জাহাঙ্গীর ভাই, যেটা আমি বলছিলাম আমাদের জগতের উদ্ভব 'এক ও অদ্বিতীয়' বস্তু/শক্তি থেকে। বাস্তব/অলিক দৃষ্টিভেদে বা বোধভেদে পৃথক। আসলে দুটোই এক। বাস্তব খুব সীমিত যেহেতু আমাদের জ্ঞান সীমিত। অন্যদিকে অলিক অসীম আমাদের বোধশক্তির বাইরে। আমি ভুল বলছি কি? আপনি কবিতাটা পড়েছেন এবং মন্তব্য করেছেন সেটাই আমার প্রাপ্তি। ধন্যবাদ। ভাল থাকবেন।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
অলিক বা ভারচুয়াল মানে-অস্তিত্ত্ব আছে অথচ গোচরে নেই। কবি তো এমনিতেই কল্প-জগতে বিচরণ করেন। বাস্তব জিনিষকেও কল্পনার চোখে দেখে থাকেন। আর এখন তো কম্পিউটারের যুগ। সেখানে সব কিছু ভার্চুয়াল। এর বেশী বিশ্লেষন করে দিলে কবিতার আনন্দ নষ্ট হয়ে যাবে বলেই মনে করছি। গদ্যকে আবরণ দিয়ে কবিতার রচনা। সেজন্য আমি চাই না আবরণ মুক্ত করতে। পায়হকগন বিবেচনা করবেন নির্ধারিত বিষয়ের সাথে আমার কবিতার সামঞ্জস্য আছে কি না।
আমার ধারনায় কবিতার নির্ধারিত বিষয়ের সাথে আমার কবিতা "অলিক জগৎ" এর সামঞ্জস্য আছে বলে মনে করছি। ধন্যবাদ।
২৪ জানুয়ারী - ২০১৮
গল্প/কবিতা:
১৬ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।