পাশের বাড়ির নীলা

দাম্ভিক (জুলাই ২০১৮)

Jamal Uddin Ahmed
  • ৬৪
নীলা, পাশের বাড়ির নীল সাগরের ঢেউ

ফেলল ছুঁড়ে ভেংচিঠোঁটে

আকাশভরা খাম –

রঙটি ছিল নীল।



ভোরে, শিশিরভেজা আমার হাতের ফুল

ছিঁড়ল কুচিকুচি করে

আগুন চোখে তার

দৃষ্টি ভয়ংকর।



পথে, দেখতে তারই হরিণ পায়ের পাতা

দাঁড়াই আমি বিল্লী হয়ে

খুরের ঘায়ে সে

রক্ত ঝরায় লাল।



সাঁঝে, সরিয়ে ঝালর বাতায়নে তার

অবহেলার দৃষ্টি ফেলে -

আমার কুঁড়েঘর

জীর্ন আরোও হয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) একটু অহঙ্কার থাক, সাথে একটু ভেংচি ও , কিন্তু ভালবাসার রঙ থাকা চাই। না হলে টা যেন কোন সে কাল মেঘের আড়ে হারিয়ে যাবে । নীলা তোমাকে বুঝতে হবে। শুধু নিজেকে বুঝলে হবে? চমৎকার সব সময় ভাই।
ধন্যবাদ ভাই।
রাহাত ছোট ছোট কিছু অনুভূতি; কিছু শব্দের মাধুর্য; স্নিগ্ধ উপমা সব মিলিয়ে এক নিঃসীম ভালো লাগা।
অনেক ধন্যবাদ।
মাইনুল ইসলাম আলিফ ভিন্ন একটা স্টাইল বজায় রেখে লিখে গেছেন।অসাধারণ।
পড়েছেন এতেই আমি অনেক খুশি। ধন্যবাদ।
মোঃ নুরেআলম সিদ্দিকী সাঁঝে, সরিয়ে ঝালর বাতায়নে তার অবহেলার দৃষ্টি ফেলে - আমার কুঁড়েঘর জীর্ন আরোও হয়। কবিতা অনেক ভালো লাগলো। শুভেচ্ছা রইল।
অনেক অনেক ধন্যবাদ।
ওয়াহিদ মামুন লাভলু যার হাসি দেখতে মন চায় সে যদি ঠোঁটে ভেংচি কাটে তবে তা অনেক কষ্ট দেয়। ভালো লাগার মানুষটি যদি ফুল নিয়ে যত্ন না করে ছিঁড়ে ফেলে দেয় তবে তা হৃদয়ে অনেক বড় আঘাত হানে। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
অনেক অনেক ধন্যবাদ ।
ব্রজলাট আগের লেখাগুলো পড়েছি। আপনার লেখাগুলো পড়লে সামগ্রিক ভালো লাগা কাজ করে।
কষ্ট করে লেখাগুলো পড়েছেন; আমার আনন্দ আরোও বেড়ে গেল। অনেক ধন্যবাদ।
মোঃ মোখলেছুর রহমান মোহনীয় কাব্যিক,রইল মুগ্ধতা।
ভাই, অনেক অনেক ধন্যবা। কেন যে আগে আপনার মন্তব্য চোখে পড়েনি।
Tahmina Alom Mollah আপনার প্রচারের প্রথম দর্শক হতে না পেরে সেদিন কি মন খারাপ আমার! আজ কোন একটা লেখার প্রথম পাঠক হতে পেরে ততটাই happy বোধ করছি। আর হ্যাঁ নীলা তো একটু দামী ই হয় আপনার লেখা যেমন দামের ... !!
প্রথম পাঠক, আবার কৃতজ্ঞতা।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

মূলত আর্থসামাজিক কারণেই যে মানুষের মনে দম্ভ বাসা বাঁধে তা সর্বজন স্বীকৃত। দম্ভ বা অহংকার শ্রেণিবৈষম্যের সাথে সাথে অপরিসীম বেদনারও জন্ম দেয়। নীলাও সেই গোষ্ঠীর মেয়ে। সে কার আহ্বানে সাড়া দেবে তা তার সামাজিক অবস্থানই ঠিক করে দেবে। কবিতায় তার অহংবোধ প্রকাশিত হয়েছে অবজ্ঞা ও অবহেলার মাধ্যমে।

১৯ নভেম্বর - ২০১৭ গল্প/কবিতা: ১৪৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী