আর থাকতে না পেরে বাথরুমে গিয়ে খ্যানখ্যানে গলায় বললাম - মাপ করো আমি বিচ্ছিন্ন কিছুটা কালো , মুখ তোল ভগবান , মুখ তোল - করিনা সবসময় , তাই কিছুটা জোলো মদ নাককে বেয়ারা প্রশ্নে কাবু করে ধিক্কার জানালো আর সেই মাংসপিণ্ডটা যার জিভগুলো কালো সরু ও উচ্চাকাঙ্ক্ষী - বিড়ালটা খায়নি শুঁকে দেখেছিল কী ? মনে নেই আমার ।
সাধারণ বিশেষণ কথা বল লাথি দেওয়ালে কথা বল থেবড়ে বসি প্যানের উপর আরে কথা বল
তিনবার শাঁখের আওয়াজ হাজার চল্লিশ পাখির আত্মহত্যা - ঘিয়ে ভাজা লুচি , সব জায়গায় গ্যাছি । করা নেড়েছি ডানদিক বাঁদিকে চোখ ঘুরিয়ে পা ফাঁক করে - হাত তুলে তন্ত্র মন্ত্র আদিম কামনার শেষে ঘুলঘুলি দিয়ে সাবমেরিন ছুঁড়েও- আমি অ্যাসিডিটি থামাতে পারিনি । এরম একটা রাতের শেষে গুয়ান্তেমালায় সেই ঘুরে বেড়ায় যে ছিল- ওই "ছিল" ই- শুধু যার । সব ছিল । কাণ্ড ছিল মজার মজার প্রিয় খেলনা ছিল অপ্রিয় মুদ্রাদোষ কিছু ছিল প্রাথমিক ভাবে চোখে পড়ার কথা ছিল চোখে চশমা ছিল সে ঢোঁক গিলে জলের লোভে আরও ঠাণ্ডা জল খেয়ে ঘুমিয়ে পড়েছিল । - পড়ছি ধরো , পড়ার সময় পাতা উল্টে গ্যালে মহা বিরক্তিকর কিছু- just লেগে থাকা আমার সুষন্মাকাণ্ডের মধ্যে দিয়ে ধাঁই ধাঁই করে নিউরোনগুলো এতক্ষণ চেপে থাকা পেনের বল দিয়ে ছড়িয়ে পড়ে । জ্ঞান কিছু উবাচ - কিছু একটা আমায় নিঃশ্বাস নিয়ে স্তব্ধ হবার প্রবণতা বা সময় যাই বলোনা কেন মোটামুটি অবকাশ তৈরি হয়েছে সুতো ছিঁড়ে লাইটার খোঁজার বিড়ি ধরাবার মাড়- মার এখানে মার ওখানে মার যেখানে পারবি সেখানে মার বাটি ঘুরিয়ে ঘুরিয়ে টিউবওয়েল ঠেলে ভোর থেকে বালতি ছুঁড়ে ঘুম থেকে টেনে তুলে- মার দেবার ।
বাধ্য হয়েই বিরোধী পক্ষকে চিঠি লিখতে বসেছি- সেয়ানা হতেই হবে ফ্যানের ব্লেড অ্যান্টিক্লকওয়াজই ঘোরে চোখ উপরের দিকে ওঠে অল্প বাজে লাগাই যথেষ্ট মুখ ঘুরিয়ে স্সব থামিয়ে দেবার পক্ষে । শালা উল্টোদিকে ঘুড়ে গ্যাল নাকি শুনে কতদূর সাউথসিটির ছাদ বালের চাঁদটা বরং মুখের সামনে সাজানো আছে । পেন কী লম্বা মাইরি টেলিফিল্মের ঘর সোফা মেরিলিন মনরোর চাওনি ? নাকি তোড়া তোড়া ( একেবারে মুখে মেড়েছে ) ডলারের - তাও হয়না contacts হেভি হাই ফাই ছিল তাই কিনতে পেরেছে শুনে দুটাকার চায়ে ঝড়- বল তুলিসনি ? ভাবছিস কী সুখেই না আছি , সাধু প্রতিপাদ্যহীন একেকটা দিন ঢোঁক গেলায় । গেলাবেই ঢোঁকের পর ঢোঁক শুধু ঢোঁকই গেলায় পেট খালি ওই একটাই জিনিস নেই আমার দিমাক্ রে দিমাক্- নেহি হে । কেননা দ্যাখ গ্যাপ দিতে দিতে ভুলেই গেছি এখন "ছোট" র যুগ । ছোট silkcut আছে ? তারও দাম গ্যাপ দিয়ে দিয়েছি- পালা পালা আর কবিতা লিখতে হবেনা শালা ।
পুনশ্চ লাগবেই ; আসলে ধান্দা এসে গ্যালে 'প' , 'ব' রয় ই - 'ত' এ রেফ্ এসবও আছে কিনা সেসব দেখতে হয়না ? মানুষ কী রে ? ভীতু শালা টাকার জন্য খুন করেছিস ? টাকা ? টাকা পোঁদে দিবি ? -পেট , পেট ভরেনা আরে তো সেটা বল আশ্চর্য !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া
ব্যতিক্রম লেখনী তবে বক্তব্য কিছুটা অস্পষ্ট ( আমার কাছে)। আপনার আরও লেখা পড়ার আগ্রহ জাগল। শুভেচ্ছা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।