একদিন নদীতীরে

রাত (মে ২০১৪)

রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL#
  • ২৩
  • ২৯
একদিন বৃষ্টির সন্ধানে
আমরা সবাই জড়ো হলাম নদীতীরে
নদী- সেতো শুধু নামেই,
মাঝখানটা ভরে আছে কতশত পাথর, কাঁটা আর পাঁজরে

তীরে প্রতীক্ষারত বয়োবৃদ্ধ পুরোহিত
উত্তরসূরিটি পৌছলে তবেই জ্বালানো হবে আগুন

অন্তর্ধানের সংবাদ পেয়ে বনদেবী এলেন মুখে কাপড় চেপে
মোষদেবতাও বসে রইলো বিমর্ষভাবে
সাঁওতাল মেয়েদের রেখে যাওয়া ফুলগুলো ক্রমশ ফিকে হয়ে আসে
শুধু উত্তরসূরিটির খোঁজ নেই!

অতঃপর রাত্রিবেলা
শতবর্ষী শামুকটি বের হয়ে এল মাটি খুঁড়ে
খোলসে ভরে এনেছে সে গোপন এত্তেলা
পটপট করে সেটি পাতালের লু হাওয়ায়

সেখান হতে জানা গেল-
নদীর মৃত দেহটি বিক্রি হয়ে গেছে
স্কয়ারফিট হিসেবে ...

সেখান হতেই জানা গেল
ঝাঁঝরা হয়ে গেছে তার তলদেশটিও, স্বর্ণলোভী মানুষ
মৌমাছির পেট চিরে খুঁজছে মহার্ঘ মধু
জানোয়ার গাল শুনে তারা আজকাল হে হে করে হাঁসে ...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোজাম্মেল কবির চিন্তায় ফেলে দিলেন কবি...
প্রজ্ঞা মৌসুমী যতদূর মনে পড়ে, কবিতা লেখা প্রসঙ্গে একবার বলেছিলেন একটা ভূত নামে আর কবিতা লেখায়। জলজ্যান্ত ভূতের প্রভাব দেখে খুশি হলাম। থিমভিত্তিক এই প্রতীকী কবিতার অনেক কিছুই ভালো লেগেছে। যেমন দু-এক শব্দ দিয়ে প্যারায় প্যারায় যোগাযোগটা, আবেগের ভারসাম্য, দাঁড়ি এড়িয়ে যাওয়া, স্কয়ারফিট শব্দের ব্যবহার; শব্দটা চুরি করার ইচ্ছে আছে। নতুন শব্দ জানলাম 'এত্তেলা'... শুধুমাত্র "সেখান হতে জানা গেল" এই লাইনটা মনে ধরেনি। আর সব মিলিয়ে আমার কবিতা অন্যরকম লেগেছে। আচ্ছা স্বর্ণলোভী মানুষই কি উত্তরসূরী নাকি উত্তরসূরী অন্য কেউ?
মামুন ম. আজিজ কবিতা দশর্নে সিদ্ধ হয়, তাই হয়েছে এখানে, বেশ উন্নত দশর্ন কবিতাব্ধ .....ষ্টাইলটাও আধুনিক..ভালো।
সেলিনা ইসলাম বেহায়া জাতি'র বিপথ স্বভাব...! রূঢ় বাস্তবতা কবিতায় তুলে এনেছেন সুন্দরভাবে শুভকামনা রইল
আখতারুজ্জামান সোহাগ প্রতিবাদী কবিতা। ঐ সব মানুষরূপী হায়েনারা প্রতিক্ষণে শিকার খুঁজে ফিরছে। তাদের হাত থেকে নিস্তার নেই কোন কিছুরই। দুর্দান্ত লিখেছেন ভাই। শুভকামনা রইল।
ওয়াহিদ মামুন লাভলু অতঃপর রাত্রিবেলা শতবর্ষী শামুকটি বের হয়ে এল মাটি খুঁড়ে খোলসে ভরে এনেছে সে গোপন এত্তেলা পটপট করে সেটি পাতালের লু হাওয়ায় অসাধারণ লিখেছেন। খুব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
বশির আহমেদ মাটি খেকোর দল কবর, শশ্বান, নদী, খাল বিল সব কিছু হরন করে দাত কেলিয়ে হাসছে বেহায়র মতন । জোড়ালো লেখায় আদর্শ প্রতিবাদ ।
রোদের ছায়া বাস্তবতার কাঠিন্য কবিতায় যতই কাব্যিক লাগুক বাস্তবতা কিন্তু কঠিন, নিষ্ঠুর। ভালো লাগলো কবিতাটি।
সূর্য দারুন লিখেছো, এখন অন্তষ্টোক্রিয়াও অধিকার হারিয়েছে, কবরের বুকে জন্মায় মাল্টিস্টোরেড হাইরাইজ....

০৪ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৩১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪