জন্মের পর নানাজান মোর কোলে নিয়ে বলেছিল, কিরে পারভিন তোর মেয়ে তো হইলো দেখি কালো আবুঝ আমি ফোকলা দাতে হাসিলাম আগুছালো। বুঝিনি সেদিন নানাজান মোর দিইলো কিসের আভাস আকাশে বাতাশে বইলো সেদিন কিসের পূর্বাভাস। একটু একটু সময় গড়ালো হইলো বয়স নয় চাচাতো বোনেরা সুন্দরী বেশ বেড়ানোর তরে এথা সেথা যায়, আমাকে যে দেখে বড় অবহেলায় সাথে কোথাও যেন না নেয়। স্কুলেতে যাইবার কালে হাসির যেন রোল পড়ে যায় এত কালো মেয়ে বিশ্রি যে পাত্র জুটবে কোথায়। পাশের কাকিরা মাকে বলে যাই ও ভাবিজি শুনছোনি হায় টাকা পয়সা রাখিও গুছায় দিতে যদি চাও কালো মেয়েকে, শশুরালয় নামক ওই ভিটায়। বয়স বাড়িলো গড়ালো সময় প্রেমের বাজন বাজল মনে তাতে মিশিলো খালাতো যে ভাই, প্রেম করিলাম ৫ টা বছর হঠাৎ শুনিলাম ভাইজান মোর ৬ মাসের প্রেমিকাকে আনিলো ঘরে একাই নিজে। প্রশ্ন করেছিলাম দোষ কি মোর? বলিলো আমাকে, আইনায় সামনে দাঁড়িয়ে প্রশ্ন করো উত্তর তুমি পাবে সমুদয়। এটা ওটা সেটার পরে বয়স যখন ২৬ হয়, ৫৬ টা ছেলে দেখার পর ল্যাংরা ছেলে মোর জন্য যে ঠিক হয়। শশুরালয়ে ঢুকবার পরে লাগে বড় অসহায় কালো বলে ওগো কত গঞ্জনা মুখ বুঝে সইতে হয়। শাশুড়ি আমার বড় মনের কমে তিনি রাজি নন এটা ওটা তার সারাক্ষণ চাই, যাহা চাইবেন তাহা পাইবেন যোগানদার যে আমার বাবাই। একা একাই কেদেই যাই বালিশ টাতে মুখ লুকায় কাউকে কিছু বলার নাই পাপটা যে জন্মে আমার দীর্ঘশাসে তাই কষ্ট জমাই। খুশির খবর আসিলো ঘরে মা হব যে এই আমি শাশুড়ি আমার বেজায় খুশি তার একটা নাতি চাই, তবে যেন কালো না হয়। হইলে যে আর রক্ষে নাই মোর জামাইকে আর একটা বিয়া করাবে যে বলেছে শশুর মশায়।।।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু
কালো মেয়েকে যে জীবনের প্রতি পদে পদে দুঃখজনক পরিস্থিতিতে পড়তে হয় তা বিস্তারিতভাবে ফুটিয়ে তোলার চেষ্টাটা খুবই সুন্দর। তবে কালো মেয়েরা সবসময়ই কিন্তু এতটা ঘৃণিত হয় না। তারাও কিন্তু মারাত্মকভাবে অনাকাংখিত মাত্রায় ভালবাসার পাত্রী অনেক সময় হয়ে যায়। আর কালো মেয়ের কালো হওয়ার পেছনে যেমন কোনো নিজস্ব দোষ নেই, তেমনি ল্যাংরা ছেলেরও কিন্তু ল্যাংরা হওয়ার পেছনে হয়তো নিজস্ব কোনো দোষ নেই, অবশ্য সে যদি নিজে সখ করে তার পা ল্যাংরা করে ফেলে তবে সে নিজেই দায়ী। আর ল্যাংরা ছেলের দুঃখ নিয়ে কবিতা লিখলেও কিন্তু এর চেয়ে অনেক বড় কবিতা হয়ে যাবে। আসলে কালো মেয়েও ঘৃনার নয়, আবার ল্যাংরা ছেলেও অবহেলার নয়। যাহোক, আপনার লেখনী কিন্তু খুবই ভাল। তাই আপনার প্রতি অনেক অনেক শুভেচ্ছা থাকলো।
মোঃ নুরেআলম সিদ্দিকী
আসলে কালো মেয়েরা কি যুগ যুগ ধরে এমন করে কষ্ট পায়? কবিতা খুব চমৎকার লেগেছে, তবে কেমন যেন অগোছালো মনে হল...... যা হোক, অনেক শুভকামনা রইল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।