খাই খাই রোগ

ক্ষুধা (সেপ্টেম্বর ২০১১)

আহমেদ সাবের
  • ৭৭
  • 0
আমার হলো খাই খাই রোগ।
যতই করে যোগ অনুযোগ,
চাকর, নোকর, আতেল, বাতেল, ইস্কাবনের টেক্কা,
যতই বলে হালাল খা রে, হালাল রুজির নেক খা -
আমি আছি আমার পথে, ধার ধারি না কারো।
কানা মাছি ভোঁ ভোঁ, ধরতে আমায় পারো?

খাচ্ছি বালিশ, খাচ্ছি তোষক, ইটের দালান, বস্তি।
আছি আমি খোশ মেজাজে, রাত্র দিবা মস্তি।
খাচ্ছি পুঁথি, খাচ্ছি নথি, কাহন কাহন দিস্তে।
খাটছে মজুর, রাত্রি দিবা, কাগজগুলো পিষতে।
আমার যে ভাই খাই খাই রোগ, পেটে বিরাট ফুটো,
সাগরেদদের ডেকে বলি, মানুষ খাবো, কুটো।
টাকা খাবো, পয়সা খাবো, খাবো জমি জিরাত।
ডজন ডজন বৃক্ষ খাবো, খেতেই হবে ফি-রাত।
নইলে আমার শূন্য পেটে, বাদ্য ক্ষুধার বাজে।
এই বয়সে আমার কি আর কষ্ট করা সাজে?

খাওয়া হবে শেষ -
যখন আমার খাওয়া হবে সারা বাংলাদেশ।

(প্রিয় নাট্যকার সেলিম আল দীন ‘এর স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত। মুনতাশিরদের খাওয়া আজো শেষ হয়নি )
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের দেখতে দেখতে আর একটা মাস শেষ হয়ে গেল। গতকাল ছিল সেপ্টেম্বরের মানে ক্ষুধা সংখ্যার শেষ দিন। আজ থেকে গর্ব সংখ্যার শুরু। দেশ থেকে দূরে প্রতিকুল পরিবেশে থেকে সাহিত্য চর্চা বেশ কঠিন। তবুও প্রাণের টানে লিখি। তবে, ছাই পাশ কি যে লিখি, সেটা আল্লাহ মালুম। বিদেশে বসে, অন্ধের দেশে কানা রাজার অবস্থা। এর পরেও যারা আমার লেখা পড়েছেন বা লেখায় মন্তব্য করেছেন, সবাইকে অন্তরের অন্তঃস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। গল্প-কবিতায় পাঠকরা যদি আমার লেখার মান উন্নয়নের ব্যাপারে পরামর্শ দেন, কৃতার্থ হবো। গর্ব সংখ্যা আপনার জন্য গর্ব বয়ে আনুক, সেই কামনাই করি।
মোঃ শামছুল আরেফিন ওরা এতটাই ক্ষুধার্ত যে ওদের খাওয়া কখনই শেষ হবেনা। খুব ভাল লাগলো কবিতাটি।কবিতাটির অন্তর্নিহিত অর্থ খুবই সুন্দর।
ভালো লাগেনি ৩০ সেপ্টেম্বর, ২০১১
ওবাইদুল হক হাইরে মানুষ আমাদের অনাহার আর মিটবেনা মনে হয় । এমন এক দেশের জাতি আমরা সব খানেই বিবৃত বিস্তার । আপনার কবিতায় খুব সুন্দর করে ফুটে উটেছে । অসাধারন ।
ভালো লাগেনি ৩০ সেপ্টেম্বর, ২০১১
নাজমুল হাসান নিরো সে কি সাবের ভাই, ভোট অপশন বন্ধ কেন?
ভালো লাগেনি ২৮ সেপ্টেম্বর, ২০১১
নাজমুল হাসান নিরো কী বলব সাবের ভাই, যখন প্রথম লাইন দেখলাম খুব হতাশ লাগল। মনে হল একটা যেনতেন অপরিপক্ক লেখা পড়তে যাচ্ছি এবার। কিন্তু তৃতীয় লাইন থেকে সেই ভুল গেল ঘুচে আর খুব মজার একটা ছড়া উপহার দেবার জন্য আপনাকে ধন্যবাদ না জানিয়ে পারছি না।
ভালো লাগেনি ২৮ সেপ্টেম্বর, ২০১১
স্বাগত সজীব N/A হাস্যরসময় বিদ্রুপাত্মক কবিতাটি অসাধারণ হযেছে
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
সাজিব অসাধারণ। ভোট বন্ধ ক্যান?
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১১
Lutful Bari Panna মুগ্ধ হলাম সাবের ভাই। দেশের প্রকৃত ছবিটা অসাধারণ দক্ষতায় তুলে এনেছেন।
ভালো লাগেনি ১৯ সেপ্টেম্বর, ২০১১
মোরশেদুল kabir হাস্যরস মিশিয়ে বিদ্রুপের খোঁচা বেশ লাগলো।
ভালো লাগেনি ১৮ সেপ্টেম্বর, ২০১১
সুমননাহার (সুমি ) valo লিখেছেন তবে ভোট দেওয়া বন্ধ রেখেছেন কেন?
ভালো লাগেনি ১৭ সেপ্টেম্বর, ২০১১

০৭ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী