মধ্য রাত চাঁদনী কোথায়? চাঁদনী নেই- অনেক আধার। বুনো ফুল অট্ট হাসে, ধানের শীষ ঘাসের ডগা দুঃখে বোনে অগাধ শিশির । বিরহী বাতাস থমকে দাঁড়ায় শিউলি ফুল গন্ধ হারায় আর ঝরে না। পথিক সেই কবে গেল এপথ ধরে, আর ফিরল না । সাইকেলের ঐ প্যাডেল শূন্য নেই সেই ছোঁয়া, বেল বাজে না আর ঐ টুংটাং সুরে! মায়ের চোখ এখন যেন স্রাবন ধারা। অন্তর বলে খোকা এল ঐ যে দূরে পথের ধারে । খোকার প্রিয় বইয়ের ব্যাগ আর সাদা জামা কেন লাল? বাবার কাঁদে কে আসে ঐ আকাশ আজ মেঘে ঢাকা সূর্য কেন অস্তাচল? ডুবে গেল সূর্য রাজ মুখ লুকিয়ে মেঘের আড়ে - কি ভেবে তাই, বৃষ্টি এলো ঝমঝমিয়ে ভিজলো মাটি খোকার কবর। আজো ভেজে আষাঢ় শ্রাবণ বৃষ্টি এলে এই বাংলা, দিন যায় বছর যায় ভুলেও কি কেউ রেখেছে খোকার খবর ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাজমুল হুসাইন
বাবার কাঁদে কে আসে ঐ?এই লাইনটা বোধগম্য হলনা।কাঁদে না হয়ে কাঁধ হলে মিলে যেত।শেষের দিকে,আজো ভেজে আষাঢ়,শ্রাবণ বৃষ্টি এলে এই বাংলা,কবিতাটির সাথে বেমানান লাইন মনে হয়েছে।আজো ভেজে আষাঢ়,শ্রাবনে,ভিজে সারা হয় খোকা,দিন যায়,বছর যায়,ভুলেও কি কেউ রেখেছে তার খবর?আমার কাছে মনে হয়,এমন হলে কবিতাটি আরো প্রভাব বিস্তার করত।কারন আপনি অসম্ভব সুন্দর একটা থিম বেছে নিয়েছেন।শুভ কামনা।আমার পাতায় আসবেন।
অনেক ধন্যবাদ ভাই, চমৎকার বিশ্লেষণাত্মক মন্তব্যর জন্য । জি আপনি প্রথমে যেটা বলেছেন ওটা কাঁধেই হবে। জি আপনার কল্পনা ও খুব সুন্দর কিন্তু আমি বলতে চেয়েছি যে অনেক দিন হবার পরে কত আষাঢ় শ্রাবণ যায় , কিন্তু কে বা মনে রাখে। আমি খোকা কে প্রতিকি ধরে বলতে চেয়েছি যে মানুষ এমনি যে আজ কেউ মারা গেলে দিনে দিনে তার শূন্য স্থান পুরন হয়ে যায় সময়ের নিয়মে । ধন্যবাদ আবারো ।
অনেক অনেক ধন্যবাদ ভাই সাহেব। চমৎকার ও প্রলুব্ধকর মন্তব্য করার জন্য । আপনার কথা গুলো মনে রাখলাম। আরও চেষ্টা করবে ভাল করার। আপনাদের অনুপ্রেরনাই আমার পাথেয় ।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
আঁধার এক অধ্যায় নিয়ে লেখার চেষ্টায়। মানুষ যে সময়ের সাথে পরিবরতন হয়ে যায়। তার এক পরিনতি বলতে চেয়েছি ।
২৭ ডিসেম্বর - ২০১৩
গল্প/কবিতা:
৪৪ টি
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।