আদর্শ রীতি

কোমল (এপ্রিল ২০১৮)

আর কে মুন্না
একটি কোমল পরিবেশ খুজে বেড়াই
পাইনি আজো সন্ধান
আজো ইচ্ছে করে পরিবেশে হারাই
নিতে প্রকৃতির ঘ্রান।

যেথায় থাকবে একটি
নদী পাহারের কিনারায়
পাখিরা ডাকবে যেতে
বাসায় ছোট্র ইসারায়।
পাখির ছানার কোমল
দেহে বুলিয়ে করব আশীর্বাদ।
তোমায় শিকার করে যেন
কেহ করেনা ভোজনের স্বাদ।

খেয়া ঘাটের মাঝি থাকবে
দুই পারের বন্দন
করে নেবে ভাগাভাগি
সুখ- দুঃখ, হাসি- ক্রন্দন।
শিক্ষা দেবে মাঝি ডুবাতে নেই
কিংবা হারাতে নেই পথ
দুই পারের সকল মানুষ
সর্ব কর্মে সর্বদা থাকবে গুনে সৎ।

ধনী - গরিব দুই ধার নদীর কূলের মত
মাঝির মত আদর্শ থাকবে আছেন মানুষ যত।
নেতা হবেন মাঝির মত থাকবেনা ভয় - ভীতি
সবার হৃদয় কোমল থাকবে আদর্শ এক রীতি
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু পাখি শিকার করলে ছানা হয়ে যায় নিঃসঙ্গ, আর ছানাকে শিকার করলে পাখি হয়ে পড়ে একা। তাই পাখিদের শিকার করে ভোজনের স্বাদ গ্রহণ করা হয়তো উচিৎ নয়। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। ভাল থাকবেন।
মাইনুল ইসলাম আলিফ সুন্দর ভাবনা।সুন্দর কবিতা।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়।
কাজল যেথায় থাকবে একটি নদী পাহারের কিনারায় পাখিরা ডাকবে যেতে বাসায় ছোট্র ইসারায়। পাখির ছানার কোমল দেহে বুলিয়ে করব আশীর্বাদ। তোমায় শিকার করে যেন কেহ করেনা ভোজনের স্বাদ। এরকম আরো কত উপমা কবিতাটিতে। ভাল লাগল। ভোট দিলাম। আমার কবিতায় আমন্ত্রন।
মোঃ নুরেআলম সিদ্দিকী ধনী - গরিব দুই ধার নদীর কূলের মত মাঝির মত আদর্শ থাকবে আছেন মানুষ যত। নেতা হবেন মাঝির মত থাকবেনা ভয় - ভীতি সবার হৃদয় কোমল থাকবে আদর্শ এক রীতি...।। কবিতা অনেক ভালো লাগলো। এভাবে চলতে থাকুক চর্চা। শুভকামনা নিরন্তর। (ছোট্র→ছোট্ট{ট্+ট})
সাদিক ইসলাম খুব ভালো লাগলো। প্রকৃতির আশ্রয়ে জীবনের অর্থ খোঁজা। খুব ভালো লাগলো। শুভ কামনা আর ভোট। কবিতায় আমন্ত্রণ।
মামুনুর রশীদ ভূঁইয়া ছন্দ আবর্তের দোলাচল কবিতাটিতে এনেছে ভিন্ন একটি স্বাদ। ভালো লেগেছে। ভোট রইল। আসবেন আমার কবিতার পাতায়।
আর কে মুন্না ধন্যবাদ প্রিয়। অবসরে নিশ্চই আপনার কবিতার পাঠক হবো এবং চিহ্ন রেখে আসবো।
ম নি র মো হা ম্ম দ ভাল লাগল। পছন্দ ও ভোট রইল। আমার কবিতাটিতে আমন্ত্রন। আসবেন কিন্তু।

১৪ জুলাই - ২০১৫ গল্প/কবিতা: ১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪