বেওয়ারিশ লাশ

লাজ (জুন ২০১৮)

তাপস চট্টোপাধ্যায়
  • ১৫৭২
কাকভোরে ঘুম ভেঙে উঠে দেখি বাড়ির বাইরে
আছে পড়ে –
পচাগলা ,দুর্গন্ধযুক্ত,নামগোত্রহীন ,পরিতক্ত
বেওয়ারিশ লাশ ।
চামড়ায় মোড়া কঙ্কালসার শরীরে
চোখদুটো হরিয়েছে গভীর গহ্বরে ।
আশেপাশে পাশকেটে আত্মীয়স্বজন যারা
নাকটিপে চলে যায় হেঁটে।
চিনেও চিনতে না পারা ।
***
নুব্জ আমি বার্ধক্যের ভারে,
কুয়াশা ঘেরে দৃষ্টিতে ।
একটু ঝুঁকে চেষ্টা করি চিনতে ।
কেন জানি মনে হয় অনেকটা চেনা ।
আমারই ন্যায় নীতি মূল্যবোধ,
আদর্শ,সংস্কার,শ্রদ্ধা,ভালবাসা আর
অশীম বিশ্বাস ।
আমারই সামনে আছে পড়ে ,
সুশীল সমাজের বুকের ওপরে,
নামগোত্রহীন পরিতক্ত
বেওয়ারিশ লাশ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু আত্মীয়স্বজনদের নাক টিপে পাশ কেটে হেঁটে চলে যাওয়াটা মেনে নেওয়া অত্যন্ত কষ্টদায়ক। চিনেও চিনতে না পারাটা দুঃখজনক ও আশ্চর্যজনক। অনেক ভাল লাগল। আমার শ্রদ্ধা গ্রহণ করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।
সেলিনা ইসলাম আমাদের সমাজে বর্তমান সময়ে যে তাণ্ডব শুরু হয়েছে,তার জন্য আমরা লজ্জিত! এ লজ্জা প্রতিবাদ করতে না পারার। এ লজ্জা মা থেকেও সন্তান বেওয়ারিশ স্বীকৃতি পাওয়ার! চমৎকার কবিতায় অনেক অনেক শুভকামনা।
মোঃ মোখলেছুর রহমান দাদা জানিনা কবে সুশীল সমাজের এ লজ্জা ঘুচবে।ভাল লাগল আপনার কবিতা।ভাল থাকবেন।
মোঃ নুরেআলম সিদ্দিকী চমৎকার কবিতা। কবিতার ভাবনাগুলো অসাধারণ কবি। শুভকামনা রইল
ভোট বন্দ, তাই ভোট দিতে পারলাম না!
মোঃ জামশেদুল আলম আমাদের লজ্জাগুলো সুন্দরভাবে দেখিয়ে দিলেন। শুভেচ্ছা কবি।
মাইনুল ইসলাম আলিফ ছোট সুন্দর বাস্তবিকতায় ভরা একটি কবিতা।শুভ কামনা রইল।আসবেন আমার পাতায়।
Shamima Sultana কত বেয়রিশ লাশ পড়ে থাকে এই সভ্য সমাজের সামনে। কোন সে মায়ের বুক খালি করে। খুব ভাল লাগল। অপূর্ব সাবলীল ।
%3C%21-- %3C%21-- কবিতাটি ছোট হলেও খুব সুন্দর ও ভাবসম্পন্ন। ভাল লাগল। সময় পেলে আমার লেখাটি পড়ে দেখবেন। ধন্যবাদ।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

জীবন হল একটা দর্পনের মতো। একটা সময় আসে যখন আমরা নিজেরা নিজেদের দেখেই লজ্জা পাই।গ্রাহস্ত জীবনের সিংহভাগটাই কেটে যায় স্ত্রী পুত্রপরিবারের লালনপালনে,দেনাপাওনার হিসাব কষতে আর যে কোন কিছুর সাথে নিঃশর্ত সমঝোতায় ।হারিয়ে ফেলি দায়বদ্ধতা ,মূল্যবোধ,ন্যায় নীতি,সংস্কার আরো অনেক কিছু ।এরপর একটা সময় জীবনের সায়ান্হে এসে সেইসব লজ্জাগুলো একটা পরিত্যক্ত লাশের মতোই বেওয়ারিশ হয়েই রয়ে যায়।

১৭ জুন - ২০১৪ গল্প/কবিতা: ২৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪