জীবনের রঙ

লাজ (জুন ২০১৮)

এলিজা রহমান
  • ২১
  • ১১৭
লজ্জার রঙ লাল
সজীবতার রঙ সবুজ
অানন্দের রঙ হলুদ !
উদারতার রঙ নাকি অাসমানী ?
বেদনার রঙ নীল
যন্ত্রনার রঙ দেখেছি বেগুনী ,
সুখের রঙ হয় বুঝি কমলা ।

জীবন পরিক্রমায় রঙধনুর সাতটি রঙ
যেন বার বার ঘুরে ফিরে অাসে
রচিত হয় এমনি এক বর্নিল জীবন অামাদের
কখনও সুখ কখনও দুঃখের বাতাসে।

মেঘ অার সূর্যের মিলনে হয় রঙধনুকে পাওয়া
রঙধনু মানে অাঁধার পেরিয়ে ঝকঝকে রোদের ছোঁয়া
দুঃসময়ে তুমি হও কারো জীবনের রঙধনুর অালো ,
যেন সে দেখে সূর্যের হাসি সরিয়ে ঘন মেঘের কালো ।
মানুষের বিপদে যদি না বাড়াও তোমার হাত
লাজ কি অাসবে না মনে তোমার হয়ে মানুষের জাত ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এলিজা রহমান ধন্যবাদ অাপনাকে এই মেঘ এই রোদ্দুর অামার কবিতাটা পড়ার জন্য। শুভেচ্ছা রইল অাপনার জন্য ।
এলিজা রহমান thank you নুরুন নাহার লিলিয়ান , অনেক অনেক শুভেচ্ছা রইল ।
ওয়াহিদ মামুন লাভলু আপনি ঠিকই লিখেছেন, লজ্জার রং লালই। মানুষের বিপদে যদি হাত না বাড়ানো হয়, তবে মানুষ হয়ে সেটা সত্যিই বড় লজ্জার। অনেক ভালো লাগলো। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য শুভকামনা রইলো।
onek shuveccha apner jonno , thank you so much .
thanks a lot ,Bisharanjan Duttagupta , shuveccha roilo apner jonno .
বিশ্বরঞ্জন দত্তগুপ্ত ভাল লেগেছে । আগামী সংখ্যা গুলিতে ভাল লেখা পড়বার অপেক্ষায় রইলাম । ভোট সহ অনেক শুভকামনা রইল ।
এলিজা রহমান Thanks a lot Jamshed Rommel for your on nice comments .অাপনার জন্য শুভেচ্ছা ।
মোঃ জামশেদুল আলম আপনার জন্য শুভ কামনা।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) মানুষ আল্লাহার সৃষ্টি । অবশ্যই মানুসের বিপদে ভাল মন্দে মানুষকে হাত বারিয়ে দিতে হবে । ভাল হয়েছে আর লিখুন । সুভেচ্ছা ।
এলিজা রহমান Thank you for your comments ,অবশ্যই অাসব অাপনার পাতায়। শুভেচ্ছা জানালাম ।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

মানুষের বিপদে মানুষ হয়ে সাহায্য না করাটা লজ্জার বিষয় , মানুষ হয়ে অন্যের উপকার করাই মানুষের ধর্ম । রঙধনু উঠা মানে বৃষ্টি শেষ । মেঘের উপর পানির বিন্দুতে সূর্যের কিরণ পড়ে রঙধনু সৃষ্টি হয় , তেমনি মানুষের কঠিন সময়ে কারো অল্প একটু সাহায্য মানুষকে মানসিকভাবে শক্তি দেয় কষ্ট সহ্য করার।

১১ অক্টোবর - ২০১৭ গল্প/কবিতা: ২৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী