ঐ যে আমার শীতল গায়ের আকাবাকা পল্লী মায়ের ছবি, সবুজের ছায়াতলে ঢেকে গেছে আবছায়া রৌদ্দুর, গগন সীমায় উড়ে যাচ্ছে সাদা কালো মেঘ বাষ্পীয় উত্তাপে বহমান সমুদ্দুর। এখানে, নদী আর গহীন বন খেলা করে ফুল ফুটে আর পাতা ঝরে , পাখিরা মুহুতানে গান ধরে আর রাখালি চড়ায় গরু, সেখানে নির্জন কোলাহলে, চারপাশটা চারুলতার তরু। ঠিক, সেখানে আমার শৈশব পড়ে আছে এ মলিন মুখের হাসিতে, দুষ্টুমি আর খেলাধুলার ভঙ্গিমায় অনন্য এক রাশিতে। আমি যেখানেই যাই ফিরে ফিরে চাই কভু তাহার মতন কিছু পাই না, এ যে আমার পল্লী মায়ের রূপ তাকে আমি ভুলে যেতে চাই না। না, ভুলে যেতে চাই না? আজি বন্ধনা করি যে বাংলা মায়ের চিত্রায়নের ছবি, তোমরা কি ভেবেছো বলেছো আমাকে আমিই বর্তমানের কবি। আরে আমি নয় কো কবি শীতল ছবি ঠান্ডায় গা কাঁপুনি, আমি ধানের শীষে কাঁদন বিষের ছেলে চিনবে না যে আপনি। ওরে তোরা স্বপ্ন ধারার কি নাম শুনেছিস কল্পনার ছড়াছড়ি, গভীর স্নেহে ডাক দিয়ে আয়, বলি, কি চিনেছিস, কি জেনেছিস বাংলা মায়ের রূপটা বরাবরি। আমি সেই বাংলা মায়ের রূপের বাহার তোমাদের, কেমনে বুঝাব বল, শহরের চার দেয়ালের মনটা ছেড়ে অনন্ত একটি বার। বাংলা মায়ের পল্লী নিবিড় মায়াতে শান্তি নীড়ে চলো, তবেই বুঝবে কাকে বলে আমার বাংলা মায়ের হাসি , আমি সেখানে উপভোগ্য করি জীবন্তিকা সুরে চেনা বাঁশরীর বাঁশী, এলেই বুঝবে কাকে বলে আমার বাংলা মায়ের হাসি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কাজী জাহাঙ্গীর
ভাবনাটা বেশ, কিনতু বাক্য গঠনে দুর্বলাতা প্রকট। সাধু চলিত মিশ্রণ ও আছে। তবু চেষ্টাকে সাধুবাদ জানাই। অনেক শুভা কামনা, ভোট আর আমন্ত্রণ রইল
ওয়াহিদ মামুন লাভলু
সত্যিই, যেখানেই যাওয়া যাক না কেন, পল্লী মায়ের রূপের মতন আর কিছুই পাওয়া যায় না। পল্লী মায়ের রূপকে ভুলে যেতে না চাওয়াটা খুবই সুন্দর ও প্রশংসনীয়। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
মোঃ নুরেআলম সিদ্দিকী
বাংলা মায়ের পল্লী নিবিড় মায়াতে
শান্তি নীড়ে চলো,
তবেই বুঝবে কাকে বলে আমার
বাংলা মায়ের হাসি ,
আমি সেখানে উপভোগ্য করি জীবন্তিকা সুরে
চেনা বাঁশরীর বাঁশী,
এলেই বুঝবে কাকে বলে আমার
বাংলা মায়ের হাসি। অনেক ভালো লাগলো কবি। শুভকামনা রইল
ম নি র মো হা ম্ম দ
আমি সেই বাংলা মায়ের রূপের বাহার
তোমাদের, কেমনে বুঝাব বল,
শহরের চার দেয়ালের মনটা ছেড়ে
অনন্ত একটি বার। অসাধারণ।। সময় করে আমার কবিতার পাতায় ঘুরে যাবেন।। ভোট ও ভালোবাসা রেখে গেলাম
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।