রূপের স্লোগান শুধু তোমাকে মানায় নিয়ন বাতির সমাজে নই আলাদা মানুষ তোমার মত করে তুমি মাপতে পারো বহুকালের প্লাবন। বদলাতে পারো গিরগিট রং গাছ অথবা পাতায়- বে-হুস থেকে হুস করে রূপ-সঙ্গীতের লীলা।
মাতাল মধুকরে পিলাবে রূপ-সুধা, এ তোমার দম্ভের ভাষণ! অনাথ পেঁচা,দাঁড়কাক কিংবা সারস গোত্রীয় পক্ষীকুল! অঢেল ব্রাহ্মণ্যবাদ যৌবনের আনাচে কানাচে নিতান্তই শুদ্র এ মন তোমার সেবক।
মোঃ নুরেআলম সিদ্দিকী
অনেক অনেক অভিনন্দন ও কৃতজ্ঞতা দাদাভাই। আপনি জানেন যে, এই বিষয়ে আমাকে ১ম পুরস্কার দেওয়া হয়েছিল। কিন্তু আমি কোনভাবে মেনে নিতে পারছিলাম না। কারণ পূর্বের নিয়ম অনুযায়ী এক লাগাতর একজন তিনমাসে তিনবার বিজয় হতে পারেননা। এই বিষষয় নিয়ে অনেকজনকে ফোন দিছি, তারা বলেছেন "হয় তো নিয়ম পরিবর্তন হতে পারে"। তাই অভিনন্দন জানানো কারও মন্তব্যের রিপ্লাই না দিয়ে চুপ করে থেকেছিলাম এবং অনেকের লেখা পড়েছিলাম। আর ভাবছিলাম, যদি তাদের ভুল হয়, তাহলে পরে ঠিক করে দিবেন। ভুলের কারণ একটি-ই ছিল, আমার ভোটিং অপশন খোলা ছিল। যাক গে, এখন আপনাকে বিজয় পেয়ে খুব আনন্দ লাগছে। মিষ্টি খাওয়াবেন কিন্তু দাদাভাই।
কাজী জাহাঙ্গীর
মোখলেছ ভাই দাঁত ভাঙা শব্দে যে আমাদের কুপেকাত করেছেন সেটা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু পাঠক হিসাবে অনুমতি নিয়ে আরেকটু বিশ্লেষনে যেতে চাই। ‘পানি/হিন্দি, চেয়ার/ ইংরেজী, টেবিল/ইংরেজী হলেও শব্দগুলো এখন বাংলার প্রাণ হয়ে মিশেগেছে। সে অনুপাতে পান করা অর্থে- পিলাবে, মিথ্যা অর্থে -ঝুট এর ব্যবহার ততটা প্রকট নয়। তাই অযাচিত ভাবে ভিন্নভাষা না এনে পারা গেলে বাংলা আবহটা সতেজ থাকে। আবারও বলছি এটা দোষারোপ নয় এটা পাঠকের ভাবনা বাংলা’কে ঘিরে বলতে পারেন। আর দহন অর্থে সেটা- পোড়ানো হবে মনে হয়। শেষ বারে আবারো বলতে চাই আপনার লেখার অভুতপূর্ব সমৃদ্ধি লাভ করা দেখে বেশ আপ্লুত হয়েছি। অনেক শুভেচ্ছা আর ভোট রেখে গেলাম।
কাজী ভাই,প্রথমেই শুভেচ্ছা রইল।হ্যাঁ আপনাকে ভীষণ মিস করছি।অনেক সময় দিয়েছেন। 'পিলাবে' দ্বারা গাম্ভীর্য দ্যোতনা এবং 'ঝুট' দ্বারা অটুট এর অনুপ্রাস অনুসঙ্গ হিসেবে দেখানোর চেষ্টা করেছিলাম। আর 'পুড়া' ও 'পোড়া' আমার জানামতে সমানভাবে প্রচলিত। যেমন- পুড়ে হলাম ছাই। নিশ্চিৎ হওয়ার জন্য অভিধানেও চোখ রাখলাম। যা আপনার মন্তব্য আমার সামনে চলার পাথেয়।ভাল থাকবেন।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ )
যৌবন যেমন সুন্দর রঙ্গিন, তেমন রঙ্গিন চশমা পরিয়ে অনেক কে ভাল খারাপের বিষয় থেকে দূরে রাখে। যৌবনের তাড়নায় অনেকে হয় বিপদ গামি, বেঁছে নেয় দাম্ভিকতার পথ , হয় অহঙ্কার, অর্থ সম্পদের লালসায় সে হয় মাতাল । কিন্তু প্রকৃত ভালবাসা অনন্ত যৌবনা । সে অমর থাকে। অনেক সুভেচ্ছা রইল কবিকে ।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
সু-প্রিয় পাঠক,
রূপ যৌবন ধন সম্পদ নিয়ে দম্ভেরর শেষ নেই, কিন্তু এগুলো ক্ষণস্বায়ী।সহজে অনেকে এটা বুঝতে চায়না; কিন্তু যখন বুঝে তখন অনেক পরিবর্তন,করার কিছুই থাকেনা; অথচ তখনো দম্ভে দাঁড়িয়ে থাকে ভালবাসার মহিমা। এভাবেই বিষয়ের সাথে সামঞ্জস্য রাখার চেষ্টা করা হয়েছে।
১৯ মার্চ - ২০১৭
গল্প/কবিতা:
৫৮ টি
সমন্বিত স্কোর
৪.৩২
বিচারক স্কোরঃ ২.৪৫ / ৭.০পাঠক স্কোরঃ ১.৮৭ / ৩.০
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।