছে। সেখানে আমাদের সমাজ গনতন্ত্র, নিয়ম, শৃঙ্খলার নামে মানুষকে কঠোর ভাবে হয়রানি করছে। সমাজের একজন আর একজনকে দমিয়ে রাখছে নিজের স্বার্থের জন্য। এমতাবস্থায়, কবি তার সব দুঃখ ও কষ্টকে কোন অজানা চোর কে চুরি করতে বলছে। কিন্তু কবি জানে, বাংলাদেশে এমন চোর কোনদিন আসবে না। আর বাংলার মানুষের ও দুঃখ-দুর্দশাও ঘুচবেনা।

১২ মার্চ - ২০১৮ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪