সেই কোন বিস্মৃত শৈশবে… খেলাচ্ছলে লুকিয়ে থাকা গল্প-কথার ছলে আমিও খুঁজে পেয়েছিলাম জীবন নামের এক মহীরুহের অস্তিত্ব। শিশুমনের সাদা ক্যানভাসের অকৃপণ বিশালতায়, জলরঙে এঁকেছিলাম সেই জীবনের নানা অনুষঙ্গ, টুকরো টুকরো উপকথা। শিশুর চোখে ধরা দেওয়া সেই বিশাল মহীরুহে জড়িয়ে ছিল হাজারো শাখা-প্রশাখা, গুচ্ছ গুচ্ছ ঘন পল্লব; মায়া মমতায় জড়াজড়ি দিগন্তবিস্তৃত সবুজের আবাহন। নিজের আঁকা সেই সুবিশাল মহীরুহের অসীম ব্যাপকতায় আচ্ছাদিত ছিল আমার সমগ্র মনন, প্রজাপতির ডানায় উড়িয়ে দেওয়া আমার বেয়ারা অবাধ্য ইচ্ছেগুলো। জলরঙে আঁকা সেই অপরূপ ক্যানভাসে হয়ত আমারই অসাবধানে মিশে গেছে অবাঞ্ঝিত কিছু ভুল রং, আঁকিবুকি... কালের অনিবার্য পরিক্রমায়। মহীরুহের প্রতিকৃতিটাকে কেন জানিনা ভীষণ অসম্পূর্ণ মনে হয় আজ; শাখা আর পত্রপল্লবের ফাঁক গলে উঁকি মারতে চায় পরগাছা, অবিচ্ছেদ্য অংশীদার হতে চায় বাকল জুড়ে ছড়িয়ে থাকা অজস্র কালের ধকল। শৈশবের মায়াজড়ানো সেই অবিকল প্রতিকৃতি আর ভেসে ওঠেনা মনের ছায়ায়। ক্ষণে ক্ষণে বদলে যাওয়া রংগুলো বিকৃত ভঙ্গিতে উপহাস করতে থাকে; অন্যরকম এক আদলে গড়ে নিতে চায় আমার আজন্মলালিত জীবনের সেই একান্ত ভাবনাটিকে। প্রতিকৃতি নয়, আজ বাস্তবতার নিরেট সাজে সমাগত মূর্তিমান রক্তমাংসের অবয়ব সে এক। যাকে সজ্জিত করে চলেছি অভিজ্ঞতার পোড়খাওয়া বুনটে। কুশলী হাতের ছোঁয়ায় বর্ণিল ফোঁড় তুলে বুনে চলেছি রোজ এক অপরুপ নকশিকাঁথা, যার উলটো পিঠের অসুন্দর গিঁটগুলোকে লুকিয়ে রাখতে শিখেছি অতি সুনিপুণ কৌশলী দক্ষতায়..।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আলী হোসাইন
শিশুমনের সাদা ক্যানভাসের অকৃপণ বিশালতায়,
জলরঙে এঁকেছিলাম সেই জীবনের নানা অনুষঙ্গ, টুকরো টুকরো উপকথা। এ দুটো চরণের মতোই নিজের স্মৃতিকাতরতায় হারিয়ে চলছিলাম নিজেকে।বেশ ভালো লেগেছে।
আল আমিন
রীতিমত--- প্রকৃতির নান্দনিকতায় তুলে ধরলেন এক জীবন্ত-কাব্য। যার পরতে পরতে জীবনের বেড়ে ওঠাকে ঘিরে গল্পগুলোর কারুকাজ। হম, সত্যিই কত সুন্দর করে বললেন কাঁথার অপর পিঠের কথা। ঠাঁট বজায় রেখে বাহ্যিক জীবন এর অপর পিঠের কথাগুলো ঢেকে রাখি সত্যিই জীবন ও এক কাব্য বটে!
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।