অধরা

স্বপ্ন (জানুয়ারী ২০১৮)

নাজমুল হুসাইন
  • ১১
মন-মস্তিষ্ক-স্নায়ুতে,ইচ্ছা-স্বপ্ন-সাধনার বসবাস,
অব্যক্ত ভাষা প্রায়ই,মনের নদীতেই ভাসতে থাকে,
হায়রে জোয়ার কবে আসবি তুই?
ভালোবাসার এতো মায়াজাল ছড়ানো,দিবা রাত্রির প্রাণে,
কেউ ব্যথিত হয় না চঁন্দ্র-সুর্যের বিরহ যাতনায়।
সূর্যের প্রদিপ্ত আলোতেই চন্দ্রিমা সুন্দরীর বাঁকা হাসি,
পশ্চিমাকাশ জুড়ে,মৃত্যু উপত্যকায়,আঁধার আসে চাঁদর হয়ে,
জোনাকী আর জোসনার হাত ধরে শষী,
রাঁধা হয়ে ঢোকে,প্রিয়োতমের মৃত কায়ায়।
পুর্ণ রাত্রির সহবাস শেষে,কি জেনো অধরাই রয়ে গেলো!
দিবা-রাত্রির খেলা ছলে,চন্দ্র-সূর্য মুক্তি পেলো না।
যে জলের নেশায় চাতকের,গুনতে থাকা প্রহর,
অতল সাগরের বুকে শুধুইতো জলরাশি,
সুমিষ্ট বৃষ্টি ফোঁটা,তার কাছে বড়ই অধরা।
যে যুবকের দিন কেটে যায়,প্রেয়সীর মুখচ্ছবি এঁকে,
হয়তো বা কোন দিন, হয় নি বলা,সেও রইলো অধরা।
কোন এক স্বামীর স্বাধ ছিলো অতি,একটা পুত্র হবে তার,
যাকে ঘিরে হবে জগৎ-সংসার।
পুত্র সে পাইনি কভু,মুখাবয়বে তার বার্ধক্যের হাহাকার।
মানুষের সহজাত প্রবৃত্তি,সাদা-কালো,রঙিনের মাঝে হারিয়ে যায়,
যদিও মন-মস্তিষ্ক-স্নায়ুতে,ইচ্ছা-স্বপ্ন-সাধনার বসবাস।
কিছুটা সে পায়,বাকিটা শুধুই অধরা!






আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নিশীতা মিতু ভালো লিখেছেন। সুন্দর প্রকাশ।
ভালো লাগেনি ২৫ জানুয়ারী, ২০১৮
কাজী জাহাঙ্গীর নাজমুল ভাই দিনে দিনে অনেক সমৃদ্ধ হচ্ছেন এ লেখায় আর পদধ্বনি পেলাম। বেশ ভাল লিখেছেন আপনার জন্য অনেক শুভকামনা আর ভোট রইল।
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০১৮
ম নি র মো হা ম্ম দ যে জলের নেশায় চাতকের,গুনতে থাকা প্রহর, অতল সাগরের বুকে শুধুইতো জলরাশি, সুমিষ্ট বৃষ্টি ফোঁটা,তার কাছে বড়ই অধরা।মুগ্ধতা রেখে গেলাম...আমার পাতায় আমন্ত্রণ।
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৮
ওয়াহিদ মামুন লাভলু সত্যিই অনেক সুখের বিষয় পাওয়ার পরও মনে হয় কি যেন পাইনি। কত প্রেমিকের প্রেমের কথা অনেক সময় আসলেই জীবনে না বলাই থেকে যায়। পুত্রের আশা থাকা সত্ত্বেও অনেক সময় সে আশা পূরণ হয় না। এরকম কত কিছুই জীবনে অধরাই রয়ে যায়। অনেক মানসম্পন্ন কবিতা। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। আমার জন্য দোয়া করবেন প্লিজ। ভাল থাকবেন। নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা নিবেন।
ভালো লাগেনি ১৬ জানুয়ারী, ২০১৮
সোহরাব হোসেন ভালো লেগেছে। অনেক সুন্দর হয়েছে। তবে বানানের ভুলগুলো চোখে লাগে (চঁন্দ্র>চন্দ্র, সুর্যের>সূর্যের, প্রদিপ্ত>প্রদীপ্ত, শষী>শশী, গুনতে>গুণতে, স্বাধ>সাধ ...ইত্যাদি। যদি আমার ভুল না হয়ে থাকে।) ভোট রইলো। শুভকামনা রইলো।
ভালো লাগেনি ১২ জানুয়ারী, ২০১৮
খন্দকার আনিসুর রহমান জ্যোতি মানুষের সহজাত প্রবৃত্তি,সাদা-কালো,রঙিনের মাঝে হারিয়ে যায়,.....// অতল সাগরের বুকে শুধুইতো জলরাশি, সুমিষ্ট বৃষ্টি ফোঁটা,তার কাছে বড়ই অধরা।....// খুবভালো লাগলো ...শুভকামনা রইলো...আসবেন আমার পাতায়....
মাইনুল ইসলাম আলিফ চমৎকার কবিতা নাজমুল ভাই।শুভ কামনা।আর ভোট রইল।আমার পাতায় আমন্ত্রণ।(শষী=শশী,প্রিয়োতম=প্রিয়তম, কি জেনো=কি যেন,পুত্র সে পাইনি=পুত্র সে পায়নি)
মোঃ নুরেআলম সিদ্দিকী আ রে চমৎকার বুননশৈলী, আর দারুণ কাব্যের সমাহার। যে যুবকের দিন কেটে যায় প্রেয়সীর মুখচ্ছবি এঁকে, হয় তো বা কোনদিন হয়নি বলা, সেও রইল অধরা...... চমৎকার কবিতা দাদা। শুভকামনা রইল।
নাজমুল হুসাইন জি দাদা,শশীই হবে,সম্ভবত বানানের ভুল।
মোঃ মোখলেছুর রহমান শব্দের কারুকাজ ও বুনন আগের থেকে ভাল হয়েছে।জোনাকী আর জোসনার হাত ধরে ষশী/রাঁধা হয়ে ঢোকে প্রিয়োতমের মৃত কায়ায়।ভাল লাগল। আর হ্যাঁ ষশী সম্ভবত শশী হত।ভাল থাকবেন।শুভ নববর্ষ।

২৯ সেপ্টেম্বর - ২০১৬ গল্প/কবিতা: ৩৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪