চতুদর্শী ছায়াপথে

বৈজ্ঞানিক কল্পকাহিনী (সেপ্টেম্বর ২০১৪)

আব্দুল্লাহ্ আল মোন্তাজীর
  • ১১
  • ১০৪
ছায়া পথে চলে গিয়ে করিলে বসত
ভূতুরে ভয় সকল পৃথিবীতে রেখে;
রাখি যাহা চোখ বুঁজে মন জুড়ে এঁকে।
রুদ্ধ দ্বার তার তরে- ভবে যে অসৎ।
পরস্পরে শ্রদ্ধা করবে- যত সহমত
সুখের অমৃত সবে সদা রবে মেখে
প্রেম-প্রীতি বিলি করবে মন থেকে ছেঁকে-
আঁকড়ে থাকবে মন দিয়ে সরল-সুপথ।

দূষিত বাতাস দিতে কল্প-লতা-গাছে
অঙ্কুরিত হতে চাইলে তথা কোন মতে,
কিংবা দুরাচারী যদি কেউ হয় পাছে;
রক্ষা নেই তার তরে, থাকিব শপথে।
সুশীল সুন্দর করে যেন সদা বাঁচে-
চতুদর্শী পূণির্মাতে পূর্ণ- ‍ছায়াপথে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই মেঘ এই রোদ্দুর সুন্দর হয়েছে । সময় পেলে আসবেন আমার পাতায়
ভালো লাগেনি ২৫ সেপ্টেম্বর, ২০১৪
ধন্যবাদ। ঘুরে এলাম আপনার পাতায়।
ভালো লাগেনি ২৫ সেপ্টেম্বর, ২০১৪
biplobi biplob সুন্দর কবিতা মন ছুয়ে গেল
ভালো লাগেনি ২৪ সেপ্টেম্বর, ২০১৪
সুন্দর মনই পারে কবিতার ভিতরে সুন্দর ভাবে প্রবেশ করতে। ধন্যবাদ আপনাকে।
ভালো লাগেনি ২৪ সেপ্টেম্বর, ২০১৪
মোহাম্মদ সানাউল্লাহ্ অনুক সুন্দর অার যত্ন করে লেখা অাপনার কবিতাটা অামার ভাল লাগল।
ভালো লাগেনি ২২ সেপ্টেম্বর, ২০১৪
অনেক সুন্দর আর যত্ন করে আমার লেখ পড়েছেন, এ জন্য আমারও খুব ভাল লাগল। আপনাকে আন্তরিক ধন্যবাদ। শুভ কামনা রইল।
ভালো লাগেনি ২২ সেপ্টেম্বর, ২০১৪
নেমেসিস ''প্রেম-প্রীতি বিলি করবে মন থেকে ছেঁকে-''----ভালো লাগল।
ভালো লাগেনি ১৮ সেপ্টেম্বর, ২০১৪
মন্তব্যের জন্য ধন্যবাদ।
একনিষ্ঠ অনুগত অনেক সুন্দর লিখেছেন কবি ভাই। বেশ ভালো লাগলো আপনার লেখা।
ভালো লাগেনি ১২ সেপ্টেম্বর, ২০১৪
আপনাকে ধন্যবাদ।
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১৪
প্রজ্ঞা মৌসুমী আপনার দু-একটা মন্তব্য চোখে পড়েছিল, সেগুলো পড়ে দারুণ লেগেছে আমার। কবিতায় এসে একটু চমকাতে হলো, ভেবেছিলাম এই সময়ের ধাচে... সে যাক, অনেক কষ্ট করেছেন বোঝাই যাচ্ছে। ভালোও লেগেছে ভাবনা, শব্দের কাজ। 'করিলে', 'থাকিব' 'যাহা'-র পাশে 'করবে', 'থাকবে'ও চলে এলো। এটা কী ইচ্ছাকৃত? এই যে সনেটে আপনার এত দখল, আমার প্রায়ই মনে হয় সনেটকে ভাষায়-প্রয়োগে এই সময়ের উপযোগী করা যায় না? আপনারাইতো পারবেন...
ভালো লাগেনি ৭ সেপ্টেম্বর, ২০১৪
অন্য পাতায় আমার দেওয়া মন্তব্যগুলো মনযোগ দিয়ে পড়ায় আপনাকে ধন্যবাদ। কিছু কাজ আসলে সময় নিরপেক্ষ (যদিও এই অধমের কাজগুলো সে রকম নয়)। আর ধাঁচের বিষয়টা হচ্ছে ব্যক্তি সাপেক্ষ। শখের কাজে কষ্টেও আনন্দ ‍আছে- আর সেখানে যখন আপনার মত কবির মন্তব্য পাওয়া পায় তখন যে সেটা সার্থক হয়ে উঠে! জীবনানন্দ দাশ আকাশলীনা কবিতায় সুরঞ্জনাকে “কী কথা তাহার সাথে?- তার সাথে!” বলার পেছনে একাধিক কারণ আছে। সেই রকমই একটি করণে ‘করিলে’, ‘থাকিবে’ এরপর ‘করবে’, ‘থাকবে’ ব্যবহার করা হয়েছে। সনেট লিখার সময় ভাব, শব্দ যে ভাবে মিথস্ক্রিয়া করে তাতে অনেক সময়ই কবির ইচ্ছার একক প্রধান্য থাকে না বললেই চলে। সনেটে আমার দখল! হাসালেন। আসলে ব্যপারটা হচ্ছে কি সনেট লেখার পথে আমি হাটিহাটি পা পা করার অবস্থা। বুঝতেই পাচ্ছেন এ জগতে আমার অবস্থা কতটুকু। তবে চেষ্ট করছি। দো’আ করবেন। শেষের দিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ কথা বলেছে। ভাষা প্রয়োগে সময় উপযোগী হতে পরোক্ষ ভাবে যে আহ্বান আপনি জানিয়েছেন- ইনশাল্লাহ্ তা করার জন্য আমি আন্তরিক চেষ্টা করব (যদিও সনেটের কঠোর নিয়মের দাপটে কবিকে এক্ষেত্রে কিছুটা পিছু হঠতে হয়)। তারপরও এ ব্যাপারে কিছু টিপস প্রত্যাশা করছি। ধন্যবাদ আপনাকে।
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১৪
ওয়াহিদ মামুন লাভলু পরস্পরে শ্রদ্ধা করবে- যত সহমত সুখের অমৃত সবে সদা রবে মেখে প্রেম-প্রীতি বিলি করবে মন থেকে ছেঁকে- আঁকড়ে থাকবে মন দিয়ে সরল-সুপথ। ভাল লাগা জানিয়ে গেলাম। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ৭ সেপ্টেম্বর, ২০১৪
মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১৪
শামীম খান দারুন লেখা । শুভ কামনা জানবেন ।
ভালো লাগেনি ৬ সেপ্টেম্বর, ২০১৪
ধন্যবাদ। আপনার জন্যও শুভ কামনা রইল।
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১৪
সহিদুল হক -ভাল লেগেছে কবিতা। আর ভাল লাগা মানে.........। শুভ কামনা জানাই, আর আমার কবিতা 'চলো অন্য গ্রহে যাই' পড়ার সাদর আমন্ত্রণ জানালাম।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৪
ধন্যবাদ। আসছি আপনার পাতায়।
ভালো লাগেনি ১৩ সেপ্টেম্বর, ২০১৪
দীপঙ্কর বেরা Khub bhalo sonet , bhalo laglo

২৬ আগষ্ট - ২০১৪ গল্প/কবিতা: ১০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪