সেদিন সাঁঝে আঁধার মাঝে গেলাম নদীর ঘাটে, কালচে জলে চাঁদর তলে সূর্য গেছে পাটে। নদীর বুকে ঢেউয়ের মুখে উথলে ওঠা জল আমার যত বুকের ক্ষত তেমনি অবিকল! সুস্থ দেহ, সবুজ স্নেহ, তবুও কি যে নাই- চলছি আমি, নাই সে জানি, তবুও তারে চাই। নদীও হেন ডাকছে যেন, প্রিয় কাউকে হেঁকে, বুক ফুঁড়ে কে, বীজ বুনেছে- কষ্ট গাছের থেকে। শুন্য লাগে চাওয়ার আগেই সব যেন হয় লীন, নদীর চরে সন্ধ্যা পরে যেমন শুন্য দিন। মধুর কাব্য, সব অশ্রাব্য; প্রিয় সুরের গান, তাও টানে না, মন মানে না- কষ্ট অভ্যুত্থান। আমার কাছে বুকের মাঝে কৃষ্ণ পাথর থাকে, সয় না আঁখি, পরান পাখি 'কষ্ট' ডাকে তাকে। নদীরও কি হল নাকি বিলাসী এই রোগ- মানুষ প্রাণি, দেবতা-জ্ঞানী রোজই পায় যে ভোগ! আছিস ওরে, সলিল-গোরে? কষ্ট, তুই-ই বল, আমার মাঝে-নদীর ভাজে ফের, এ কেমন ছল! সবার ঘরে ঘুরিস ওরে, কষ্ট, তুই অসতী, শুনেছিলাম নদীর নামটি দুঃখী গোমতী!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু
বুকের মাঝে কৃষ্ণ পাথর থাকা, শুন্য দিল, নদীর নামটি দুঃখী গোমতী, এসব ক্তহাগুলি খুব ভাল লাগলো। অনেক উন্নতমানের লেখা। শ্রদ্ধা জানবেন। শুভেচ্ছা। ভাল থাকবেন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।