আজন্ম দুঃখ অতঃপর নির্বাক কান্না

দুঃখ (অক্টোবর ২০১৫)

রিফাত বিন ছানাউল্লাহ্
  • ১৫
ক্ষমা করিস্ ...........
তোর নির্বাক কান্নার তাৎপর্য কারো হৃদয় অবদি পৌছায়নি।
জানিস্; আজ তোর জীবনের অন্তিম ক্ষণে বেঁচেথাকবার হেতু তোর শেষ প্রয়াস অবদি আমি তোকে পর্যবেক্ষণ করেছি। তোর চোখে যখন বাঁধাহীন অশ্রুধারা বইছিলো তখন আমি নিজেকে আর স্থির রাখতে পারিনি!
জানি; তোর সব অভিমানের কেন্দ্রস্থলে আমিই ছিলাম। কি করবো বল্; তোদের প্রতি আমাদের সকল যত্ন আর ভালোবাসার কেন্দ্রবিন্দু হয়তো এই একটাই স্বার্থ। আমিতো আর সমাজ ব্যবস্থার বাইরে যেতে পারি না; বল্?
জানিস্; জগতে কেবল মানুষই সামাজিক জীব, বাকি সব অসামাজিক! আর তাই আজ তোর প্রতি আমার সব প্রেমের করুণ সমাপ্তি হয়ে গেলো।
অনেক দুঃখ পেয়েছি আজ, লোকচক্ষুর অন্তরালে নিরবে কেঁদেছি কারো চোখে পড়লে উপহাসের পাত্র হবো বলে। তোর ছিন্ন-বিচ্ছিন্ন দেহের প্রতিটা অংশে আমার ক্ষত-বিক্ষত হৃদয়ের প্রতিবিম্ব দেখছিলাম আর ভাবছিলাম কত নির্মম্ এই সমাজ ব্যবস্থা যা সৃষ্টির শ্রেষ্ঠ জীবেরা নিজেদের ইচ্ছে মতন করে বানিয়েছে। খুব দুঃখ হচ্ছিল তোর করুণ অবস্থা দেখে। অনেক ইচ্ছে করছিল তোকে বাঁচিয়ে দিতে, চাইলে পারতামও, কিন্তু এ সমাজ কি তোকে বাঁচতে দিতো? - না, দিতো না, কেউনা-কেউ ঠিক একই ভাবে হত্যা করত তোকে। পাঁচ হাত লম্বা একটা দড়িই তোর পৃথিবী, আর মানুষের ছুরিকাঘাতে মৃত্যু হওয়াইযে তোর অদৃষ্ট!
মানুষের গোয়ালে জন্মনেয়াই যে তোর আজন্ম পাপ!
স্বাভাবিক মৃত্যুর অধিকার তোর নেই। মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব আর তুই বুদ্ধিহীন, এটিই তোর দণ্ড! বন-জঙ্গলে জন্মালে তোর এমন অপঘাত মরণ হতো না, কিন্তু দুঃখ একটাই আজ সৃষ্টিসেরা মানুষ নামের সম্প্রদায়টির হাতে তোকে নির্মম্ ভাবে মরতে হল।
গৃহে গৃহে আজ তোর মাংস নিয়ে উল্লাস চলছে!
কুকুর-বিড়ালেরো আজ তোর রক্তে হলি খেলায় কোন বাঁধা নেই, তারা নির্ভয়ে তোর পিণ্ডি গিলছে!
তোর প্রতিটা মাংস-কণা আজ সব গৃহে আলোচনার কেন্দ্রবিন্দু!
একে কোন যুক্তিতে আমরা ত্যাগ বলি আমি এখনো জানি না। আমার কিন্তু কিছু টাকা ছাড়া কিছুই ক্ষতি হয়নি, যে টাকার সম্পূর্ণ হিসেবও হয়ত আমি ঠিক ভাবে দিতে পারব না।
যাক বাবা; জানিনা তুই অবোধ বলে মহাবিচারের দিন সম্পর্কে কিছু জানিস বা বিশ্বাস করিস কিনা, যদি এমন দিন আদৌ কখনো আসে তবে আমি সয়ং সাক্ষী থাকলাম ঈশ্বরকে বলব-যে আমাদের হয়ে সবচেয়ে বড় ত্যাগটা তোরই ছিল।

আজ অবদি একটা পশুর দেহে আবদ্ধ থাকা তোর প্রাণটা এখন আত্মা হয়ে কোথায় গেছে কে জানে, আত্মা তো আর পশু নয়! তুই ভালো থাকিস্, নিশ্চই আমার সাথে তোর আবার দেখা হবে। দুঃখ করিসনা, তবে হ্যাঁ; আজকের দিনের জন্যে আমাকে ক্ষমা করে দিস্ ...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রেজওয়ানা আলী তনিমা ভোট ও শুভেচ্ছা রেখে গেলাম।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।

১২ জুলাই - ২০১৫ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী