রমণী তুমিই পারো সবকিছু

রমণী (ফেব্রুয়ারী ২০১৮)

ইমরানুল হক বেলাল
  • ১৪
রমণী,
তুমিই গড়ে তোল জগৎ সৃষ্টি,
আবার তুমিই করো ধবংসের ইতি।
এই পৃথিবীতে যা কিছু সুন্দর-
তুমিই গড়ে তুলেছ কল্যাণময়,
তুমিই আবার করেছ বিষাদময়!
রমণী,
সংসার সুখের হয় তোমার গুণেই ;
আবার তুমিই করতে পারো শেষ এক নিমিষেই।
রমণী,
তুমি নও বাজারের পণ্য,
নও তুমি কারো কাছে নগণ্য ;
তুমি মা,তুমি দেবী,তুমি বোন,তুমি খালা, চাচি,মামী,
তুমি কারো স্ত্রী,
তোমার কারণেই সুখে থাকি।
তোমার জন্যেই বেঁচে আছি,
তোমার জন্যেই স্বপ্ন আঁখি।
রমণী,
কারো জীবনে তুমি সুখের হাসি ;
কারো জীবনে ঢেলে দাও তুমি কলংকের জলরাশি!
তোমার কারণে কত কাপুরুষ হয়েছে বীরপুরুষ!
তোমার কারণে সর্বহারা হয়েছে কত মহাপুরুষ!
রমণী,
কখনো তুমি জ্বালো শিক্ষার আলো ;
কখনো তুমি জগৎটাকে করো কালো।
স্ত্রী রূপে তুমি দাও আদর-সোহাগ-ভালোবাসা;
কখনো কারো পরকীয়া প্রেমে পড়ে ঢেকে আনো কলংক সর্বনাশা!
বোন রূপে বাঁধো স্নেহের বাঁধন,
বধূ রূপে বাঁধো হৃদয়ের বন্ধন।
রমণী,
সবি হয় তোমার কারণে,
একটি অন্ধকার জীবন আলোকিত হয় তোমার পরশে!
তুমি যদি আবার করো ছলনা ;
এক নিমিষেই ভেঙে যায় পুরুষের সব কল্পনা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সাদিক ইসলাম প্রথাগত কথাই এসেছে। তবু ভালো লাগলো। আমার তিস্তা পাড়ের মেয়ে পড়ার আহবান রইলো। সময় পেলে আসবেন।
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১৮
সালসাবিলা নকি ভালো লিখেছেন। কবিতায় নারীর সর্বপ্রকার রুপ ফুটিয়ে তোলা সত্যিই প্রশংসার দাবীদার
ভালো লাগেনি ২০ ফেব্রুয়ারী, ২০১৮
আপনার গঠনমূলক মন্তব্য পাঠে অনুপ্রাণিত হলাম। সালাম ও কৃতজ্ঞতা রইল প্রিয় বন্ধু।
ভালো লাগেনি ২২ ফেব্রুয়ারী, ২০১৮
ওয়াহিদ মামুন লাভলু যে রমণী হয়ে উঠতে চরম সুখ তথা মঙ্গলের প্রতীক আবার সেই রমণীই যে হতে পারে অনাকাংখিত ও দুঃখময় পরিণতির কারণ সেটাই খুব সুন্দরভাবে তুলে ধরেছেন কবিতায়। তবে যে প্রকৃত রমণী সে সবসময় ভালো কিছুই দেয়। লেখায় বাস্তবতা আছে। অনেক মানসম্পন্ন কবিতা। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৮
আপনার দরদভরা বিশ্লেষণী মন্তব্য পাঠে হৃদয় ভরে ওঠলো । আপনার তরেও রইল নিরন্তর ভালোবাসা ও গভীর শ্রদ্ধা।
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৮
শায়লা আক্তার আমি একজন নারী হয়েও কবির লেখার সাথে একমত পোষণ করছি। কবিতা কথা গুলো নারীদের ভালো মন্দ দুদিকের রূপ সুন্দর ভাবে ফুটে ওঠেছে। আমাদের কিছু কিছু মেয়েদের জন্যে সমাজ বিষিয়ে ওঠে। সত্যিই কবিতাটি প্রশংসনীয়। ভোট দিয়ে গেলাম।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১৮
আমার প্রিয় লেখা কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। আপনাদের দোয়া আর ভালোবাসা নিয়েই আমার এ পথ চলা। সবসময়ই পাশে রাখলে আরো ভালো করার চেষ্টা করবো। ইনশাআল্লাহ!
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৮
মাইনুল ইসলাম আলিফ বোন রূপে বাঁধো স্নেহের বাঁধন, বধূ রূপে বাঁধো হৃদয়ের বন্ধন।//দারুণ কবিতা বেলাল ভাই।শুভ কামনা পছন্দ আর ভোট রইল।আমার কবিতায় আমন্ত্রণ।
ভালো লাগেনি ৯ ফেব্রুয়ারী, ২০১৮
আপনার বিশ্লেষণী মন্তব্য পাঠে অনুপ্রাণিত হলাম প্রিয় কবি। আপনার প্রতি ও রইল আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৮
ম নি র মো হা ম্ম দ বোন রূপে বাঁধো স্নেহের বাঁধন, বধূ রূপে বাঁধো হৃদয়ের বন্ধন। রমণী, সবি হয় তোমার কারণে, একটি অন্ধকার জীবন আলোকিত হয় তোমার পরশে!।ভালো লাগল কবিতাটি।।ভোট ও শুভকামনা রইল,সেই সাথে পাতায় আমন্ত্রণ...
ভালো লাগেনি ৬ ফেব্রুয়ারী, ২০১৮
আমি মুগ্ধ আপনার প্রশংসিত মন্তব্য পাঠে। আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল প্রিয় কবি।
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৮
খন্দকার আনিসুর রহমান জ্যোতি রমণী, কখনো তুমি জ্বালো শিক্ষার আলো ; কখনো তুমি জগৎটাকে করো কালো। স্ত্রী রূপে তুমি দাও আদর-সোহাগ-ভালোবাসা; কখনো কারো পরকীয়া প্রেমে পড়ে ঢেকে আনো কলংক সর্বনাশা!...// রমণীর আঙ্গিক রুপ গুনের পরিচিতি ....খুব সুন্দর ...মুগ্ধতার রেশ রেখে যায়....শুভ কামনা রইলো বেলাল ভাই....
ভালো লাগেনি ৩ ফেব্রুয়ারী, ২০১৮
আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল বড় ভাই। সালাম ও শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ১৭ ফেব্রুয়ারী, ২০১৮
Farhana Shormin কবির কবিতায় ভাবগুলো কখনো পথ হারায়নি। ভাল লেগেছে কবি। যথার্থ সম্মান আপনার অতি সুন্দর কবিতাটির জন্য।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৮
বালোক মুসাফির অসাধারন সালীন ছন্দময় কবিতা। ভাল লাগল। শুভ কামনা সাথে আমার পাতায় সাথে আমার পাচায় নিমন্ত্রণ ।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৮
আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল শ্রদ্ধেয় কবি ভাই। সময় করে আপনার পাতায় আসবো ইনশাআল্লাহ!
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৮
মুশফিক রুবেল তুমি নও বাজারের পণ্য, নও তুমি কারো কাছে নগণ্য ; তুমি মা,তুমি দেবী,তুমি বোন,তুমি খালা, চাচি,মামী, তুমি কারো স্ত্রী, তোমার কারণেই সুখে থাকি। তোমার জন্যেই বেঁচে আছি, তোমার জন্যেই স্বপ্ন আঁখি। ....নিত্য জীবনের সাথে মিশে থাকা সেই সহজ সাবলীল রমণীকে তুলে ধরেছেন , ভাল লেগেছে , ভোট রেখে গেলাম , শুভ কামনা রইলো
ভালো লাগেনি ১ ফেব্রুয়ারী, ২০১৮
আপনার এমন একটি সুন্দর মন্তব্য পাঠে অনুপ্রাণিত হলাম প্রিয় কবি। আপনার তরে ও রইল সালাম ও গভীর শ্রদ্ধা!
ভালো লাগেনি ১ ফেব্রুয়ারী, ২০১৮

২৫ অক্টোবর - ২০১৫ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী