জাদুকর

অন্ধ (মার্চ ২০১৮)

ফয়েজ উল্লাহ রবি
“বোবার শহরে মাইক বেচি
অন্ধের শহরে চশমা,
বধির নগরেতে হেডফোন
ভীতুর গ্রামে ‘অ্যাজমা’।
আমার কথাই বলছি আমি
শোনেনা বোকার শহর,
হ্যামিলিন শহরে ছিলাম না
আমি চালাক জাদুকর।
অযোগ্যরা রাজ্যের উচ্চ পদে
যোগ্যরা ঘুরে বেকার,
প্রতিভাবান ভিন দেশে বাস
অধমের কারবার।
মন্দের জলসার সামিয়ানা
পতাকায় দেয় ঢেকে,
সত্য বলার লোক জাদুঘরে
বাচালে কান পাঁকে।
সুশীল সমাজ দলগত ভাগে
উচিৎ কথা নাহি কয়,
আপনার আখেরই গোছায়
তবে সামনে নাহি রয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু আজকাল অনাকাংখিত অনেক কিছুই ঘটছে, যা অধিকাংশ মানুষের গোচরেই আসে না। মানুষ চোখের সামনে যা দেখে মনে করে এটাই সবকিছু, কিন্তু অন্তরালে যে কত কিছু ঘটে যাচ্ছে তা কখনও বোঝারই চেষ্টা করে না। যার ফলে অনাকাংখিত ঘটনাও দিন দিন বেড়েই চলেছে। আপনি ঠিকই লিখেছেন। বেশির ভাগ মানুষই আজ অন্ধ, মানে চোখ থাকতেও অন্ধ। আর তাই প্রায় সব শহরই অন্ধের শহর। চোখ থাকতেও যারা অন্ধ সেই অন্ধদের শহরেই চশমা বেচতে হবে। তবে চশমাটা হতে হবে অন্যরকম, কারণ এটা তো চোখ থাকতেও যারা অন্ধ তাদের জন্য। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
মোহাম্মদ বাপ্পি আপনার জন্য শুভ কামনা রইল .
Md. Mainuddin খুব ভালো লাগলো কবিতা। শুভ কামনা রইলো।
মামুনুর রশীদ ভূঁইয়া কবিতার থিমটা দারুন। বোবা, অন্ধ, বধির, ভীতু সমাজের উপমা দারুন লেগেছে। মনে হচ্ছে কবিতায় হ্যামিলনের বাঁশিওয়ালার মতো যাদু আছে। আর আমি এ যাদুতে মুগ্ধ-মুগ্ধ হবে পাঠকও। পছন্দ, ভোট ও শুভকামনা রইল। সময় পেলে আসবেন আমার কবিতার পাতায়।
সাদিক ইসলাম তীর্যকভাবে অন্ধত্বের কথা বলেছেন। ভালো লাগলো।
ম নি র মো হা ম্ম দ সুশীল সমাজ দলগত ভাগে উচিৎ কথা নাহি কয়, আপনার আখেরই গোছায় তবে সামনে নাহি রয়। শুভকামনা রইল....আর সময় পেলে এই অধমের কবিতাটি পড়ে আপনার মন্তব্য জানিয়ে অনুপ্রাণিত করবেন!
মোস্তফা হাসান ভালো লাগল। ুভকামনা।
মোঃ নুরেআলম সিদ্দিকী ছন্দ দিয়ে রাজ্যের পরিধির ভিতরে থাকা সব ঘৃণিত আচরনের ইতি টেনেছে, খুব ভালো লাগলো ভাই। শুভকামনা রইল....

২১ নভেম্বর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী