সুগত সরকার
আজ ভীষণ হতাশ লাগছে যে " শান্তি " -এর মত একটি মর্মস্পর্শী কবিতা পাঠক হৃদয়ে জায়গা করতে পারল না । এই কবিতাই আমি গরিয়াহাট মোড়ে চাক্ষুষ করা একটি ঘটনাকে তুলে ধরে একটা প্রতিবাদ জানাতে চেয়েছি । দুঃখের বিষয় তা পাঠক হৃদয়ে দাগ কাটতে ব্যর্থ । তাই পাঠকদের নির্বাচিত ২৫ টি কবিতার মধ্যে আসেনি ....
আমি আপনার সাথে একমত নই। কবিতার মাত্রা তিন প্রকার ছন্দবৃত্ত, মাত্রা বৃত্ত এবং অক্ষরবৃত্ত। এবং এই মাত্রা মেনেই একজন কবি কবিতা লিখলে বাংলা সাহিত্য সমৃদ্ধ হবে বলে আমার বিশ্বাস।
মাফ করবেন , মাত্রাবৃত্ত, ছন্দবৃত্ত এবং অক্ষরবৃত্ত এগুলি কবিতার মাত্রা নয়- ছন্দের তিনটি প্রকার। এই প্রকার ভেদে মুক্ত দল ও রুদ্ধ দল ১ মাত্রা ও ২মাত্রা হয়ে থাকে। (যেমন ছন্দবৃত্তে সকল দল ১ মাত্রা, মাত্রাবৃত্তে মুক্ত দল ১মাত্রা রুদ্ধ দল২ মাত্রা ইত্যাদি) তাই কবিতার মাত্রা বলতে আপনার মত আমার কাছে স্পষ্ট নয়। মাননীয় বন্ধু আরেকটি কথা বলতে চাই যে কবিতার বয়স তো কম হল না, তা এখন আর নাই বা আকাদেমিক মাপামাপি করলাম। ভরসা রাখুন এতে বাংলা সাহিত্যের কোনো ক্ষতি হবে না।
রোদের ছায়া
ঘরের দরজা জানালা বদ্ধ করে আমরা নিশ্চিন্তে থাকি, জীবনের সেই ঘুন ধরা চিত্রটা আমাদের দেখাই হয়না , আপনার কবিতার মাধ্যমে দেখলাম। অসম্ভব ভালো লাগলো কবিতা। শুভেচ্ছা নিবেন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।