রূপান্তরের কাব্য

কোমল (এপ্রিল ২০১৮)

Fahmida Bari Bipu
  • ১০
থাকুক না কিছুটা গুমোট বাতাস...সাদা কালো মৌনতা মাখানো ঘুমন্ত দহন...
অশুদ্ধ কর্কটের মতো বিস্তীর্ণ থাবা মেলে জুড়ে বসা কদর্য অঙ্গার
রইলোই বা জুড়ে শুভ্রতার অপরাজেয় প্রিয় ক্যানভাসে,
অতি লালিত্যে জমা রাখা সঞ্জীবনী সুধাকে
যতই নিক না শুষে
অন্ধকারের উদর ফুঁড়ে বেরিয়ে আসা ভব্যতাগ্রাসী জান্তব কোনকিছু,
মহাকালের কিছুমিছু আসে যায় না তাতে।
পুড়ে যাক না সভ্যতার যত সব আদিখ্যেতা, গা জ্বালানো অশ্রাব্য হ্যাংলামি;
ছিঁড়ে ফুড়ে মিশে যাক দূষিত বাতাসে।
গনগনে বাষ্প হয়ে কিছুটা তার ছিটেফোঁটা উড়ে বেড়াক না মাথার ওপরে...
ভয় কী তাতে?
এই তো কিছুদিনের ব্যাপার মাত্র!
বিষবাষ্প জমা হবে একদিন অনাদিকালের আদিগন্ত বিস্তৃত মেঘমালার গহ্বরে।
মানবতার করুণাময়ী আবহে সেখানে তাপমাত্রা থাকে হিমাংকের নীচে।
সেই পরশের আদ্রতা মেখে অমিয়ধারা হয়ে নেমে আসবে আবার
পাকেচক্রে মেতে থাকা একই চিরন্তন প্রবাহে,
পানিচক্রের নিয়মকে গ্রাহ্য করে।
এমনটাই যে অনাদিকালের রীতি...
সেই একই নিয়মের জালেই তো ডুবে আছে তাবৎ পৃথিবী।
আঁধারকে জিইয়ে রাখা কিছু পন্যজীবী
লালন করে চলেছে কেবল নিঃসীম শূন্যতা...ক্লেদ শ্লেষ গ্লানির পাহাড়।
সবকিছুকে শুদ্ধ করে একদিন বর্ষিত হবে অপার ধারা,
এ বিশ্বাস বুঝি কখনো ঘুঁচবার নয়...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু যে দূষিত বাতাসে সভ্যতার গা জ্বালানো বিষয়গুলো মিশে যায়, সে দূষিত বাতাস মাথার উপর উড়ে বেড়ালে সত্যিই ভয় নেই। কারণ পানিচক্রের নিয়মে সেটাই বাস্পাকারে মেঘের সাথে মিশে গিয়ে একসময় আরামদায়ক বৃষ্টি হয়ে নেমে আসবে। তেমনি দুঃখজনক ও ঘৃণ্য বিষয়গুলোও যে জীবন থেকে দূর হয়ে একদিন শান্তি নেমে আসতে পারে এই আশা জাগিয়ে তোলাটা খুবই সুন্দর হয়েছে। অনেক অনেক ভাল লাগলো কবিতাটি। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অশেষ শুভকামনা রইলো। ভাল থাকবেন।
আন্তরিক ধন্যবাদ।
মনজুরুল ইসলাম shobder banjona abong vaber ucchomargio prokash kobitatike diece vinnomatra.shuru theke shes obdhi chili nipun gotimoyota.
আন্তরিক ধন্য্যবাদ ও কৃতজ্ঞতা।
মোঃ মোখলেছুর রহমান তখনো কাজী ভাইকে সাপোর্ট দিয়েছিলাম। শুভকামনা রইল।
ধন্যবাদ জানবেন।
কাজী জাহাঙ্গীর তখনো বলেছিলাম আপনি কবিতা লিখা ধরলে আমারদের ভাত মরবে। ২য় বার এসেও একই মত পোষন করছি। অনেক শুভকামনা ,ভোট আর আমার পাতায় আমন্ত্রণ।
অনেক বেশি বলে ফেলেছেন জাহাঙ্গীর ভাই। এতটা ভাল হয় না আমি জানি। তবু প্রশংসা করেছেন, সেজন্য ধন্যবাদ।
সাদিক ইসলাম মহাকালের কিছুমিছু আসেন যায়না তাতে। খুব ভালো লাগলো। হ্যা আপু। আদি, অনাদি, অনন্তকাল চলছে। এক ভূমিতেই কতো কালে কতো মানুষের উদর ভরেছে..... তবু সে দিয়ে যায়। আমরা অল্প পেতেই কী অপরিণাম ক্ষুধা নিয়ে থাকি। প্রথমের ভাব শেষে ফিরে এসে কবিতাকে ভরাট করেছে। আসলেই ছোট্ট মানুষের পৃথিবী সমান ক্ষুধা। অতিরঞ্জন ইংরেজিতে যাকে বলে hyperbole এর ব্যবহার খুব ভালো লেগেছে। প্রতীকও। কবিতা কিন্তু সাহিত্যের শুরু। আমার প্রিয় বিষয় কবিতা। অনেক ধন্যবাদ ভাবনার জগত সচল রাখার মতো কবিতা উপহার দেবার জন্য। কবিতা লেখা আমার নেশা হাজার দুই এর বেশি কবিতা আছে। দুটো বই প্রকাশ করেছিলাম। ভালো লাগেনি বাজার থেকে তুলে নিয়েছি। আরো সুন্দর লেখা পাবার অপেক্ষায়।
ধন্যবাদ আপনাকে বিস্তারিত মতামতের জন্য।
সালসাবিলা নকি তুমি কবিতা এতো ভালো লিখ!!! মাশাআল্লাহ! সুখপাঠ্য হয়েছে কবিতাটি...
ঐ লিখি আর কী! তেমন আত্মবিশ্বাসী নই।
মাহ্ফুজা নাহার তুলি ভালো হয়েছে আপু।শুভেচ্ছা ও ভোট দুই থাকলো।আমার কবিতার পাতায় আমন্ত্রন রইল।
অনেক ধন্যবাদ।
কাজল কবিতাটি ভাল হয়েছে। আমার কবিতার পাতায় আমন্ত্রন রইল।
কৃতজ্ঞতা। পড়েছি আপনার কবিতা।
মাইনুল ইসলাম আলিফ সবকিছুকে শুদ্ধ করে একদিন বর্ষিত হবে অপার ধারা, এ বিশ্বাস বুঝি কখনো ঘুঁচবার নয়...অসাধারণ কবিতা।শুভ কামনা ফাহমিদা আপা।
অনেক ধন্যবাদ।
মোঃ নুরেআলম সিদ্দিকী আঁধারকে জিইয়ে রাখা কিছু পন্যজীবী লালন করে চলেছে কেবল নিঃসীম শূন্যতা...ক্লেদ শ্লেষ গ্লানির পাহাড়। সবকিছুকে শুদ্ধ করে একদিন বর্ষিত হবে অপার ধারা, এ বিশ্বাস বুঝি কখনো ঘুঁচবার নয়... আমি কিন্তু অনেকটা মুগ্ধতা নিয়ে পড়েছি। আপনার আগেরও কয়েকটা কবিতা খুঁজে খুঁজে পড়লাম। আমার কাছে সত্যি মনোমুগ্ধকর লেগেছে। আর এটাও অসাধারণ। তবে →ভব্যতাগ্রাসী শব্দটি কি আলাদা হবে (ভব্যতা গ্রাসী)? তবে আমি জানি না! শুভকামনা রইল আপু। ভালো থাকুন....
ধন্যবাদ আপনাকে। সভ্যতাগ্রাসী শব্দটার মতো ভব্যতাগ্রাসীও একসাথেই হওয়ার কথা। ভালো থাকবেন।

০১ ডিসেম্বর - ২০১৪ গল্প/কবিতা: ৬৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী