নষ্ট মনে আমার আবার কষ্ট আছে নাকি? ভ্রষ্ট বুকের কষ্টগুলো কষ্ট তো নয়—ফাঁকি।
নমাস ধরে যুদ্ধ করে শুদ্ধ করে ভূমি রুদ্ধ এখন ভাগ্য আমার —ক্ষুব্ধ ও দেশ তুমি! পঙ্গু হলাম তোমার তরে, মা হারালাম আমি— এখন আমি ভিক্ষে করি —চুকিয়ে দিলে দামই! সেই যে-হাতে অস্ত্র ছিল চরম প্রতিশোধের, সেই দুহাতই ভিক্ষা মাগে—লাজ কি আছে ওদের? ও দেশ আমার, স্বদেশ আমার, আজকে আমায় ডেকে হাতদুটোকেও দে, ভেঙে দে—কী হবে আর রেখে? ‘সার্টিফিকেট’? লাগবে না আর! থাকুক আজও বাকি। নষ্ট মনে আমার আবার কষ্ট আছে নাকি?
এই দুনিয়ার বক্ষজুড়ে যে ছিলো মোর আশা, দু-মাস আগে সেও মরেছে—হাততালি দাও খাসা! চিকিৎসা তো দূর হয়ে যাক —দুই মুঠো ভাত মুখে পেরেছি দিতে একটি বেলাও?—মরল ধুঁকে ধুঁকে। মরুকগে ছাই, মরুকগে ছাই—কার আসে-যায় তাতে? আইন-মতে দায় ছিল মোর ভাত দিতে তার পাতে। দেশের কোনও দায় ছিলো না—ফালতু এসব কাজে; আমিই শুধু যোদ্ধা ছিলাম—বৌ তো ছিল না যে! মা হারালাম, পা হারালাম, বৌ হারালাম—তা কী? নষ্ট মনে আমার আবার কষ্ট আছে নাকি?
দিচ্ছে যে ভিখ মানুষজনে—খাচ্ছি দু-এক মুঠো এটাও কি আর কম প্রতিদান? বলবে কি কেউ —ঝুট ও? না-না-না-না এটাই তো ঠিক, আমার মতো বুড়ো— এরচে বেশি আর লাগে কী? খাচ্ছি তো ক্ষুদ-কুঁড়ো! পথেই থাকি,পথেই মাখি—পথেই আমার বাড়ি; পথেই লুটাই, পথেই কাটাই, পথেই আমি হারি। এরচে বেশি ভাগ্য ভালো আর কারও হয় নাকি? — যে-ভূমিকে জয় করেছি তার ধুলোতেই থাকি? নষ্ট মনে আমার আবার কষ্ট আছে নাকি?
দুদিন বাদে পথেই যখন থাকব মরে পড়ে, সৌধে গিয়ে ফুল দিয়ো ভাই সময়-সুযোগ করে। এটাও কি কম—মরার পরেই ভিজবে সবার আঁখি? নষ্ট মনে আমার আবার কষ্ট আছে নাকি?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু
পঙ্গুত্ব বরন করে মা হারিয়ে ভূমি শুদ্ধ করার পরও যদি ভিক্ষা করতে হয় তবে তা অবশ্যই খুবই কষ্টের। অনেক ভাল লেখা। শ্রদ্ধা রইলো। শুভেচ্ছা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।