আর যদি ফুল না ফোটে কবিতার কাননে, সুর্যোদয়ের সবুজাভ আলোয় না মাতে মন, তবে ভেবে নিও ব্যস্ত আছি খুব । ব্যস্ত আছি নটা-পাঁচটার বদ্ধ কাঠামোয়, ব্যস্ত আছি বাজারের ফর্দের জটিল হিসাবে। শীতের রাতে যদি কুয়াশায় না টানে মন, আখের ধারালো পাতায় জমা হীরক শিশির আর খেজুরের পাতা থেকে ঝরে পড়া টুপটাপ যদি মনে না জাগায় শিহরণ তবে জেনো, ব্যস্ত আছি খুব মোটা কম্বলের তলায়। আর যদি মাঝরাতে চাঁদ দেখে মরে যেতে ইচ্ছে না হয়, শিমুল গাছে জাগা পেঁচার ডাক শুনে আর যদি গা ছমছম না করে, তবে জেনো এখন আমি সভ্য যুবক। তখন আর কেউ বাউন্ডুলে বলে গালি দেবে না, দু-সপ্তাহের না কামানো দাঁড়িতে তখন আর কেউ চালাবে না বিদ্রুপের ক্ষুর। যদি আনমনা হয়ে না গুনি শুকনো ডালের অবশিষ্ট কটা হলুদ নিমের গোটা, জেনো পৃথিবীটা চলবে ঠিকঠাক। শুধু কবিতার খাতায় আর বিচ্ছিরি আাঁকিবুকি যদি না করি তবে জেনো পৃথিবী ঘুরবে সুর্যের চারিপাশে তখন অদ্ভুদ আলোয় পৃথিবীকে দেখতে হবে না আর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মুহাম্মাদ লুকমান রাকীব
কবিতাটি পড়ে কবি জীবনানন্দের মনে পড়ে গেল। ভাল হয়েছ। আমার কাছে ভাল লাগল।শুভকামনা।।"আমার গল্প কবিতার পাতায় আসার নিমন্ত্রণ করে গেলাম।আসলে ধন্য হব হে প্রিয় কবি বন্ধু।"
ঘুরে এলাম আপনার পাতায়। মা'কে নিয়ে আবেগি লেখাটা পড়লাম। আর ভাই জীবনানন্দের সঙ্গে তুলনা করে লজ্জায় ফেলবেন না। কবি ও বিশিষ্ট সাহিত্য সমালোচক ফিলিপ সিডনির সজ্ঞায়ন অনুযায়ী আমি বোধহয় Poet Ape (বাদর কবি)'র গোত্রভুক্ত হব। জীবনানন্দ মহান কবি।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।