বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী নয়।
Photo
জন্মদিন: ১০ জানুয়ারী ২০১৮

শুভ জন্মদিন শব্দের জাদুকর

  • advertisement

    ফ্রানৎস কাফকাবিংশ শতাব্দীর বিশ্বসাহিত্যের সবচেয়ে প্রভাবশালী লেখক ফ্রানৎস কাফকা। শেকসপিয়ারের পরে আর কোনো লেখককে নিয়ে এতটা গবেষণা হয়নি, যা হয়েছে কাফকাকে নিয়ে। গত শতকের নব্বইয়ের দশকের মধ্যভাগের আগেই তাঁকে নিয়ে লেখা হয়ে গেছে ১০ হাজার বই। আর ১৯৯৬ থেকে ২০১০ পর্যন্ত সময়ে প্রতি ১০ দিনে তাঁর ওপর বের হয়েছে একটি করে নতুন বই। মাত্র নয়টি পূর্ণাঙ্গ গল্প, তিনটি অসমাপ্ত উপন্যাস, সামান্য কয়টি অসমাপ্ত বড় গল্প, কিছু গদ্য-স্কেচ, ডায়েরি ও চিঠি রেখে যাওয়া এই লেখকের—যিনি বন্ধুকে আদেশ দিয়ে গিয়েছিলেন তাঁর সব লেখা পুড়িয়ে ফেলতে—ক্ষুদ্রায়তন পাণ্ডুলিপির মূল্য ধরা হয়েছিল ১০ কোটি পাউন্ড, কিন্তু অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তা বেচেনি। এ পর্যন্ত সাহিত্যে নোবেলবিজয়ী ১০৯ জন লেখকের মধ্যে ৩২ জনই নিজেদের ওপর কাফকার প্রভাবের কথা স্বীকার করেছেন।
    ১৮৮৩ সালের ৩ জুলাই প্রাগ শহরের এক সম্ভ্রান্ত ইহুদি পরিবারে ফ্রানজ কাফকার জন্ম। পিতা ছিলেন আত্মপ্রতিষ্ঠ ব্যবসায়ী। কাফকা মাতা-পিতার তৃতীয় সন্তান।
    ১৯০১ সালে কাফকা জার্মান জিমনেসিয়াম থেকে সাহিত্যে স্নাতক হন। এই সময় গেটের রচনা এবং দস্তয়ভস্কির একটি লেখা পড়ে সাহিত্যে তীব্র অনুরাগ জন্মে। মাতা-পিতার আগ্রহাতিশয্যে ইচ্ছার বিরুদ্ধেই তিনি কিছুকাল চিকিৎসাশাস্ত্র অধ্যয়ন করেন। কিন্তু আইনজ্ঞ হলে সাহিত্য সৃষ্টি করার মতো যথেষ্ট অবকাশ মিলবে ভেবে ডাক্তারি পড়া ছেড়ে দিয়ে তিনি প্রাগের কার্ল ফার্দিনান্দ বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে ভর্তি হন এবং ১৯০৬ সালে আইন বিষয়ে ডক্টরেট উপাধি লাভ করেন। ১৯২৪ সালের ৩রা জুন কাফকা শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন মাত্র একচল্লিশ বছর বয়সে।

advertisement