" জয়-হরী ও জয়া---দুই জামাই " ।।

এফ, আই , জুয়েল
১৭ মার্চ,২০১৩

# কারো নাম---' জয়-হরী ' , কারো নাম---' জয়া ' /  কাকো দেখি দেয় মাথাত ঘোঙ্গর---কাকো যায় ডেয়া / তোক না দুঁষো---মুই মোর কপাল দোঁষো / তুই আম খাইস---মুই কোঁয়া চুঁষো / মাইরবার সময় মারনু মুই বত্রিশ মাগুর / খাবার সময় খানু মুই চশমা ঠাকুর // = = = ব্যাখ্যা---[ জয়-হরী আর জয়া---এরা দুইজন ভায়রা । এই দুই জামাইয়ের মধ্যে জয়া ঘর জামাই হিসাবে থাকে । তার তেমন কদর নাই ।   জয়-হরী শ্বশুর বাড়ীতে আসলে জয়ার চেয়ে সে অনেকে বেশী আদর-সম্মান পেয়ে থাকে । একদিন জয়া মাছ ধরতে যেয়ে অনেক মাগুর মাছ মেরে নিয়ে এসেছে । শ্বাশুরী-বউ সমেত মাছগুলো রান্না করছে । আর জয়া গোছল করে বাঢ়ীর পিছন দিকে নিরিবিলি ছায়ার মধ্যে মাদুর/সপ বিছিয়ে শুয়ে শুয়ে বিশ্রাম নিচ্ছে । এমন সময় জয়-হরী শ্বশুর বাড়ীতে বেড়াতে এসেছে । শ্বাশুরি তাড়াতাড়ি যেতে যেয়ে জয়ার দেহের উপর দিয়ে লাফ দিয়ে চলে গেছে---আর আঁচল টেনে ঘোমটা করেছে । আম কেটে দিয়েছে । জয়-হরী আম খেয়েছে । আর আমের আঁটিগুলো জয়া চুষতেছে । ভাত খাওয়ার সময় জয়-হরীকে মাছের ভাল ভাল অংশ গুলো দেয়া হয়েছে । আর জয়াকে দেয়া হয়েছে---মাগুর মাছের কানসেকা--( চশমা ঠাকুর ) ।। ---জয়া মনের কষ্টে এই কথা গুলো বলেছিল ।।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক দুবার পড়লাম লিখাটি ...বুঝতেই পারছি ছোট গল্পের ভেতর বড় গল্প লুকিয়ে আছে ..তবে সত্যি সত্যি কিন্তু ..এমন ঝামেলা তে অনেকেই ফেসে আছেন ..ধন্যবাদ ও শুভেচ্ছা আপনাকে
এফ, আই , জুয়েল # মন্তব্যটা ভালই করলি---শেষে পাকামীটা একটু বেশী হয়ে গেল না----! = গ্রাম্য বাস্তবতার আলোকে পুঁথির আদলে----এটা একটা লোকছড়া হিসাবে সমাদৃত । বিভিন্ন পরিস্থিতিতে একে উপমা হিসাবে সেট করলে দারুন লাগে । এই যেমন ধর----, এবার যারা বিজয়ী হয়েছে তাদের দোষ দিয়ে লাভ নেই----,লাভ নেই বিচারকদের দূর্নীতির বয়ান দিয়ে----, আসলে সব ভাগ্যের দোষ । ঐ যেমন---, [ তোক না দুঁষো---মুই মোর কপাল দোঁষো । ] == ধন্যবাদ---তানি ।।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

মার্চ ২০২৪ সংখ্যার বিজয়ী কবি ও লেখকদের অভিনন্দন!i