পশ্চিম কোণে লাল আভা ছড়ায়-এ ডুবে যায় রবি নীল আকাশের গায় । রাত নামে আলোর দাপট ম্লান করে চাঁদ মামা , মিটিমিটি তারা হেঁসে উঠে ঝোনাকিরা উড়ে , ঝিঝিপোকা ডেকে উঠে শিয়াল ডাকে হুয়াক্কাহুয়া কাশবনে গেঁয়ো মা’র অবুঝ শিশু বায়না ধরে এনে দাও চাঁদ মামা হোক যেই করে হ্যাঁ এ রাত্রি আধার –কুতসিত –কালো তবু আছে আকর্ষণ-সৌন্দর্য-মোহ আমি এই রাতের কথা বলছি না বলছি লাল রাত্রির কথা কালো না যে রাত্রি কালো না লালে ভরা
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আফসোস । পুরা কবিতা জমা দিতে পারি নাই । তাই মন্তব্যে দিলাম । ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্যে । পশ্চিম কোণে লাল আভা ছড়ায়-এ ডুবে যায় রবি নীল আকাশের গায়ে । অন্ধকারের হাতছানি যায় দিয়ে , আলোর দাপট ম্লান করে রাত নামে । চাঁদ মামা ,মিটিমিটি তারা হেঁসে উঠে; ঝোনাকিরা উড়ে ,ঝিঝিপোকা ডেকে উঠে । শেয়াল ডাকে হুয়াক্কা কাশবন-এ, পথচারী বলে চাঁদ যাচ্ছে মোর সাথে । গেঁয়ো মা’র অবুঝ শিশু বায়না ধরে, এনে দাও চাঁদ মামা হোক যেই করে । হ্যাঁ এ রাত্রি আঁধার–কুতসিত–কালো, আছে আকর্ষণ-সৌন্দর্য-মোহ । আমি এই রাতের কথা বলছি না, বলছি লাল রাত্রির কথা, কালো না; যে রাত্রি কালো না, লালে ভরা । যে রাত্রি নামে প্রতি পাঁচ বছরে । ঝিঝি পোকা-চাঁদ-মিটিমিটি তারা কিংবা জোনাক পোকা নেই এখান-এ । এ রাত্রির শেষ কোথা কে জানে ? শেষ হোক এ রাতের এবার-এ । এ রাত আর যেন কবু না নামে , এ মিনতি হোক সবার সবখান-এ ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।