অসীম শূন্যতায় উড়তে উড়তে নীড় হারা এক পাখী যেমন করে খুঁজে ফেরে তার নীড়কে, তেমনি আমার আঁখি- খুঁজে ফেরে এই বাংলা মায়ের শ্যামল কোমল ছায়া এই নবীন প্রাণে, বিভোর গানে ভরিয়ে তোলে মায়া। বটের ছায়ায় রাখাল যখন বাঁশিতে সুর তোলে মুগ্ধ হয়ে শুনি সে সুর, শুয়ে আমার বাংলা মায়ের কোলে যখন মাঠে মাঠে সোনার ধানের ঢেউ খেলে যায় হাসি খুশির ধারা ছড়িয়ে পড়ে সকল প্রাণে, কোন স্বর্গ হতে আসি- হাজার নদীর পবিত্র স্রোত, চিরসবুজ বাংলা মায়ের বুকে দ্বীপ জ্বেলে যায় কোটি প্রাণের, বয়ে চলে কি নিদারুণ সুখে।
কি আবেগে রাতের পাখী, ঝোপে-ঝাড়ের ঐ জোনাকি গান গেয়ে যায়, আলোক ছড়ায়, অবাক হয়ে তাইতো চেয়ে থাকি আমি আমার বাংলা মাকে খুঁজে ফিরি শ্যামল ছায়ায় নীরব পথের বাঁকে যেথায় হাজার প্রাণের গহীন দ্বারের কান্না-হাসির গল্প মিশে থাকে। যখন বিজয় গানে কোটি প্রাণের কণ্ঠে সুর ঝরে গর্বে আমার বুক ভরে যায়, বিজয়লক্ষ্মী বাংলা মায়ের তরে বিপদ বাধা, ধ্বংস লীলার প্রলয়কারী ঝড় যখন আসে নেমে ঊর্ধ্বে দু'হাত তুলে রুখে দাঁড়াই সবে, কেউ থাকি না থেমে। মাগো, জ্বালিয়ে রাখি দ্বীপ, হৃদয় মাঝে ভালোবাসার অনন্ত এক আলো যে আলোতে মুছে যাবে সকল প্রাণের সকল আঁধার কালো।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য
আরো মসৃন করার সুযোগ ছিল যেমন "বটের ছায়ায় রাখাল যখন বাঁশিতে সুর তোলে
মুগ্ধ হয়ে শুনি সে সুর, শুয়ে আমার বাংলা মায়ের কোলে" দ্বিতীয় চরণে "শুয়ে আমার" শব্দদুটো বাদ দিলেও অর্থ একই থাকে কিন্তু গতি আটকায় না।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।