মা বিয়োগ

দুঃখ (অক্টোবর ২০১৫)

আল মামুন
  • ১২
  • ১৩২
কলম আজ কাঁদছে তুমুল পায়ে দিয়ে দুঃখের নুপুর লেখার কাগজে বসে,
শব্দের ঘুড়ি উড়ছে নাতো ছুটছে না তার হলুদ কবিতার পিঠের পিছে।

লিখেছি কত কাব্য রচনা মারিয়া দুঃখ অনুভূতি,
আসছে না আজ মোর কোথাও থেকে কবিতার সব পান্ডুলিপি।

হাতের কাছে শব্দ গুলো ভাই আজ লাগছে এলোমেলো,
তাই বলে ভাই ছুঁড়ো নাকো সবাই কহিয়া একি কিছু হলো?

বাসা ভাংগা পাখি ভেজা শরীর দেখেছ কখনো কাঁপা পায়ে গাছের ডালে,
বুঝবে কি করে ব্যথা তোরা মোর যা ছিল লেখা এই কপালে?

আরে....
তোরাতো মায়ের আঁচল ছায়াবটে দিচ্ছিস ঘুম দু'চোখ বুঝে,
অথচ
মা বিয়োগ শূন্য আঁচলের মরুর মাঝে খুঁজছি ছাঁয়া আমি বিরামহীন হেঁটে।

কত খুঁজিফিরি স্নেহ মমতা তাঁর মত করে গোলক পৃথিবীর আকাশ নীড়ে,
পাই শুধু সেথা ভেজাল ভরা স্বার্থমাখা ভালোবাসাহীন হৃদয় গুলো আসছে তেড়ে।

তাই....
আজ শূন্য বুকে ভালবাসা খুঁজি নিঝুম রাতের তারাভরা ঐ আকাশ মাঝে,
তবু পাইনা খুঁজে অমন ভালবাসা তুমি গেছো তাই দুঃখি করে মোরে একলা পথে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
অভিজিৎ দাস লিখেছি কত কাব্য রচনা মারিয়া দুঃখ অনুভূতি, আসছে না আজ মোর কোথাও থেকে কবিতার সব পান্ডুলিপি। ভালো লাগলো ছন্দের যত্ন নেবেন । ব্লগ পড়ার আমন্ত্রন জানাই www.kobiabhijit.wordpress.com
এমন সু-পরামর্শ দেবার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সামনে থেকে আপনার সু-পরামর্শের পথেই হেঁটে চলবো ইনশাআল্লাহ। আর হাঁ, অবশ্যই পরবো সময় নিয়ে। ভালো থাকবেন সব ভালবাসার জন্য।
হাসনা হেনা মা হীন পৃথিবী বড়ই বেদনার। ছ ন্দ ও মাত্রার প্রতি মনোযোগী হবেন। শুভ কামনা রইল।
আপনার এই সু-পরামর্শ সামনে রেখে আগামীর পথ হেঁটে চলবো। শুভেচ্ছা জানবেন কবি ।
আলী হোসাইন ভালো লিখেছেন। আরো ভালো হওয়া দরকার
দোয়া করবেন যেন সামনে থেকে আরো ভালো লিখতে পারি।শুভেচ্ছা জানবেন কবি।
মোহাম্মদ সানাউল্লাহ্ মাকে নিয়ে লেখা কবিতা ! সুন্দর তো হতেই হবে ! ভাল লেখার জন্য শুভেচ্ছা ।
অনেক ধন্যবাদ আপনাকে। মন্তব্যের মাঝে মায়ের প্রতি অজানা এক ইঙ্গিতে কেমন জানি একটা শ্রদ্ধার রেখা এঁকে দিলেন! এমন ভালবাসার পরশে মনটা ভরে গেলো। ভালো থাকবেন কবি সব ভালোবাসার জন্য।
গোবিন্দ বীন কত খুঁজিফিরি স্নেহ মমতা তাঁর মত করে গোলক পৃথিবীর আকাশ নীড়ে, পাই শুধু সেথা ভেজাল ভরা স্বার্থমাখা ভালোবাসাহীন হৃদয় গুলো আসছে তেড়ে। ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
অনেক ধন্যবাদ আপনাকে। আপনার ভালো লাগাই আমার জন্য অনেক বড় পথেয়____। অবশ্যই আপনার লেখা পড়ে দেখবো। ভালো থাকবেন কবি আগামীর জন্য।
রেজওয়ানা আলী তনিমা সুন্দর!!!
ধন্যবাদ কবি । ভালো থাকবেন ।
ফয়সল সৈয়দ মাকে নিয়ে লেখা আমাকে মুগ্ধ করে। শুভ কামনা রইল।
সহস্র ধন্যবাদ আপনাকে।ভালো থাকবেন কবি । শুভেচ্ছা জানবেন ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি হাতের কাছে শব্দ গুলো ভাই আজ লাগছে এলোমেলো, তাই বলে ভাই ছুঁড়ো নাকো সবাই কহিয়া একি কিছু হলো?..................// কে বলে সে কথা ......খুব ভাল হয়েছে ..................
আপনার মতো একজন বড় মানুষের এমন বড় ধরনের মন্তব্য পেয়ে নিজেকে ধন্য মনে করছি। আপনার আশীর্বাদ মনে পুঁতে রেখে দিলাম। ভালো থাকবেন প্রিয় কবি।
শাহ আজিজ আমাদের মা হারানোর অভিজ্ঞতা আরও বেদনাদায়ক, সামনেই ধীরে ধীরে মৃত্যুর দুয়ার অতিক্রম করছেন , আমরা ,ডাক্তার অসহায় ------আপনার লেখা পড়ে ফিরে গেলাম সেইদিনগুলোতে ।
সত্যিই আমরা সবাই অসহায়! কোথাও যেন আজ কোন উষ্ণতা নেই! নেই কোন মমতার একটু খানি পরশ!
হিসানুর রহমান রাকিব ভিন্নধর্মী একটি কবিতা পড়লাম সত্যিই যার মা নেই সেই বোঝে মা বিয়োগের কি যন্ত্রনা!
আমার মায়ের জন্য দোয়া করবেন যেন আল্লাহ তাকে বেহেস্তের উঁচু স্তরে অধিষ্ঠিত করে! সত্যিই মা বিয়োগ পৃথিবীর বুকে সব থেকে বড় শূন্যতা! !

২৭ আগষ্ট - ২০১৫ গল্প/কবিতা: ৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী