এখনো সময় আছে... সবুজে ঢাকা এ প্রান্তর রূক্ষতায় আচ্ছন্ন হবার আগেই এসো সরে যাই চলে যাই যার যার গন্তব্যে। অনাগত সূর্যের অবশ্যম্ভাবী প্রখরতাকে গায়ে মাখার আগেই বিদায় জানিয়ে রাখি শেষ সূর্যাস্তের মায়াবী লালিমাকে। খুব কি কঠিন হবে ফিরে যাওয়া? এখনো গলা অব্দি ডুবে আছো শ্বেতকমোল সরোবরে! উঠে এসো... ফিরে যাবার সময় ঘনিয়ে এসেছে। সরোবরের স্নিগ্ধ জলে মিশিয়ে ফেলো না এক ফোঁটা অনাহুত অশ্রু, সবটুকু শুভ্রতা নিয়ে জেগে থাকুক আমাদের আকণ্ঠ পিপাসার অনন্ত মানস সরোবর। দীর্ঘশ্বাসে নয়, সুখোচ্চারণে মিশে রবে অস্তিত্বের শিরা উপশিরায় । প্রস্তুত হয়েছো কি তবে? সবকিছুর পালা চুকিয়ে ফেলে অতঃপর চলে যাবো নির্বাসনে; যেখানে দু’খণ্ড হয়ে বেঁচে থাকবো দু’জনে...পৃথিবীর অজানা কোন দুই প্রান্তে! নিঃসঙ্গতা ঘিরে রবে জানি, তবু... মরুর নগ্নতা আমাদের দৃষ্টিকে করবে না কন্টকিত। স্মৃতিতে ভাস্বর রবে সজীবতা। মনে রাখবো, একদিন হেঁটেছিলাম অনেক পথ... একসাথে, পাশাপাশি। বন্ধুর মতো, শুধুই বন্ধুর মতো... অজানা অদেখা আগামীর তপ্ত দীর্ঘশ্বাসগুলো খুব যত্ন করে সাজিয়ে রাখবো ভালোবাসার মর্মর সিন্দুকে। স্মৃতির আহুতিতে আত্মাহুতি দিতে চাওয়া হৃদয়ের কাছে সঙ্গোপনে মেলে ধরবো পাওয়া না-পাওয়ার সংযোজন বিয়োজন। কষ্টের একেকটি মোচড়ে দুমড়ে মুচড়ে যাওয়া সেই সিন্দুকে, অতঃপর জমা রাখবো অতীতের সুখস্মৃতিময় অবগাহন। একদিন হেঁটেছিলাম অনেক পথ... বন্ধুর মতো, শুধুই বন্ধুর মতো...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু
যার যার গন্তব্যে সরে গেলে কিংবা চলে গেলেই যদি সবুজে ঢাকা প্রান্তর রুক্ষতায় আচ্ছন্ন হওয়ার হাত থেকে রক্ষা পায় তবে চলে যাওয়াই ভালো। অনেক ভাল লাগল। শ্রদ্ধা গ্রহণ করবেন।
মোঃ মোখলেছুর রহমান
মেডাম বাংলা ইংরেজি বানানে লিখলে পড়তে বেশ অসুবিধা, লেখা ভাল হয়েছে।আপনি বলেছেন কবিতা আমার ক্ষেত্র নয়,কিন্তু ঐ ক্ষেত্রে চর্চা করছেন এটা তো ঠিক আছে। ভবিষ্যতে কবিতায়ও ভাল করুন এই প্রত্যাশা।
আমার অভ্র ফণ্টে সমস্যা হচ্ছিলো তাই ইংরেজি ফণ্টে লিখেছি। আমি কবিতা চর্চা করি না। এখানে গল্প ও কবিতা জমা দেওয়ার সুযোগ থাকে, তাই শুধু গল্প জমা দিতে ভালো লাগে না। কবিতাও দিই। এটুকুই।
নিশ্চয়ই জানাবো আপুন। তবে আমি কিন্তু সৎ সমালোচনা করার চেষ্টা করি। যে আমার ভাল বন্ধু তার লেখাতে আরো বেশি সমালোচনা করি। সেটাতে আপত্তি নেই তো! কেউ সমালোচনা নিতে না পারলে আমি বুঝতে পারি। দুপক্ষেরই বিব্রত হওয়া এড়াতে সেটাকে মুছে দিয়েছি। এতে করে শুনতে পাচ্ছি গ্রুপ মেসেজে কুতসা রটানো হচ্ছে। তেমন হলে বুঝেশুনেই লেখা পড়া ভালো কী বলেন? ভুলভাল মিছে কথা বলতে মন সায় দিতে চায় না। আর আমার লেখাটি পড়ার জন্য অনেক ভালোবাসা।
মাইনুল ইসলাম আলিফ
খুব কি কঠিন হবে ফিরে যাওয়া?
এখনো গলা অব্দি ডুবে আছো শ্বেতকমোল সরোবরে!
উঠে এসো...
ফিরে যাবার সময় ঘনিয়ে এসেছে।
সরোবরের স্নিগ্ধ জলে মিশিয়ে ফেলো না এক ফোঁটা অনাহুত অশ্রু,
সবটুকু শুভ্রতা নিয়ে জেগে থাকুক আমাদের আকণ্ঠ পিপাসার
অনন্ত মানস সরোবর।// খুব সুন্দর লিখেছেন আপু।ভোট আর শুভ কামনা রইল।আসবেন আমার পাতায়।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
ভালোবাসাময় আগামীর পরিবর্তে যদি অদেখা কঠোর ঘৃণা এসে বাসা বাঁধে সেই আশংকায় ভালোবাসাকে কঠিন হৃদয় নিয়ে দূরে সরিয়ে দেওয়া।
স্নিগ্ধ কোমল মনকে যদি কখনো কঠোরতা এসে বেঁধে ফেলে, সেজন্য নিঃসঙ্গতার আহবান জানিয়ে ফিরে চলা অজানা গন্তব্যে। যেখানে হয়ত ভালোবাসাময় সঙ্গ থাকবে না, কিন্তু ঘৃণার সাথে বাস করার আশংকাও ভর করবে না কখনো মনে।
স্মৃতিতে জেগে রবে অতীতের সুখস্মৃতিময় চারণ, যেখানে কঠোরতার কোন স্থান থাকবে না।
০১ ডিসেম্বর - ২০১৪
গল্প/কবিতা:
৬৭ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।