শুকনো ইট-বালু-সিমেন্টের দেয়াল তার উপর ছোট্ট একটা বীজ, একটি পাখির ঠোঁট থেকে পড়া সম্ভাবনা যতটুকু তাতো পাথরের মরূদ্যানে বাগান হবার মত। তবুও সত্যি সে বীজে চারা হয়, তবুও না কিছুদূর বারতে অন্যকোন দেয়াল চেপে ধরে তাকে। বিজয়ের উল্লাস তার ফুট খানেক জন্ম থেকে, তাতেও ভয় কখন জানি দেয়ালের মালিক দেয়ালের যত্ন নিতে তাকে উপেক্ষা করে ছুড়ে ফেলে দেয় রাস্তার ধারে। ছিন্নমূল মানুষের উল্লাস সেই বট চারাটির মত কেবলি লোভাতুর দৃষ্টিতে দেখা দূরে বারতে থাকা মাটি পানি বায়ুতে বিশাল দেহি বট বৃক্ষটিকে। ওরা দুজনি একি উপাদানে সৃষ্টি, পার্থক্য শুধু ইট-বালু-সিমেন্টের দেয়াল আর পৃথিবীর মৃত্তিকা স্তর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শামীম খান
সুন্দর একটি চেতনার বহিঃপ্রকাশ ঘটেছে কাব্যিক মূর্ছনায় । দোয়া করি এই সমৃদ্ধি দিনে দিনে বেড়েই চলবে । দারুন এই বোধটি শেয়ার করার জন্য ধন্যবাদ । শুভকামনা আর ভোট রইল ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।