ঘুমন্ত সপ্ন

দেশপ্রেম (ডিসেম্বর ২০১৩)

সাজিদুল ইসলাম সাজিদ
  • ১৪
  • ৮৯
বাইরে কুয়াশা পড়ছে । কমলা আকৃতির আকাশটার দিকে তাকিয়ে আছি ,তা প্রায় অনেকক্ষণ । ভারতের মহাকাশ যানটা দেখবো বলে । রাতের আকাশে তারা ও নিভৃতে হারানো চাঁদকে ছাড়া আর কিছুই দেখা যাচ্ছেনা । দূরের ওই তারাটা চোখ টিপ দিয়ে ইশারায় আমাকে ডেকে চলেছে । শির শির বাতাসটা শরীরে কাঁপন ধরাচ্ছে ।
হঠাৎ ভাইয়ার কণ্ঠ ভেসে আসলো, কি রে কি করছিস ?
কিছু না ভাইয়া, আকাশ দেখছি ।
আকাশ !এটা আবার দেখার কিছু হলো । রোজেই তো দেখিস ।
দেখার মতো চোখ কি তোমার আছে । দু'মাস পর পর বাবার কাছে ধরনা দাও আর টাকা চাও,এখানে যাব ওখানে যাবো বলে । ভালো করে আকাশটা তাকিয়ে দেখ,আকাশটা কতো সুন্দর ।
সুন্দর না ছাই । কি সব আজে বাজে জিনিসের মাঝে তুই ডুব দিসনা, কিছুই বুঝি না । সে যাকগে কেক খাবি কেক ?
হঠাৎ কেক ,কেন রে ভাইয়া ?
কেন আবার-তোর না জন্মদিন ।
সে তো দু'দিন পর । আর আমি কি ছোট আছি যে কেক খাবো ।
ছোট্ট নয়তো কি ? সব ভাইয়ের কাছেই তার বোনটি ছোট্ট থাকে আজীবন ।
তাই বুঝি ? হু,তাই ।
তা তোর জন্মদিনে কি করবি ভাবছিস ?
কি আর করবো- সচরাচর যা করি । খাবো -দাবো,ঘুরবো,ঘুমাবো -এই আর কি !
নারে আমি ভাবছি অন্য কথা -তোর জন্মদিনে আরো কিছু মুখের জন্ম দিতে চাইছি । যদি পারি তবে খুব মজা হবে ।
ও বুঝেছি ,তুমি ইয়ে করতে চাইছো তো !
একটা মার দেব- তুই সুযোগ পেলেই কথা ঘুরাতে চাস ।
তবে বলোনা কি করতে চাইছো ?
চাইছি,তোর জন্মদিনে কিছু গাছ রোপন করতে । তারপর প্রতি বছর তোর বয়স যতো বাড়বে গাছের সংখ্যাও ততো বাড়াবো ।
দেখছিস না লাল সবুজের দেশটা থেকে সবুজ রংটা কেমন ফ্যাকাশে হয়ে লালের দিকে ছুটে চলেছে । সব হায়েনার মতো লাল রক্তের দিকেই ছুটে চলেছে । কোন একদিন দেখিস সবুজের জায়গাটাতেও লালের বিস্তৃতি ঘটবে ।
ওহ,গুড আইডিয়া ! ভাইয়া আমি রাজি ।
ভাইয়া ..ভাইয়া..এই ভাইয়া...। আরে ছাদে তো কেউ নেই । তবে কি এতোক্ষন...!!!
জানি এ ঘুমন্ত সপ্ন , কিন্তু তাতে কি ? এ সপ্ন যে আমার শহীদ ভাইয়ের দেখানো সপ্ন । লাল মাঝে নয় সবুজের মাঝে বাঁচার সপ্ন । জন্মদিনের একটি মহৎ উদ্যোগেই পারে আজীবন বেঁচে থাকার সপ্ন কে বাচিতে রাখতে ।
জানি কখনই হয়তো দেশ প্রেমিক হতে পারব না ,কিন্তু তাতে কি? সবুজ প্রেমিক হয়ে তো বাচতে পারবো ......
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সাজিদুল ইসলাম সাজিদ @মিলন @ দীপঙ্কর ভাইয়া আপনাদের ভালোবাসায় উড়ে যাও অনেক দূর
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৪
সাজিদুল ইসলাম সাজিদ @সাদিয়া আপু আপনাদের দোয়া আমার জন্য আশীর্বাদ স্বরূপ
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৪
সাজিদুল ইসলাম সাজিদ @ এফ আই জুয়েল@মহিউদ্দিন ভাইয়া দোয়া করবেন যেন আরো ভালো গল্প লিক্তে পারি
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৪
সাজিদুল ইসলাম সাজিদ @রোমানা আপু ধন্যবাদ
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৪
দীপঙ্কর বেরা খুব সুন্দর ভাবনার । প্রকৃতি দেশ ।
মিলন বনিক দেশ প্রেমের সাথে প্রকৃতি প্রেম...অপূর্ব...খুব ভালো লেগেছে.....শুভ কামনা....
সাদিয়া সুলতানা ছোট কথোপকথনে দেশপ্রেম। ভাল লাগল। তবে ভাই গল্পের শিরোনামে ও ভেতরে ‘সপ্ন’ বানানটি ধরে নিচ্ছি টাইপে মিসটেক। আমি নিজেও অনেক বানান ভুল করি। আবার লেখা ইউনিকোডে কনভার্ট করতে গেলেও কিছু ফন্ট ভেঙে যায়। আর ভোটিং বন্ধ দেখে বুঝলাম আগেও ভাল লেখা উপহার পেয়েছি। কিন্তু আমি নতুন তো তাই সবার পুরনো লেখা পড়া হয়ে ওঠেনি। পড়ব। ছোট ভাই হিসেবে মন্তব্য পজিটিভলি নিবেন আশা করি। শুভকামনা।
মোঃ মহিউদ্দীন সান্‌তু বেশ ভালো লাগলো, অনেক ধন্যবাদ।
এফ, আই , জুয়েল # বেশ চেতনা জাগানিয়া একটি লেখা ।
Rumana Sobhan Porag ভাল লাগল পড়তে।

০৬ নভেম্বর - ২০১৩ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী